Home Fiber সাস্টেইনেবল ফাইবার

সাস্টেইনেবল ফাইবার

আজকে আমরা জানব ৫ টি সাসটেইনেবল ফাইবার সম্পর্কে। প্রথমে আমাদেরকে জানতে হবে সাসটেইনেবল টেক্সটাইল সম্পর্কে।

আজ অনেক সাসটেইনেবল টেক্সটাইল রয়েছে যা আমাদের বিশ্বব্যাপী ফ্যাশন শিল্পকে নতুন আকার দেওয়ার জন্য ব্যবহৃত হচ্ছে। এই সাসটেইনেবল কাপড় এবং টেক্সটাইলগুলি আমাদের পোশাক শিল্পে ফ্যাব্রিক উৎপাদনে কীটনাশকগুলির প্রয়োজনীয়তা হ্রাস করে। পাশাপাশি টেক্সটাইল থেকে তৈরি হওয়া সমস্যা গুলো যাতে কমিয়ে এনে পরিবেশকে বাচানোর প্রকল্প বাস্তবায়ন করা। যেমনঃরাষ্ট্রের জলের বর্জ্য হ্রাসকারী, ক্ষতিকারক রঞ্জক এবং প্রক্রিয়াকরণ রাসায়নিকগুলি অপসারণ এবং আপ-সাইক্লিং ব্যবহৃত উপকরণ যা একবার ফেলে দেওয়া হয়েছিল তা ব্যবহার করে ইঞ্জিনিয়ার করা হচ্ছে।

এক কথায় যদি বুঝতে চাই তাহলে বলা যেতে পারে, একটি পরিবেশ বান্ধব টেক্সটাইল ইন্ডাস্ট্রি বা ফেশন বেবস্থা। তাই বর্তমানে বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে পুরো পৃথিবী চিন্তিত।তাছাড়াও বর্তমানে টেক্সটাইল ইন্ডাস্ট্রি গুলো পৃথিবীতে সবথেকে বেশি দূষক উৎপন্ন করে থাকে। প্রতিবছর ১.২ বিলিয়ন টন কার্বনডাইঅক্সাইড উৎপন্ন করে থাকে। এই স্থানে এসে বর্তনামে ছোটো,বড় সকল টেক্সটাইল ইন্ডাস্ট্রি সাসটেইনেবল টেক্সটাইল এর দিকে ঝুকছে। তাই আজকে আমরা ৫টি সাসটেইনেবল ফাইবার সর্ম্পকে জানব।

HEMP

Hemp হলো সবথেকে সহজলভ্য একটি সাসটেইনেবল ফাইবার। এই ফসল টির বহুমুখী ব্যবহার রয়েছে।এটি এমন একটি কৃষি পণ্য যা আমাদের খাদ্য,টেক্সটাইল, ঔষধি উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।প্রাকৃতিক ফাইবার এর মধ্যে এটি সবথেকে বেশি উপযুক্ত সাসটেইনেবল ফাইবার।

Hemp খুবই ঘন উদ্ভিদ যা সুস্থ রাখতে বা চাষ করতে কোনও কীটনাশক বা ভেষজনাশক প্রয়োজন হয় না। এটি পোকামাকড়ের বিরুদ্ধে প্রাকৃতিকভাবেও প্রতিরোধী, জন্মানোর জন্য খুব কম জমির প্রয়োজন এবং তুলার তুলনায় 50% কম জল ব্যবহার করে। তাই HEMP ফাইবার উৎপাদন করতে হলে প্রকৃতি বা পপরিবেশের কোন ক্ষতি হয় না।

তাই বর্তমানে সাসটেইনেবল ফাইবার এর জন্য HEMP এর ব্যবহার এবং বহুমুখী টেক্সটাইল এ ব্যবহার বহুগুনে বৃদ্ধি পাচ্ছে।

No description available.
হেম্প ফাইবার

TENCEL

TENCEL হলো ইঞ্জিনিয়ারিং করা সবচেয়ে প্রগতিশীল ফাইবারগুলির মধ্যে একটি। TENCEL জন্য উপাদান ইউক্যালিপটাস ট্রি থেকে আসে, যার কোনও ক্ষতিকারক কীটনাশক বা কীটনাশক জন্মাতে হয় না। ইউক্যালিপাস গাছগুলির জন্য তুলনামূলকভাবে কম জমি প্রয়োজন, যখন তুলার মতো তুলনায় একই পরিমাণ ফ্যাব্রিক তৈরি করা যায়।

