Home Fiber শব্দ দূষণের বিরুদ্ধে লড়াকু মিনারেল ফাইবার.

শব্দ দূষণের বিরুদ্ধে লড়াকু মিনারেল ফাইবার.

মিনারেল ফাইবারঃ মিনারেল ফাইবার হলো স্ল্যাগ(শিল্প বর্জ্য) এবং সিরামিকের মতো স্প্লিন বা গলিত খনিজ বা শিলা উপকরণ স্পিনিং বা অঙ্কন করে তৈরি (একটি বাইন্ডার সহ বা ছাড়া) সাধারণত ফ্যাব্রেটিং হিট ইনসুলেশন ব্যাবহার করার জন্য একটি ফাইবার।

যেমনঃ অ্যাসবেস্টস(প্রাকৃতিক ভাবে দীর্ঘ খনিজ অাশঁ),গ্রাফাইট এবং গ্লাস।

কৃত্রিম খনিজ ফাইবার যাকে স্ল্যাগ উল বা রক উল বলা হয়।(গলিত শিলা বা স্ল্যাগের মাধ্যমে বায়ু বা বাষ্প ফুঁ দিয়ে উৎপাদিত হয়)

খনিজ উলের অন্তরণটি গলিত কাচ,পাথর বা স্ল্যাগ থেকে তৈরি করা হয় যা ফাইবারের মতো কাঠামোতে কাটা হয় এবং এটি এমন বৈশিষ্ট্যের সংমিশ্রণ তৈরি করে যা অন্য কোনও ইনসুলেশন উপাদান মেলে না।
দুই ধরণের খনিজ উলের পণ্য রয়েছে: কাচের উলের অন্তরণ এবং পাথর উল অন্তরণ।

কাচ উলঃ কাচ উল বালু বা পুর্ণব্যাবহারযোগ্য গ্লাস,চুনাপাথর এবং সোডা অ্যাশ থেকে তৈরি করা হয়।উইন্ডো প্যানস বা কাচের বোতলগুলির মতো পরিচিত কাচের জিনিসগুলির জন্য একই উপাদান।কাচ উলের পণ্যগুলিতে সাধারণত ৯৫-৯৬% অজৈব উপাদান থাকে।

পাথর উলঃ অজৈব রক বা স্ল্যাগ হলো পাথর উলের প্রধান উপাদান( সাধারণত ৯৮%)।বাকি ২% জৈব সামগ্রী সাধারণত একটি থার্মোসেটিং রজন বাইন্ডার (একটি অাঠালো)এবং একটি সামান্য তেল।পাথর উল প্রায় ১৬০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় গলিত শিলার একটি চুল্লি পণ্য যার মাধ্যমে বায়ু বা বাষ্পের একটি প্রবাহ প্রবাহিত হয়।অারও উন্নত উৎপাদন কৌশলগুলি তুলো ক্যান্ডি উৎপাদন করতে ব্যাবহৃত প্রক্রিয়াটির মতো কিছুটা উচ্চ গতির স্পিনিং হেডগুলিতে গলিত শিলা স্পিনিংয়ের উপর ভিত্তি করে তৈরি।চূড়ান্ত পণ্যটি ২-৬ মাইক্রোমিটারের একটি সাধারণ ব্যাসযুক্ত সূক্ষ্ম,অান্তঃগন্ধযুক্ত তন্তুগুলির একটি ভর।সাধারণত বেসাল্ট এবং ব্রিটকেটের অাকারে পুর্ণব্যাবহৃত পদার্থের ক্রমবর্ধমান অনুপাত।

খনিজ তন্তুর গুণাগুণঃ
খনিজ তন্তুগুলি বিশেষত শক্তিশালী হতে পারে কারণ তারা কম সংখ্যক পৃষ্ঠের ত্রুটিগুলি নিয়ে গঠিত হয়।খনিজ উলের ছাঁচ ছত্রাকের বিরুদ্ধে প্রতিরোধ করে এবং অজৈব উপাদান হওয়ার কারণে এটি ভার্মিন প্রুফ।থার্মা ফাইবার খনিজ উলের অন্তরণগুলির মান প্রতি ইঞ্চি বেধের ৩.৭- ৪.২ থেকে শুরু করে।এটি একাধিক বেধ,ঘনত্ব এবং বিভিন্ন ধরণের পণ্যের ধরণে উপলভ্য।খনিজ উল অন্তরণ অনন্য এবং অত্যন্ত বহুমুখী পণ্য।এর ব্যতিক্রমী তাপীয় বৈশিষ্ট্যগুলি শক্তি সঞ্চয় এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে ইউরোপীয় প্রচেষ্টায় ব্যাপক অবদান রাখে।
অতিরিক্তভাবে খনিজ উলের কাঠামো- তন্তুগুলির একটি মাদুর যা বায়ু চলাচলে বাধা দেয়, এর দীর্ঘ মেয়াদী স্থিতিশীলতার সাহায্যে এটি শব্দ দূষণের বিরুদ্ধে লড়াই করে এবং অাগুনের ঝুঁকি হ্রাস করে।

খনিজ তন্তুর ব্যাবহারঃ
খনিজ তন্তুগুলির ব্যাবহার রজন বোন্ডেড প্যানেলগুলিতে ফিলার হিসেবে,ব্রেক প্যাডে,স্বয়ংচালিত শিল্পে প্লাস্টিকগুলিতে,ফিল্টারিংয়ের মাধ্যম হিসেবে এবং হাইড্রোপোনিক্সের বৃদ্ধির মাধ্যম হিসেবে রয়েছে।
বাইন্ডার ছাড়াই যে খনিজ ফাইবার উৎপাদিত হয় সেই ফাইবারগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিতে এর শক্তিশালীকরণের উদ্দেশ্য কাঁচামাল হিসেবে ব্যাবহৃত হয়।যেমনঃ ঘর্ষণ উপকরণ,প্লাস্টিক এবং অাবরণ।

writer,
Nurun Nahar Tinny
NITER 10th batch.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author