Home Technical Textile স্পেস ট্যুরিজম: টেক্সটাইল জগতে নতুন সম্ভাবনার নাম

স্পেস ট্যুরিজম: টেক্সটাইল জগতে নতুন সম্ভাবনার নাম

স্পেস ট্যুরিজম কি?

স্পেস ট্যুরিজম বা মহাকাশ পর্যটন হ’ল বিনোদনমূলক উদ্দেশ্যে মানুষের মহাকাশ ভ্রমণ। সল্প সময়ের জন্য অরবিটাল, শহরতলির এবং চন্দ্র মহাকাশ পর্যটন সহ বিভিন্ন ধরণের মহাকাশ পর্যটন রয়েছে।

প্রথম বানিজ্যিক ভাবে মহাকাশ পর্যটন:

-১১ জুলাই, ২০২১, বিলিয়নেয়ার স্যার রিচার্ড ব্র্যানসন সফলভাবে তার ভার্জিন গ্যালাকটিক রকেট বিমানটিতে যাত্রা করে মহাকাশের কিনারে পৌঁছেছেন। যুক্তরাজ্যের এই উদ্যোক্তা তার সংস্থাটি ১৭ বছর ধরে যে গাড়িটি বিকাশ করছে তার গাড়ীতে মার্কিন যুক্তরাষ্ট্রে নিউ মেক্সিকোয়ের উপরে উড়ে গেছে। তিনি বলেছিলেন, ট্রিপটি ছিল “আজীবন অভিজ্ঞতা”। তিনি মাটি ছাড়ার ঠিক এক ঘন্টা পরে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছিলেন। “আমি ছোটবেলা থেকেই এই মুহুর্তের স্বপ্ন দেখেছি, তবে সত্যি কথা বলতে কোনও কিছুই আপনাকে মহাকাশ থেকে পৃথিবী দেখার জন্য প্রস্তুত করতে পারে না,” বিমানের পরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন। “পুরো জিনিসটি কেবল যাদু ছিল।” এই ভ্রমণ তাকে অ্যামাজনের জেফ বেজোস এবং স্পেসএক্সের এলন মাস্ককে পরাজিত করে নিজস্ব যানবাহন চেষ্টা করার জন্য নতুন স্থান পর্যটন অগ্রগামীদের মধ্যে প্রথম করে তোলে।

মহাকাশ পর্যটনের জন্য বিশেষ পোশাক:

-বাণিজ্যিক ভাবে মহাকাশ ভ্রমণ এখনো নতুন। তেমনি নতুন ভ্রমণকারীদের পোশাক। ভার্জিন গ্যালাকটিক এক্স আন্ডার আর্মোর স্যার রিচার্ড ব্র্যানসন এবং ইউএর প্রধান নির্বাহী কেভিন প্ল্যাঙ্কের মধ্যে বহু বছরের দীর্ঘ বন্ধুত্বের ফলাফল, এই ভার্জিন গ্যালাকটিক এক্স আন্ডার আর্মার স্পেসসুট কোর্সটি চার্ট করে। এটিতে বেস স্তর, স্পেসসুট এবং বুট রয়েছে। বেসটি তাপমাত্রা, আর্দ্রতা এবং রক্ত ​​প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য ডিজাইন করা হয়েছে, স্পেসসুয়েটে একটি বোতাম, একাধিক পকেট, কনুই, হাঁটুতে, কাঁধ এবং ঘাড়ে কুশন এবং অতিরিক্ত অঞ্চলগুলি তৈরি করা হয়েছে টেনসেল লাক্সে, স্পিনআইটি এবং নোমেেক্সের মতো হাই-টেক কাপড় থেকে ফ্যাবরিক পরিশেষে, স্পেস বুটগুলি রেসকার চালকদের জুতা দ্বারা অনুপ্রাণিত হয়, একটি হালকা ওজনের অনুভূতি সহ, ইউএ এর ক্লোন প্রযুক্তিটি পরেনের সঠিক পায়ের আকৃতিটি তৈরি করে, এবং আরামের জন্য হোভর কুশনিং। ভার্জান গ্যালাকটিকের উদ্বোধনী বাণিজ্যিক স্পেসফ্লাইটের সময় ব্র্যানসন তার স্যুট পরবেন; অন্যান্য সমস্ত স্যুট একইভাবে প্রতিটি নভোচারী অনুসারে তৈরি করা হবে।

টেকনিক্যাল টেক্সটাইলের দিকে বাংলাদেশের সম্ভাবনা:

স্পেস ট্যুরিজম বা মহাকাশ পর্যটন যদি ব্যাপকভাবে বিস্তার লাভ করে, সল্প মুল্যে স্পেস সুট এর যোগান দিতে বাংলাদেশের বিক্ল্প নেই। পাশাপাশি প্রয়োজন টেকনিক্যাল টেক্সটাইল এ ডিগ্রিধারী দক্ষ বস্ত্র প্রকৌশলী। এখন শুধু সময়ের অপেক্ষা। টেকনিক্যাল টেক্সটাইলে মাস্টার্স ডিগ্রির সম্ভাবনা নিয়ে না হয় কথা হবে অন্য কোনো দিন।

আসহাবুল ইয়ামিন আরিয়ান
জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার)
ডিপার্টমেন্ট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author