Home Life Style & Fashion ভেলভেটের রাজকাহন : অধ্যায়-১

ভেলভেটের রাজকাহন : অধ্যায়-১

পৃথিবীতে কিছু দামী ফ্যাব্রিকের নাম যদি নিতে হয় যাদের সবাই চিনবে, ভেলভেট তার মাঝে এমন একটি ফ্যাব্রিক। এই ফ্যাব্রিক তার একক কিছু বৈশিষ্ট্য দিয়ে সর্বদাই ফ্যাশন জগতকে দাপিয়ে বেড়িয়েছে এবং এখন পর্যন্ত এর কদর অব্যাহত। সেই China তে 403-221BCE এর সময় আবির্ভাবের পর থেকে এখন একবিংশ শতাব্দীতে যেকোন ফ্যাশন ডিজাইনারের কাছে এই ফ্যাব্রিক কোন unique dress তৈরিতে সবসময় এগিয়ে। কিন্তু মনে প্রশ্ন জাগতেই পারে, কেন এর এত আভিজত্য আর কদর?

ভেলভেট- সোজা বাংলায় মখমল। এটি এক ধরনের Pile বা Tufted Fabric। তাহলেই এই Tufted Fabric-ই কি জিনিস? এধরনের ফ্যাব্রিক তৈরিতে প্রথমেই একটা backing বা base ফ্যাব্রিক তৈরি করা হয় যা হতে পারে Woven কিংবা Knitted। এর weave বা knit এর মধ্যবর্তী ফাঁকা স্থান দিয়ে extra yarn, যেটা Pile Yarn নামে পরিচিত, তা সুঁই দিয়ে U-shape -এ ঢুকানো হয় যাতে উপর থেকে ফ্যাব্রিক সার্ফেস দেখলে মনে হয় এতে অজস্র individual সুতা লাগানো। পুরো প্রক্রিয়া শেষে লোমশ বা furry effect যুক্ত যে ফ্যাব্রিক পাই, সেটাই Tufted Fabric।

পৃথিবীতে প্রচলিত প্রাচীন কিছু বুননের মধ্যে Tufted Weaving অন্যতম। আর ভেলভেট তৈরির ক্ষেত্রে অবশ্যই weaving process কে কাজে লাগানো হয় backing cloth তৈরির জন্য। আমরা জানি, backing cloth এমন একটি base fabric যা অন্য আনুষঙ্গিক জিনিস (যেমন: আলাদা কোন ফ্যাব্রিক) লাগানোর ক্ষেত্রে একটি শক্তিশালী কাঠামো প্রদান করে। ভেলভেটের জন্য অবশ্যই এই কাঠামো হবো flexible যাতে পরিধানযোগ্য হয়।

এখন আসি মূল কথায়। Pile effect আসলে কেনই বা ‘Pile Effect’ তৈরি করে? মূলত ৪টা factor এর উপর নির্ভর করে pile/tufted effect কেমন দেখাবে-

• Pile Height: খুব সহজেই বুঝা যায়, এটি backing/ base cloth থেকে Pile yarn-এর উপরের সার্ফেসের দূরত্ব।
• Gauge: Needle bar যেখানে needle লাগানো, সেখানে needle এর সংখ্যা বা needle per inch। এই needle গুলোর মাধ্যমেই pile yarn গুলো U-shape-এ backing cloth এর ভিতর ঢুকবে।
• Stitch: প্রকৃত অর্থেই কতগুলো needle ঢুকতে পারছে তার সংখ্যা বা no. Needle penetrations per inch।
• Yarn Size: সুতার thickness যা সাধারণত Denier unit এ প্রকাশিত।

এই চারটা ফ্যাক্টর পরিবর্তনের মাধ্যমেই তৈরি করা যায় ভেলভেটের সবচেয়ে দারুণ ফিচার- Pile Direction! ধরা যাক, কারো কাছে ভেলভেট ফ্যাব্রিক আছে। সে শুধু ফ্যাব্রিকের সার্ফেসের উপর হাত সরালো, তখন দেখা যাবে, যেদিকে হাতের মুভমেন্ট হয়েছে, সেদিকেই pile yarn সরে গিয়েছে এবং অন্যরকম shiny effect তৈরি করেছে। যেদিকে হাত যায়নি সেদিকে dark color দেখাবে। এমন হওয়ার কারণ হলো, যখন ভেলভেট তৈরি করা হয়, তখন pile yarn গুলো উপরের দিকে থাকে যেগুলো দেখলে মনে হবে অনেকগুলো dot। কিন্তু সামান্য মুভমেন্ট হলেই ইয়ার্নগুলো সরে যায় এবং অনেকগুলো উজ্জ্বল রেখার মত দেখায়। যা shiny effect তৈরি করে। আর ভেলভেটের এই অনন্য গুণটিই ভেলভেটকে অন্য ফ্যাব্রিক থেকে একে আলাদা করে রাখে। এর এমন color changing ও shiny effect সবসময় আভিজাত্যের প্রতীক হয়ে আসছে। এমনকি ১৪০০ শতকে অভিজাত শ্রেণি তাদের মাহাত্ম্যই প্রকাশ করতো ভেলভেটের নানা ড্রেস পড়ে।

Industrial Revolution এর পর ভেলভেট উৎপাদন কিছুটা সহজ হলেও এর পুরো তৈরি কৌশল এখনও অনেক সূক্ষ্ম ও ব্যয়বহুল। তাইতো এর দামী চাহিদা ও Rich color সবসময় Haute Couture Dress তৈরিতে পছন্দের তালিকায়।

-তাসফিয়া জামান
বুটেক্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author