Home Business স্মার্ট ইন্ডাস্ট্রি

স্মার্ট ইন্ডাস্ট্রি

স্মার্ট ইন্ডাস্ট্রি একটি নমনীয় সিস্টেম যা একটি বিস্তৃত নেটওয়ার্ক জুড়ে পারফরম্যান্সকে স্ব-অনুকূলকরণ করতে পারে, বাস্তব বা নিকট-আসল সময়ে নতুন অবস্থার সাথে স্ব-অভিযোজিত হতে এবং শিখতে পারে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে ক্ষমতা রাখে।যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম।

স্মার্ট ইন্ডাস্ট্রি মানে একটি সাজানো গোছানো সুন্দর পরিবেশ,যা পরিবেশ বান্ধব। স্মার্ট ইন্ডাস্ট্রিতে মেশিন গুলো সুন্দর করে সাজিয়ে যথাযথ স্থানে রাখা হয়।প্রত্যেক মেশিন গুলো রাখা জন্য রয়েছে সঠিক স্থান এবং গুলো পরিচালনা করার জন্য ও রয়েছে দক্ষ লোক।

স্মার্ট ইন্ডাস্ট্রিত পরিচালনা করা জন্য দক্ষ লোকের প্রয়োজন। অনেক সময় অদক্ষ লোক দিয়ে কাজ করালে ঘটতে পারে দুর্ঘটনা। একটি মেশিনকে কি ভাবে পরিচারনা করতে হবে তার কোনো যান্তিক ত্রুটি আছে কিনা তা জানা ও একজন দক্ষ কারিগরের কাজ। মেশিন গুলো ব্যবহারের মাধ্যমে যেমন সময় অপচয় হয় না অন্যদিকে কম সময়ে উৎপাদন ক্ষমতা বহু গুণে বৃদ্ধি পাচ্ছে। একটি টেক্সটাইল ইন্ডাস্ট্রিকে উন্নতির দিকে এগিয়ে নিতে আধুনিক মেশিনারিজের ব্যবহারের কোনো বিকল্প নেই। এসব মেশিন ব্যবহারের ফলে পরিবেশ দূষনের মাত্রা ও কমে যাচ্ছে দিন দিন।বিশেষ করে পানির অপচয় রোধ হচ্ছে , বায়ু দূষণ, শব্দ দূষণ আর ধোয়া অনেক অংশে কমে গেছে।অপরদিকে আবার রিসাইকিলিং এর ব্যবস্থা থাকছে। যাতে করে অনেক নতুন উৎপাদন ও বৃদ্ধি পাচ্ছে।

স্মার্ট ইন্ডাস্ট্রিতে আধুনিক অগ্নিনিরোধকের উন্নত ব্যবস্থা থাকে। থাকে পর্যাপ্ত পরিমাণ পানির সুব্যবস্থা।একাধিক লিফ্ট ও সিড়ির ব্যবস্থা। ভুমিকম্প সহনীয় মাত্রার বিল্ডিং। শ্রমিকদের জন্য সেফটি পোশাকের ব্যবস্থা,হাতে গোলভ,মুখে সেভটি মাস্ক,চোখে চশমা। প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা,শ্রমিকদের জন্য চিকিৎসা সেবা।এছাড়া থাকবে শ্রমিকের যাতায়াতের জন্য বাস বা গাড়ি।

একটি ইন্ডাস্ট্রি কে উন্নতির পথে এগিয়ে নিতে ও যুগের সাথে তাল মিলেয়ে চলতে সকল রকম ব্যবস্থা থাকে স্মার্ট ইন্ডাস্ট্রিতে।

Source: Google

Writer Information
Nafiza Nizami
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.