যমুনা গ্রুপের চিফ মার্কেটিং অফিসারের নিটার ক্যাম্পাস পরিদর্শন।

0
244

সাজ্জাদুল ইসলাম রাকিব, নিজস্ব প্রতিবেদক।

Textile Engineers Society – TES এর তত্ত্বাবধায়নে প্রথমবারের মতো দেশের অন্যতম টেক্সটাইল প্রকৌশল শিক্ষার বিদ্যাপীঠ National Institute of Textile Engineering and Research – NITER এ অনুষ্ঠিত হয়ে গেলো ইন্ড্রাস্ট্রিয়াল এক্সপার্টদের মিলনমেলা ❝Sharp Your Knowledge With Industrial Expert.❞

সেমিনারটি গত ৪ ই জুন রোজ শনিবার নিটার কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবদুল হাকিম সাহেব (CMO, Hoorain Hi-Tech Fabrics Ltd.) এছাড়াও বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন হিমেল মাহমুদ (GM, Aman Graphics & Designs Ltd.), আব্দুল্লাহ আল মামুন (Business Unit Manager, Marks & Spencer), শওকত হোসেন সোহেল (Chief designer, Unifill composite dyeing mills ltd.).

সেমিনার শেষে যমুনা গ্রুপের সিএমও জনাব আবদুল হাকিম নিটার ক্যাম্পাস পরিদর্শন করেন। পরিদর্শন কালে উপস্থিত ছিলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটির ফাউন্ডার মো. রিফাতুর রহমান মিয়াজী, টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স ফাউন্ডিং মেম্বার মেম্বার মো. তানভীর হোসেন সরকার, খালেদুর রহমান সিয়াম সহ আরো অনেকে।

পরিদর্শন কালে আবদুল হাকিম বলেন, “বাংলাদেশের তৈরি পোশাক শিল্প অবশ্যই আশার আলো দেখাচ্ছে। তবে এর পথচলা যাতে থমকে না যায় সেজন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা দরকার। আন্তর্জাতিক বাজারে ব্যবসার ভাগ্য নির্ধারণ করে দেবে মূলত প্রযুক্তি। তাই আশা জাগানিয়া এই খাতে উৎপাদন হতে হবে প্রযুক্তিচালিত। আর সেইদিক থেকে নিটার একধাপ এগিয়ে।” নিটারের বর্তমান অবস্থা, পরিবেশ, আধুনিক যন্ত্রপাতি দেখে তিনি বলেন, “নিটার টেক্সটাইল সেক্টরে পরবর্তী হট স্পট হতে যাচ্ছে।”

উল্লেখ্য ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ-নিটার বাংলাদেশের প্রথম সারির একটি আধুনিক টেক্সটাইল প্রকৌশল শিক্ষার বিদ্যাপিঠ। বাংলাদেশের অর্থনীতি এবং রপ্তানি আয়ের ৮০ শতাংশেরও বেশি বস্ত্রশিল্প এবং সহায়ক শিল্প থেকে আসে। বস্ত্রশিল্পকে রপ্তানি বাজারে টিকে থাকতে হলে প্রয়োজন গবেষণা ভিত্তিক উন্নয়ন কৌশল এবং গুণগত মানের পোশাক সরবারহ। সেই চ্যালেঞ্জ গ্রহণ করে বিশ্ববাজারে বাংলাদেশের বস্ত্র শিল্পকে তুলে ধরতে প্রয়োজন একটি আধুনিক গবেষণা নির্ভর বিশ্ববিদ্যালয়। আর সেদিক বিবেচনায় জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার) সবগুলো সূচকই পূর্ণ করে।

১৯৭৯ সালে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ প্রতিষ্ঠান সাভারের নয়ারহাটে টেক্সটাইল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট সেন্টার (টিআইডিসি) নামে প্রতিষ্ঠিত হয়েছিল। যা বর্তমানে নিটার নামে পরিচিত।

১৯৯৪ সালে প্রতিষ্ঠানটির উন্নয়নে জাতীয় বস্ত্র নকশা প্রণয়ন, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র বা নিট্রেড প্রকল্প গ্রহণ করা হয়; এই প্রকল্প ২০০৭ সালে শেষ হয়। প্রকল্পটি বাস্তবায়ন শেষে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ২০০৯ সাল হতে কার্যকরীভাবে প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনার দায়িত্ব গ্রহণ করে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)।

২০১০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ২০১০-২০১১ শিক্ষাবর্ষ হতে নিটারে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here