বেসিক টেক্সটাইল সিরিজ১ম পর্বঃ ইয়ার্ণ ম্যানুফ্যাকচারিং-১

0
1277


Yarn is the mother of textile. বস্ত্র তৈরীর কাচামাল হলো সুতো । সুতোর উপর নির্ভর করে তৈরী বস্ত্রের মান । ফাইবার হতে পরিপূর্ণ সুতো তৈরীর প্রক্রিয়াই মূলত ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং । এই প্রক্রিয়ার অভ্যন্তরে কয়েকটি ধাপ রয়েছে । যেই ধাপগুলো সুষ্ঠভাবে সম্পন্ন করলেই তৈরী হয় অতিপ্রয়োজনীয় সুতো । ফাইবার হতে পুরো সুতো তৈরীর প্রক্রিয়া এই সিরিজে আলোচনা করা হবে ।

✅প্রথম ধাপঃ ব্লো-রুম (Blow Room)ব্লো রুম সুতা উৎপাদন প্রক্রিইয়ার প্রথম ধাপ । এই ধাপের সমস্ত কার্যাবলী ব্লো রুমের অভ্যন্তরে বিভিন্ন যন্ত্রের কার্যাবলীর সাহায্য সম্পন্ন হয় । এই ধাপে মূলত সংকুচিত ফাইবার খোলা হয়, সেগুলো পরিষ্কার করা হয়, অতিক্ষুদ্র ময়লা ধূলোবালি অপসারণ করা হয় ।

⏩উদ্দেশ্যঃ ১) সংকুচিত ফাইবার খোলা হয় ।২) ফাইবার হতে বিভিন্ন ময়লা , ধূলিকণা , পাতার অংশ, বীজের অংশ, অপদ্রব্য সরানো হয় । ৩) ফাইবারসমূহকে ল্যাপ এ রূপান্তর করার জন্য ল্যাপ শিটে প্রেরণ করা হয় ।

⏩ব্লো-রুমের সাধারণ কার্যাবলীঃ১) ফাইবার খোলাঃ ফাইবারসমূহ মূলত বেল আকারে থাকে । বেল এর মধ্য ফাইবারসমূহ সংকুচিত অবস্থায় থাকে । বেল হতে ফাইবার খোলা হয় এবং সেগুলোকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে রুপান্তর করা হয় । ২) পরিষ্কারকরণঃ ফাইবারের মধ্য যে সকল ময়লা, অপদ্রব্য, পাতার অংশ কিংবা বীজের অংশ থাকে তা পরিষ্কার করা হয় ।৩) মিক্সিং এবং ব্লেন্ডিং: দুই বা ততোধিক একই উপাদানের ফাইবারের মিশ্রণকে মিক্সিং এবং দুই বা ততোধিক ভিন্ন উপাদানের ফাইবারের মিশ্রণকে ব্লেন্ডিং বলা হয় । মিক্সিং এবং ব্লেন্ডিং এর মূল উদ্দেশ্য খরচ কমানো এবং সুতার কোয়ালিটি উন্নত করা ।৪) ল্যাপ তৈরীঃ একটি নির্দিষ্ট প্রস্থের এবং প্রতি এককে সমান ওজনের সুতার শিট তৈরী করাকে ল্যাপ বলে । ব্লো-রুমে সুতাসমূহকে শীটে প্রেরণ করা হয় ল্যাপ তৈরী করার জন্য ।

⏩ব্লো-রূমের অভ্যন্তরীন ক্রিয়াঃ১) বিপরীত স্পাইক ক্রিয়া (Action of opposite spike)২) বায়ু প্রবাহ ক্রিয়া (Action of air flow)৩) বিটার ক্রিয়া (Beater action)৪) ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ (Regulating action)

⏩বিভিন্ন প্রকারের বিটারঃ১) Porcupine beater২) Blended beater ৩) Multiple Beater৪) Krishner beater

⏩ব্লো-রুমে যে সকল বিষয় বিবেচনায় রাখতে হবেঃ১) বিটারের সংখ্যা ।২) বিটারের গতি ।৩) ফাইবার এর মাইক্রোনিয়ার মান ।৪) ক্রম মেশিনের অবশ্তহান ।৫) বর্জ্য পদার্থের পরিমান ।৬) তাপমাত্রা এবং আপেক্ষিক আদ্রতা ।

⏩ব্লো-রুমে ব্যাবহৃত মেশিনঃ (কনভেনশনাল)১) Automatic bale opener.২) Automatic Blender.৩) Step Cleaner.৪) AXI flow opener.৫) Porcupine Opener.৬) Hopper feeder.৭) Scatcher.

⏩ব্লো-রুমের ত্রুটিসমূহঃ১) অসমান ল্যাপ তৈরী ।২) নরম ল্যাপ তৈরী ।৩) শঙ্কু আকৃতির ল্যাপ তৈরী ।৪) পিপা আকৃতির ল্যাপ তৈরী ।৫) ল্যাপ শিটের অসমান ঘনত্ব তৈরী ।ইনপুটঃ ফাইবার ( বেল আকারে ) আউটপুটঃ ফাইবার এর ল্যাপ ।বেসিক টেক্সটাইল সিরিজ১ম পর্বঃ ইয়ার্ণ ম্যানুফ্যাকচারিং-১দ্বিতীয় ধাপঃ কার্ডিং (Carding)ইয়ার্ণ ম্যানুফ্যাকচারিং প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ হলো কার্ডিং । কার্ডিং এর প্রধান কাজ হলো ফাইবারের লক এবং অসংগঠিত ক্লাম্প দূর করা । ফাইবার এর মিশ্রন খুলে প্রতিটি ফাইবার কে সমন্তরাল করা হয় এই পর্যায়ে । এই পর্যায়ে ফাইবার হতে পুণরায় বর্জ্য অপসারণ করা হয় এবং পরিশেষে স্লাইভার তৈরী করা হয় । তাই কার্ডিং কে হার্ট অফ স্পিনিং বলা হয়ে থাকে ।⏩উদ্দেশ্যঃ১) ফাইবারের ক্ষুদ্র ক্ষুদ্র অংশ খোলা হয় ।২) ফাইবারসমুহকে সমান্তরাল এবং সোজা করা হয় ।৩) ধূলিকণা দূর করা হয় ।৪) শর্ট ফাইবার দূর করা হয় ।৫) ফাইবার হতে নেপস দূর করা হয় ।৬) ফাইবার এর স্লাইভার তৈরী করা হয় ।⏩কার্ডিং মেশিনের অংশসমূহঃ১) Feeder Hopper২) Linker in Cylinder৩) Drum/Cylinder৪) Revolving Slates৫) Brushing Rollers৬) Doffer৭) Drawing Unit৮) Trumphet Guide৯) Grid Roller১০) Sliver Cane