তাছাড়াও TENCEL সুতা তৈরির প্রক্রিয়াটি 100% পুর্ননবায়নযোগ্য শক্তি দিয়ে জ্বালানীযুক্ত দিয়ে হয়ে থাকে এবং 80% কম জল ব্যবহার করে।তাই TENCEL ফাইবার অত্যান্ত পরিবেশ বান্ধব একটি টেক্সটাইল ফাইবার।

No description available.
টেন্সেল ফাইবার

ORGANIC COTTON

ফ্যাশন এবং বিছানাপত্রের পণ্যগুলিতে Cotton অন্যতম ব্যবহৃত টেক্সটাইল এবং মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম Cotton উৎপাদনকারী দেশগুলোর মধ্যে একটি। Cotton একটি দুর্দান্ত প্রাকৃতিক আঁশ। Cotton একবার বাতিল হয়ে গেলে দ্রুত বায়োডেগ্রেডিংয়ে সক্ষম হয়ে ওঠেবে।প্রচলিত Cotton উৎপাদনে প্রচুর পরিমাণে কীটনাশক ব্যবহার করে এবং কীটনাশকগুলো খুব দ্রুত ফসলে ছড়িয়ে পড়ে। এটির উৎপাদন এর জন্য প্রচুর পরিমাণে জমি এবং জলের প্রয়োজন হয়। তাই Organic Cotton এর ব্যবহার অত্যান্ত জুরুরি।

এজন্য Organic Cotton নির্বাচন করা এত গুরুত্বপূর্ণ।যখন আমাদের বিশ্ব তুলা শিল্পের নেতিবাচক প্রভাবগুলি হ্রাস করতে সহায়তা করার জন্য Organic Cotton ব্যবহার করতে হবে। কারণ Organic Cotton চাষ করতে হলে কীটনাশক এর ব্যবহার নেই তাই তাই এটি একটি পরিবেশ বান্ধব cotton

No description available.
কটন ফাইবার

LINEN

Linen হল আরও একটি প্রাকৃতিক উদ্ভিদ ভিত্তিক ফাইবার।এটি আরও পরিবেশ-বান্ধব বিকল্প হিসাবে তৈরি করার পরে তা বায়োডগ্রেড হবে। লিনেন পুরো শৈবাল উদ্ভিদটি ব্যবহার করে তৈরি করা হয় এবং প্রায়শই তুলার সাথে একত্রিত হয়ে সম্পূর্ণ জৈবজাতীয় এবং নরম টেক্সটাইল তৈরি করে। যেহেতু লিনেনের কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয় না, এবং পুরো ফ্লেক্স প্লান্টটি ব্যবহার করে তৈরি করা যায়, তাই লিনেনকে পোশাক এবং বিছানাপত্র তৈরিতে ব্যবহৃত হয় এমন একটি সবচেয়ে পরিবেশ বান্ধব টেক্সটাইল হিসাবে বিবেচনা করা হয়।

No description available.
লিনেন ফাইবার

MODAL

আমাদের তালিকার শেষটি হল Modal, একটি উদ্ভাবনী টেক্সটাইল যা Beechwood গাছ এর সেলুলোজ থেকে তৈরি। Beechwood গাছগুলি স্ব-পুনঃজীবিত হওয়ার কারণে এগুলি একটি টেকসই কাঁচামাল হিসাবে বিবেচিত হয় যা নতুন উদ্ভাবনী মডেল ফ্যাব্রিক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। Modal ফ্যাব্রিক Cotton এর চেয়ে 50% বেশি জল-শোষণকারী এবং এটি রেশমী এবং খুবই একটি ফ্যাব্রিক যা এ্যাকটিওয়্যার এবং আন্ডারগার্টমেন্ট তৈরি জন্য উপযুক্ত।

সুতরাং, তাই আপনি যখনই আবার নতুন পোশাকটি বেছে নিচ্ছেন এই পাঁচটি পরিবেশ বান্ধব টেক্সটাইলের সন্ধান করুন। আপনার পোশাকগুলি কীভাবে তৈরি হচ্ছে সেই সম্পর্কে জানার চেষ্টা করুন।এই সম্পর্কে আপনি আরও সচেতন হয়ে উঠলে আমরা আমাদের পরিবেশকে রক্ষা করতে পারবো। আর এই পাঁচটি সাসটেইনেবল ফাইবার টেক্সটাইল এর দূষণ এর মাত্রা শূন্যের কাছে নিয়ে আসবে যা টেক্সটাইল দুনিয়ায় নতুন দিগন্ত উন্মোচিত করবে।

No description available.
লিনেন ফাইবার

Writer Information:

Name: Shawon Saha
Institute: Primeasia University
Department of Textile Engineering
Email: [email protected]
Phone: 01575204062

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.