মেডিকেল টেক্সটাইল এরধারণা (পর্ব-1)

0
301
মেডিকেল টেক্সটাইল এরধারণা (পর্ব-1)

টেক্সটাইল প্রযুক্তিএবং চিকিৎসা বিজ্ঞানের সংমিশ্রণের ফলে একটি নতুন ক্ষেত্র তৈরি হয়েছে তাকে মেডিকেলটেক্সটাইল বলে । সুতা এবং কাপড়ের জন্যনতুন তন্তু এবং উৎপাদন প্রযুক্তির বিকাশের সাথে মেডিকেল টেক্সটাইলগুলির প্রয়োগেনতুন ক্ষেত্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রাকৃতিক বা হস্তনির্মিত টেক্সটাইলগুলিরক্ষেত্রে বিকাশ সাধারণত তারা লক্ষ্য করে যে তারা কীভাবে ব্যবহারকারীদের আরামঅনুভূত হতে সাহায্য করে। মেডিক্যাল টেক্সটাইলের বিকাশকে এ জাতীয় একটি মানদণ্ডহিসাবে বিবেচনা করা যেতে পারে যা রোগীদের বেদনাদায়ক দিনগুলিকে আরামদায়ক দিনগুলিতেরূপান্তর করতে সক্ষম।


এই মেডিকেল টেক্সটাইলেবায়োমেডিকাল পলিমারগুলির জন্য কিছু গুরুত্বপূর্ণ ক্রাইটেরিয়া সব সময় মাথায়রাখতে হয়। এই ক্রাইটেরিয়া গুলো নিম্নরূপ :
🔹 Non toxic🔹 No allergicreaction🔹 Ability tokill germ🔹যান্ত্রিকবৈশিষ্ট্য🔹 Strength🔹 Flexibility🔹 Durability🔹Biocompatibility
👉 চিকিৎসাক্ষেত্রে কোনটি কি কাজে লাগে :
🔷 কার্পাস :অস্ত্রোপচার পোশাক গাউন, বিছানা, শিট, বালিশের কভার, ইউনিফর্ম, সার্জিকালহোসিয়ারি ইত্যাদি তৈরিতে এই কার্পাস তুলা ব্যবহার করা হয়।
🔷 Viscose :ক্যাপস, মাস্কস, টিস্যু ইত্যাদি তৈরিতে ব্যবহার করা হয় ।
🔷 পলিয়েস্টার: গাউন, মাস্কস, সার্জিকাল কভার ড্রপস, কম্বল, কভারস্টক ইত্যাদি তৈরিতে এপলিয়েস্টার ফাইবার ব্যবহৃত হয়।
🔷 পলিএমাইড :সার্জিকাল হোসিয়ারি তৈরিতে পলি এমাইড ফাইবার ইউজ করা হয়।
🔷polypropylene : প্রতিরক্ষামূলক পোশাক যেমন ফায়ার ফাইটার দের পোশাক তৈরিতে এটিব্যবহৃত হয়।
🔷 পলিইথিলিন:সার্জারি কভার, ড্রপস ইত্যাদি ক্ষেত্রে এটি ইউজ হয়।
প্রধানত চার ধরণেরফ্যাব্রিক ব্যাবহার করা হয়ঃ১) ওভেন ফ্যাব্রিক ।২) নিট ফ্যাব্রিক ।৩) ব্রেইড ফ্যাব্রিক ।৪) নন ওভেন ফ্যাব্রিক ।

👉 মেডিকেলটেক্সটাইলের পণ্যের শ্রেণিবিন্যাস:
এই মেডিকেল টেক্সটাইলেরচিকিৎসা ক্ষেত্রে অ্যাপ্লিকেশন এর জন্য বিভিন্ন ধরনের টেক্সটাইল পণ্য যেমন:ফাইবার, সুতা, নন ওভেন ফেব্রিক এবং নেটের মত ইত্যাদি উপকরণ অন্তর্ভুক্ত।
ব্যবহারের উপর নির্ভরকরে এগুলি হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়
ক. Hygiene product
খ. Extracorporealdevice
গ. Planetable device
ঘ. Implantable device 
বাংলাদেশে মেডিকেলটেক্সটাইল উৎপাদন প্রতিষ্ঠানসমূহঃ১) Smart Group of Industries২) Nasir & Sons Bangladesh৩) E-Baik Transport Corporation৪) Abiyan International৫) Sagar Trader’s  

টেক্সটাইলগুলি বাজারেআকর্ষণীয় পরিবর্তন সহ আন্তঃশৃঙ্খল এবং উচ্চ প্রযুক্তির পণ্যগুলিতে আরও বেশি করেবিকাশ করছে। চিকিৎসা গবেষক, মাইক্রোবায়োলজিস্ট, ফিজিওলজিস্ট এবং টেক্সটাইলবিজ্ঞানীদের সাথে সর্বাধিক জ্ঞান, দক্ষতা এবং বিদ্যমান সহযোগিতা করার জন্য মেডিকেলটেক্সটাইল একটি সার্বজনীন পারদর্শিতা কেন্দ্র স্থাপন করা হচ্ছে। প্রতিটি দেশেরমেডিকেল টেক্সটাইলগুলির নিজস্ব নিয়মকানুন এবং মান রয়েছে। চিকিৎসা পদ্ধতি বিকাশঅব্যাহত থাকায়, টেক্সটাইল উপকরণগুলির চাহিদা বাড়তে বাধ্য।


Md. Robiul Alom

SKTEC

WPE-3rd Batch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here