Thursday, March 28, 2024
More
    HomeTechnical Textile"এগ্রো টেক্সটাইল নিয়ে পর্যালোচনা " শেষ পর্ব

    “এগ্রো টেক্সটাইল নিয়ে পর্যালোচনা ” শেষ পর্ব

    Wind-break কাপড়:

    বায়ু নিয়ন্ত্রণের জন্য এই ধরনের কাপড় ব্যবহার করা হয়। এটি ফসলের গায়ে ক্ষতচিহ্ন কমাতে এবং ফসলের গুণগতমান উন্নত করতে সাহায্য করে। সাধারণত, যে গাছগুলি প্রয়োজনের বেশি বাতাস থেকে সুরক্ষিত থাকে সেগুলি স্বাস্থ্যকর।

    শিলাবৃষ্টি সুরক্ষাকারী কাপড়:

    শিলাবৃষ্টি ফসলের জন্য অত্যন্ত বিপদজনক। এর কারণে ফলন নষ্ট হয়ে যায় এবং ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেড়ে যায়। শিলাবৃষ্টিনিরোধী কাপড় শিলা কে ফসলের কাছে যেতে বাধা প্রদান করে থাকে।

    Sunshade কাপড়:

    এই ধরণের কাপড়গুলি ৯০% সূর্যের আলোকে শুষে নিতে পারে। এখানে Woven sunshade ফ্যাব্রিকটি 100% পলিপ্রোপিলিন মনোফিলামেন্ট স্ট্র্যান্ড থেকে তৈরি এবং Knitted sunshade কাপড় ১০০% ইউভি স্থিতিশীল পলিথিন থেকে তৈরি হয়ে থাকে।

    তাপমাত্রা নিরোধক কাপড়:

    এই ধরণের পলিয়েস্টার ফ্যাব্রিক শীত, পোকামাকড়, তুষারপাত এবং প্রতিকূল পরিবেশে টিকে থাকার মতো করেই তৈরী করা হয়ে থাকে। এই কাপড়গুলি রোদের দিনে তাপ শোষণ করতে সহায়তা করে এবং রাতে মাটি থেকে তাপ ধরে রাখতে সহায়তা করে।

    Insects proof ফ্যাব্রিক:

    পোকা নিরোধক এই কাপড়গুলি শাকসবজি এবং গাছপালা রক্ষার জন্য খুবই উপকারী। এই ধরণের কাপড়গুলি খোলামেলা ভাবে ফসল/বৃক্ষের উপরের অংশে প্রসারিত হয়ে থাকে যাতে কীটপতঙ্গগুলি ফসলের কাছে পৌছাতে না পারে এবং জলবায়ুরও কোন ক্ষতি না হয়।

    বৃষ্টি নিরোধক/সংগ্রাহক কাপড়:

    এই ধরণের কাপড় বৃষ্টিপাতের ক্ষতি থেকে ফুল,ফল এবিং ফসলকে রক্ষা করে আবার প্রয়োজন পড়লে বৃষ্টির পানি ধরেও রাখে পরবর্তীতে ব্যবহার করার জন্য।

    ফসল কাটার জন্য ব্যবহৃত টুলস:

    ফলন সংগ্রহ করার জন্য যেসকল টুলস ব্যবহার করা হয় সেখানেও এগ্রো টেক্সটাইল এর সম্পর্ক রয়েছে। যেমন: পলিএস্টার দিয়ে তৈরি জাল। এই ধরনের টুলসের জন্য সময় এবং শ্রম উভয়ই কম লাগে।

    Bird Protecting নেট:

    Open-mesh নেট কাপড় পাখির ঝাঁক থেকে ফসল এবং শাকসব্জী রক্ষার জন্য ব্যবহৃত হয়। এই ধরনের কাপড় ক্ষেতের উপর এবং পাশ বরাবর লাগানো হয় যাতে পাখির ঝাক প্রবেশ করতে না পারে।এতে করে আরও উপকার হয়।অন্যান্য পশুরাও এখানে ঢুকতে পারেনা তাই এটা বেশ জনপ্রিয় পদ্ধতি।

    কৃষি পণ্যগুলির জন্য প্যাকিং সামগ্রী:

    কৃষি পণ্যগুলির প্যাকেজিংয়ের জন্য বস্তা, ব্যাগ এবং টিউব আকারের টেক্সটাইল ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়। যেমনঃ
    — শাকসবজি জন্য বস্তা ব্যবহার হয়
    — টিউবুলার প্যাকিং ফলের জন্য ব্যবহার হয়
    এগুলো ব্যবহারের মূল কারণ হলো এদের স্ট্রাকচারগুলি উচ্চ শক্তি সম্পন্ন ,ওজনে হালকা,বায়ু প্রবাহ রয়েছে।

    ফিশিং নেট:

    মাছ ধরার জন্য কিংবা জলাধারের চারপাশে বেড়া জাতীয় কিছু দেয়ার জন্য এটা ব্যবহৃত হয়।সাধারণত নাইলন মনো ফিলামেন্ট /মাল্টি-ফিলামেন্ট এই নেট তৈরীতে ব্যবহৃত হয়।

    পশুপালন ক্ষেত্রে:

    দুগ্ধ ছাকনীর কাজে এগ্রো টেক্সটাইল এর ভূমিকা রয়েছে।এক ধরনের সূক্ষ্ম ছিদ্র যুক্ত কাপড় ছাকনী হিসেবে ব্যবহার হয়।

    এগ্রো প্রোটেকটিভ পোশাক:

    কৃষিক্ষেত্রে প্রচুর পরিমাণে কীটনাশক জাতীয় মানবদেহের জন্য ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হয়।এজন্য মানবদেহ যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য এগ্রো গার্মেন্টস ব্যবহার করা হয়।

    লেখকঃ
    মোঃ হাসিবুল হাসান সুজন
    টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
    বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments