Home Fiber মোহায়ের ফাইবার

মোহায়ের ফাইবার

★ ইতিহাসঃ

মোহায়ের ব্যবহৃত প্রাচীনতম টেক্সটাইল ফাইবারগুলির মধ্যে একটি। “মোহায়ের” শব্দটি ইংরেজীতে ১৫৭০ এর আগে আরবি থেকে গৃহীত হয়েছিল: মুখায়ার, থেকে যার আক্ষরিক অর্থে “ছাগলের চুলের ফেব্রিক”।
মোহায়ের অ্যাঙ্গোরা ছাগলের চুল থেকে তৈরি একটি ফ্যাব্রিক বা সুতা। ধারণা করা হয় যে আঙ্গোরা ছাগলটি তিব্বতের পাহাড় থেকে ১৬ তম শতাব্দীতে তুরস্কে পৌঁছেছিল।

★ অ্যাঙ্গোরা ছাগলের উৎপাদনঃ বছরে দু’বার এদের ছাঁটাই করা হয় বসন্তে এবং শরতকালে। একটি ছাগল এক বছরে ১১ থেকে ১৭ পাউন্ড (৫-৮ কেজি) মোহায়ের তৈরি করতে পারে। লোম ছাঁটাই একটি পরিষ্কার করা মেঝেতে করা হয় এবং চুল পরিষ্কার এবং ধ্বংসাবশেষ মুক্ত রাখতে অতিরিক্ত যত্ন নেওয়া হয়। চুলগুলি প্রাকৃতিক গ্রীস, ময়লা এবং উদ্ভিজ্জ পদার্থ অপসারণের জন্য প্রক্রিয়া করা হয়। ২০১৩ সালের হিসাবে দক্ষিণ আফ্রিকা বিশ্বের বৃহত্তম মোহায়ের উৎপাদক , মোট বিশ্বের উৎপাদনের  প্রায় ৫০% সরবরাহ করে।
 
প্রায় ১৮২০ সালে, মোহায়ের প্রথমে তুরস্ক থেকে ইংল্যান্ডে রপ্তানি করা হয়, যা পরে মোহায়ের পণ্যগুলির শীর্ষস্থানীয় প্রস্তুতকারক হয়ে ওঠে। ১৮৪৯ সাল অবধি তুর্কি প্রদেশ আঙ্কারা ছিল অ্যাঙ্গোরা ছাগলের একমাত্র উৎপাদক। মোহায়ের ফাইবারের প্রচুর চাহিদা থাকার কারণে, ১৮০০ এর দশকে অ্যাঙ্গোরা ছাগল এবং সাধারণ ছাগলের মধ্যে ক্রস ব্রিডিং প্রচুর পরিমানে ছিল। আজ দক্ষিণ আফ্রিকা বিশ্বের বৃহত্তম মোহায়ার উৎপাদক , দক্ষিণ আফ্রিকার বেশিরভাগ মোহায়ের ইস্টার্ন কেপে উৎপাদিত হচ্ছে। আমেরিকা যুক্তরাষ্ট্র দ্বিতীয় বৃহত্তম উৎপাদক, বেশিরভাগ আমেরিকান মোহায়ের টেক্সাসে উৎপাদিত  হয়েছে। তুরস্কও ভাল মানের মোহায়ের উৎপাদন করে। কারণ ছাগলগুলি বছরে একবার কাটা হয় (দক্ষিণ আফ্রিকার চেয়ে আলাদা), তুরস্ক বিশ্বের দীর্ঘতম মোহায়ের উৎপাদন করে।

★ মোহায়ের ফাইবারের বৈশিষ্ট্যঃ

-> এর ফাইবারের ব্যাস  ২৫-৪৫ মাইক্রন।
-> এটি একটি প্রোটিন ফাইবার।
-> টেকসই এবং স্থিতিস্থাপক উভয়ই
-> মোহায়ের ফাইবার দীপ্তিমান এবং চকচকে জন্য উল্লেখযোগ্য
-> এটি শীতে শীতকালে উষ্ণতা অনুভব করে কারণ এটিতে উত্তাপ অন্তরক বৈশিষ্ট্য রয়েছে, তবে এর আর্দ্রতা সঞ্চারিত বৈশিষ্ট্যগুলি গ্রীষ্মে শীতল থাকতে দেয়। 
-> শিখা-প্রতিরোধী এবং ক্রিজ-প্রতিরোধী।
-> এটিকে সিল্কের মতো একটি বিলাসবহুল ফাইবার হিসাবে বিবেচনা করা হয় 

★ মোহায়ের ফাইবারের ব্যবহারঃস্কার্ফ, শীতের টুপি, স্যুট, সোয়েটার, কোটস, মোজা এবং হোম সজ্জায় ব্যবহৃত হয়। মোহায়ের ফাইবারটি কার্পেট, প্রাচীরের কাপড়, কারুশিল্পের সুতা, পুতুল তৈরিতে ব্যবহৃত হয়। এমনকি হালকা ওজনের পোশাক তৈরিতে ব্যবহৃত হয়।অল্প বয়স্ক ছাগলের আঁশগুলি সবচেয়ে নরম এবং পোশাকের জন্য সুতা তৈরিতে ব্যবহৃত হয়। পরিপক্ক ছাগলের আঁশগুলি কার্পেটের মতো জিনিস তৈরি করতে ব্যবহৃত হয়। এটি sky touring তৈরিতে ব্যবহৃত হয়। এটি গালিচায় ব্যবহৃত হয়।

লেখকঃ

আবদুর সবুর সাজ্জাদ 
পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  
Department of Textile  Engineering 
৩য় বর্ষ 

তথ্যসূত্রঃউইকিপিডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author