স্পাইডার সিল্কের নাড়ি নক্ষত্র | Spider Slik

0
415

স্পাইডার সিল্ক দিয়ে পোশাক বানানো সম্ভব এই বিষয়টা আগে টেক্সটাইল শিল্পে কল্লনাই করা যেত না কিন্তু এখন সেটা সম্ভব হয়েছে। এই স্পাইডার সিল্ক অবিশ্বাস্যরকমের Tensile strength সমৃদ্ধ এবং একই ব্যাস আর ওজনে স্টিলের চেয়ে প্রায় পাঁচগুণ বেশি শক্তিশালী।

বিজ্ঞানীরা বলছেন যে, স্পাইডার সিল্ক এতটাই শক্তিশালী যে, পেন্সিলের প্রস্থচ্ছেদ বিশিষ্ট স্পাইডার সিল্কের একটি সিঙ্গেল স্ট্র্যান্ড উড়ন্ত Boeing 747 কে থামিয়ে দেওয়ার সামর্থ্য রাখে। এই স্পাইডার সিল্কের মধ্যে সবচেয়ে বেশি Tensile strength সমৃদ্ধ সিল্ক হল ড্রাগনলাইন সিল্ক যা কিনা Golden Silk Orb-Weaver নামের এক ধরনের স্পাইডার বা মাকড়সা (বৈজ্ঞানিক নাম: নেফিলিয়া ক্ল্যাভিপস) থেকে সৃষ্ট। আর এটির প্রোটিন স্ট্রাকচার অন্যান্য স্পাইডার সিল্ক থেকে আলাদা আর কেমিক্যাল বন্ড অনেক দৃঢ় হওয়ার কারনে এই ড্রাগনলাইন সিল্ক এর Tensile strength তুলনামূলক ভাবে একটু বেশিই থাকে।

স্পাইডার সিল্ক খুবই স্থিতিস্থাপক, পানি প্রতিরোধী এবং এর Stickiness শিকার ধরার জন্য খুবই কার্যকর ভুমিকা পালন করে। এর কারন দর্শানোর ক্ষেত্রে বলা যায় যে, এই স্পাইডার সিল্ক তার মূল দৈর্ঘ্যের দুই থেকে চার গুণ প্রসারিত হওয়ার পরেও অটুট থাকে।

মূলত স্পাইডার সিল্কে দুটি ভিন্ন ধরণের অণু থাকে যা এটিকে বহুমুখী এবং স্থিতিস্থাপক হিসাবে টেকসই করে তোলে। বিজ্ঞানীরা জানিয়েছেন যে মাকড়সার সিল্ক ফাইবার দুই ধরণের বিল্ডিং ব্লক দ্বারা সমন্বিত অবস্থায় থাকে। আর এই দুই ধরণের বিল্ডিং ব্লক গুলোর দুইটি আলাদা ধরনের গুন থাকে আর সে গুলো হলো;

১) Elasticity অর্থাৎ অতিরিক্ত বাহ্যিক বলের কারনে ফাইবারের নিজে থেকে অবস্থার পরিবর্তন আর বল অপসারণের ফলে আবার পূর্বের অবস্থায় ফিরে আসা।
২) Stiffness অর্থাৎ এই সকল ফাইবারের মধ্যে Amorphous বা পানি আকর্ষী অংশ এবং Crystalline বা পানি বিকর্ষী অংশের সঠিক ব্যালেন্সের মাধ্যমে ফাইবারে দৃঢ়তা প্রদান।

এখন আপনাদের সাথে আলোচনা করবো স্পাইডার সিল্কের বিভিন্ন প্রকারভেদ নিয়ে। প্রকৃতিতে আপাতত পাঁচ ধরনের স্পাইডার সিল্ক পাওয়া যাচ্ছে। সে গুলো নিম্নরূপ:

১) Dragline Silk
২) Tubiliform Silk
৩) Capture Spiral Silk
৪) Minor Ampullate
৫) Aciniform Silk

স্পাইডার সিল্ক থেকে ফেব্রিক তৈরি:

