Saturday, December 2, 2023
More
    HomeFiberলাইক্রা ফাইবার ...

    লাইক্রা ফাইবার পর্ব : ২

     
    লাইক্রা কে আবিষ্কার করেছে?

    -জোসেফ শিবির।স্প্যানডেক্স, লাইক্রা বা এলস্টেন তার অসাধারণ স্থিতিস্থাপকতা জন্য পরিচিত একটি সিন্থেটিক ফাইবার। এটি একটি পলিয়েটার-পলিউরি কপোলার যে 1958 সালে ভার্জিনিয়া ওয়েনেসবারোতে ডুপন্টের বেঙ্গার ল্যাবরেটরিতে রসায়নবিদ জোসেফের পরীক্ষার মাধ্যমে উদ্ভাবিত হয়েছিল।


    *লাইক্রা  ব্র্যান্ড মালিক কে?

    -২০০৪ সালে লুক্রো, আইকিসিয়া, ইনসিস্টিস, আইকিসেসের সহকারী। তার সাথে এটি নাইলন ব্যবসা বিক্রি করে। এই ফ্যাব্রিক ব্র্যান্ড এখন চীন কোম্পানির শংগু রুইআই বিনিয়োগের প্রধান উৎস। 


    🍁 লাইক্রা কি ধরনের ফ্যাব্রিক?

    – লাইক্রা একটি Polyurethane- ভিত্তিক সিন্থেটিক ফাইবার জন্য একটি নিবন্ধিত ব্র্যান্ড নাম যা স্প্যানডেক্স বা এলস্টানে বলা হয়। জুপ্টন কোম্পানি প্রথম লিক্সা রক্ষাকারী রাবারের জন্য জামাকাপড়ের প্রসারিত এজেন্ট হিসাবে প্রতিস্থাপন করতে লাইক্রাকে উন্নত করেছে। এটি শক্ত এবং স্থায়িত্ব প্রদান করার জন্য মূল্যবান।


    * লাইক্রা কি থেকে তৈরি?

    এটি পলিয়েস্টার এবং পলিউরথানের সমন্বয় থেকে তৈরি করা হয়। কারণ এটি স্থিতিস্থাপক এবং শক্ত ফাইবার। তাই লিক্রা থেকে প্রায়ই পোশাক তৈরী হয়। এটি আঁটসাঁট পোশাক, ব্রা এবং আন্ডারওয়্যার মত জিনিস তৈরিতে ব্যবহার করা হয়। এছাড়াও লাইক্রা ক্রীড়া পোশাক তৈরিতে, বিশেষ করে কুস্তি singlets তৈরিতে অধিক ব্যবহৃত হয়।


    * লাইক্রার আরেকটি নাম কি?

    -লাইক্রা একটি প্রথাগত সিন্ধু ফ্যাব্রিক যেটি খুব ইলাস্টিক। এটিকে স্প্যানডেক্স বা এলস্টানেও বলা হয়। “স্প্যানডেক্স” শব্দটির অর্থ “প্রসারিত”। লাইক্রা 1958 সালে, ইউনিটেট স্টেটে উদ্ভাবিত হয়েছিল।


    * লাইক্রা এবং স্প্যানডেক্স কি একই জিনিস?

    স্ট্রিটটিক কাপড়ের জন্য কাপড় ব্যবহৃত হয় স্প্যানডেক্স হিসাবে যা লাইক্রা নামে পরিচিত। ডুপ্টন তাদের স্প্যানডেক্সের জন্য একটি ব্র্যান্ড নাম হিসাবে লিকা শব্দটি ব্যবহার করে।

    ………. চলবে………. 
    Sourch : Wikipedia, Google, Book


    Writer Information :Israt Jahan Nadia

    Department Of Clothing & Textile

     Batch: 35 (1st Year)

    College Of Home Economics (Azimpur)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments