স্প্যানডেক্স ফাইবারের উদ্ভাবন ও ফ্যাশনে ভূমিকা

0
490

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে, ডুপন্ট টেক্সটাইল ফাইবার্স বিভাগ, যা ১৯৫২ সালে গঠিত হয়েছিল, এটি সবচেয়ে জনপ্রিয় বিভাগে পরিণত হয়েছিল, যা বিশ্বব্যাপী সিন্থেটিক ফাইবারের বাজারকে প্রাধান্য দিয়েছিল।  এই সময়ে, মহিলারা টেক্সটাইল থেকে কী চায় তা অনুসন্ধানের জন্য ডুপন্ট বাজার গবেষণা চালিয়েছিল, তারপরে নারীদের গিরির জন্য আরও ভাল ফাইবার সহ তাদের চাহিদা মেটাতে ফাইবার বিকাশ শুরু করে, যা সাধারণত তখন রাবারের তৈরি ছিল। ডুপন্ট ১৯৩০-এর দশকে সিন্থেটিক ইলাস্টিক ফাইবার বিকাশে আগ্রহী হয়ে ওঠেন, যা ১৯৫৯ সালে রসায়নবিদ জোসেফ শাওয়ার দ্বারা পরিপূর্ণতা অর্জন করেছিলেন। ডুপন্ট তার লাইক্রা ব্র্যান্ডের জন্য একটি বিস্তৃত প্রচার শুরু করে যেখানে, ভোগ, গ্ল্যামার, হার্পার বাজার, ম্যাডেমোইসেল, ম্যাককেলস, লেডিজ হোম জার্নাল এবং গুড হাউসকিপিংয়ের মতো শীর্ষ মহিলা ম্যাগাজিনগুলিতে বিজ্ঞাপন এবং পূর্ণ পৃষ্ঠাগুলির বিজ্ঞাপন গ্রহণ করে।

১৯৭০-এর দশকের মাঝামাঝি সময়ে, মহিলাদের মুক্তি আন্দোলনের উত্থানের সাথে পোশাক বিক্রি কমতে শুরু করে।  ডুপন্ট এমন কোনও বাজার ছেড়ে দিতে প্রস্তুত ছিল না যেটিতে তারা উল্লেখযোগ্যভাবে নির্ভরশীল। এর প্রতিক্রিয়ায়, ডুপন্ট ১৯৭০ এর দশকে এ্যারোবিক ফিটনেস আন্দোলনের উত্থানের সাথে সাথে লাইকরাকে পুনরায় কল্পনা করেছিলেন । এই বিস্তারটি ১৯৭৮ সালের শীতকালীন অলিম্পিক গেমসে আরও বাড়ানো হয়েছিল যখন ফরাসি স্কি দল প্রতিযোগিতার জন্য লাইকরা পোশাক পরেছিল। এটি নমনীয় এবং লাইটওয়েট উপাদানের কারণে ব্র্যান্ডটিকে প্রয়োজনীয় অ্যাথলেটিক পোশাক হিসাবে জনপ্রিয় করেছে। সাইবার চালকদের দ্বারা পরিহিত মধ্য-দৈর্ঘ্যের  শর্টগুলিতে এই ফাইবারটি বিশেষত জনপ্রিয় বলে প্রমাণিত হয়েছিল।

১৯৮০ এর দশকের মধ্যে, ফিটনেস প্রবণতা জনপ্রিয়তার উচ্চতায় পৌঁছেছিল এবং ফ্যাশনিস্টরা রাস্তায় শর্টস পরা শুরু করেছিল।  স্প্যানডেক্স পোশাক শিল্পে এমন একটি জনপ্রিয় ফাইবার প্রমাণ করেছে যে  ১৯৮৭ সালের মধ্যে ডুপন্ট বিশ্বব্যাপী চাহিদা পূরণে সমস্যা হয়েছিল। ১৯৯০ এর দশকে স্প্যানডেক্সের সাহায্যে তৈরি অন্যান্য বিভিন্ন আইটেম জনপ্রিয় প্রমাণিত হয়েছিল, যার মধ্যে বডিস্লিমার্স ট্রেড নামে বিক্রি হওয়া বডি শেপিং ফাউন্ডেশনগুলির একটি সফল লাইন ছিল। দশকের অগ্রগতির সাথে সাথে শার্ট, প্যান্ট, পোশাক এবং এমনকি জুতো স্প্যানডেক্স মিশ্রণ দিয়ে তৈরি করা হচ্ছিল এবং ভর-বাজারের খুচরা বিক্রেতারা এটিকে  menswear জন্য ব্যবহার করছিল।

Writer information:
Nanjib Nawar Khan Nid
Department of Textile Engineering
BGMEA University Of Fashion & Technoloy(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here