ফেব্রিক উৎপাদনের জন্য শুরুতে স্পাইডার সিল্ক ফিলামেন্ট গুলা সংগ্রহ করা। এরপর কতোগুলা সিল্ক ফিলামেন্ট একত্রে দড়ির মত পাক দিয়ে সূতা প্রস্তুত করা হয়। এই সূতা লুমে চালনা করে ফেব্রিক তৈরি করা হয়।

স্পাইডার সিল্কের ব্যবহার নিম্নরূপ;

১) বুলেট প্রুফ পোশাক তৈরিতে
২) প্রতিরোধী হালকা ওজনের পোশাক তৈরিতে
৩) দড়ি, জাল, সিট বেল্ট, প্যারাশুট তৈরিতে
৪) মোটর গাড়ি বা নৌকায় মরিচা মুক্ত প্যানেল তৈরিতে
৫) ব্যান্ডেজ, অস্ত্রোপচারের থ্রেড তৈরিতে

স্পাইডার সিল্কের ভবিষ্যত প্রায়োগিক পরিকল্পনাসমূহ:

স্পাইডার সিল্ক কীভাবে ইস্পাতের চেয়ে পাঁচগুণ শক্তিশালী তা আবিষ্কার করতে বিজ্ঞানীরা স্পাইডার সিল্ক ফাইবারকে বিশ্লেষণ করছেন। সবচেয়ে বেশি Tensile strength সমৃদ্ধ সিল্ক, Dragline Silk যা কিনা Golden Silk Orb-Weaver নামের এক ধরনের স্পাইডার বা মাকড়সা থেকে উদ্ভূত, সেই মাকড়সা গুলোকে বিজ্ঞানীগণ ইলেক্ট্রন মাইক্রোস্কোপ ব্যবহারের মাধ্যমে তাদের জীবন দশা পর্যবেক্ষণ করছেন। যাতে পরবর্তীতে এই স্পাইডার সিল্ককে মোডিফাই করে অন্য কোনো ফাইবারের সাথে সংকরায়ন করে আরো ভালো মানের কোনো ফাইবার তৈরি করা যায়।

কিছুদিন আগেও স্পাইডার সিল্ক থেকে ন্যানোফাইবার তৈরির ধারণা প্রস্তাবিত হয়েছিল। বলে রাখা ভালো যে, স্পাইডার সিল্কে এই ন্যানোফাইবার ছাড়াও আরো অন্যান্য অপদ্রব্য থাকে। আর স্পাইডার সিল্কের গঠনেও অনেক তারতম্য দেখা যায়। Brown recluse spider নামের এক ধরনের স্পাইডার রয়েছে যাদের ন্যানোফাইবার গুলোকে পরীক্ষা করলে দেখা যাবে যে, এই সকল স্পাইডার সিল্কের ফাইবারের প্রস্থচ্ছেদ অন্যান্য স্পাইডার সিল্কের ফাইবারের মত প্রস্থচ্ছেদের মত নয়। এই ক্ষেত্রে সাধারন স্পাইডার সিল্কের প্রস্থচ্ছেদ অনেকটা গোলাকৃতির, সেইখানে Brown recluse spider এর ন্যানোফাইবার গুলো অনেকটাই ফ্ল্যাট বা সমতল। এই সমতল হওয়ার কারনে Brown recluse spider এর ন্যানোফাইবার গুলো একে অপরের সাথে ভালো ভাবে জুড়ে থাকতে পারে। যার ফলশ্রুতিতে মূল সিল্ক স্ট্র্যান্ড আরও শক্তিশালী হয়ে উঠে।

ইতিমধ্যে গবেষকরা আশা করছেন যে, এই ধরনের ফাইবার ইউজ করে, তাদের কাজ এবং আবিস্কারের মাধ্যমে আমাদের প্রাকৃতিক বিশ্বের অন্যতম শক্ত উপকরণ মানব সভ্যতার সামনে হাজির করতে যাচ্ছে। সম্প্রতি Adidas এবং জাপান, স্পাইডার সিল্ক এর প্রোডাক্টের উপর প্রদর্শনী অনুষ্ঠানের আয়োজন করেছে।

Source:

1. http://www.chm.bris.ac.uk/motm/spider/page2.htm
2. https://www.kraiglabs.com/spider-silk/

Writer information:

Name: Md. Murad Hassan
Institution: Primeasia University
Batch: 192
Campus core team member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here