⏩কার্ডিং এর কার্যাবলীঃ১) স্বাধীন ফাইবার খোলাঃস্পিনিংয়ে কার্ডিং প্রক্রিয়া এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। এখানে, কার্ড পৃথক তন্তুগুলির পর্যায়ে ঝাঁককে খোলে। কারণ ঘা রুম কেবলমাত্র কাঁচামালকে পালের মধ্যে কলম করে। যদি এই প্রক্রিয়াটি নিখুঁত হয় তবে অবশিষ্ট প্রক্রিয়াগুলি নিখুঁত হবে। এই প্রক্রিয়াটি বিভিন্ন অমেধ্য দূরীকরণে সহায়তা করে।২) নেপস উত্তোলনঃএই প্রক্রিয়াতে, কার্ড ব্লো-রুম থেকে নেপসের সংখ্যা হ্রাস করে । এখানে এটি লক্ষ্য করা উচিত যে কার্ড নেপসকে মুছে দেয় না, তার বেশিরভাগই খোলা থাকে । ৩) শর্ট ফাইবার অপসারণঃকার্ড থেকে খুব ছোট বা ১০% এরও কম শর্ট ফাইবার সরানো হয় । এই শর্ট ফাইবার কেবলমাত্র যদি চাপ দেওয়া হয় তবে তা সরানো যায় ।৪) ফাইবার সংমিশ্রণঃমূল সিলিন্ডারে ফাইবারগুলির বারবার ঘূর্ণনের জন্য ফাইবার মেশানো সহ অন্তরঙ্গ ফাইবার এখানে পাওয়া যায় । পৃথক ফাইবার প্রক্রিয়াজাতকরণের জন্য কার্ডিংই একমাত্র মেশিন । ৫) ফাইবার অভিযোজনঃকার্ডিংয়ে তন্তুগুলির অভিযোজন করা হয় । ৬) স্লাইভার গঠনঃকার্ডিংয়ের প্রধান আউটপুট স্লাইভার । এখানে অপারেশন জন্য ফাইবার উপাদান জমা করার জন্য স্লাইভার গঠিত হয় ।

⏩কার্ডিং মেশিন এর মূল ক্রিয়াসমূহঃ১) feed roller and taker in এর মধ্য ক্রিয়া । ২) Taker in and cylinder এর মধ্য ক্রিয়া । ৩) Cylinder and flat এর মধ্য ক্রিয়া ।৪) Cylinder and doffer এর মধ্য ক্রিয়া

⏩কার্ডিং এর ত্রুটিঃ১) হাই স্লাইভার তৈরী ।২) নেপস তৈরী ।৩) কার্ড ওয়েব এর মধ্য প্যাচ অথবা গর্ত তৈরী ‘।ইনপুটঃ ল্যাপ ।আউটপুটঃ স্লাইভার ।

✅তৃতীয় ধাপঃ ড্র-ফ্রেম (Draw Frame)প্রক্রিয়ার তৃতীয় ধাপ হলো ড্র ফ্রেম । এই ধাপে স্লাইভারসমূহ সংমিশ্রণ করা হয় এবং স্লাইভার এর ড্রয়িং করা হয় ।

⏩উদ্দেশ্যঃ১) স্লাইভার এর মধ্য ফাবারসমূহ সোজা ও সমান্তরাল করা হয় ।২) স্লাইভার এর অভিন্নতা উন্নত করা হয় ।৩) স্লাইভার হতে ধূলিকণা সরানো হয় ।৪) স্লাইভারসমূহের সঠিক সংমিশ্রণ করা হয় ।৫) ইউনিফর্ম স্লাইভার তৈরী করা হয় ।

⏩ড্র-ফ্রেম মেশিনের প্রকারভেদঃ১) Non Autoleveller draw frame machine.২) Autoleveller draw frame machine. ⏩ড্র-ফ্রেম এর ক্রিয়াসমূহঃ১) ড্রাফটিং: এই প্রক্রিয়ায় স্লাইভারের প্রতি একক ওজনে দৈর্ঘ্য বৃদ্ধি করে ২) ডাবলিং: দুই বা ততোধিক কার্ড স্লাইভারকে একটি ফর্মে যুক্ত করে । ৩) ড্রয়িং: এই পর্যায়ে স্লাইভারসমূহের ড্রয়িং সম্পন্ন করা হয় । ড্রয়িং=ড্রাফটিং+ডাবলিং ।পরের পর্বে কম্বিং, স্পিড ফ্রেম, রিং ফ্রেম সম্পর্কে আলোচনা করা হবে।

Writer:Tanjidur Rahman Sakib

Department of Apparel EngineeringSheikh Kamal Textile Engineering College

Email: [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here