Non Woven Fabric

0
1240

🍂সংজ্ঞাঃ

ওভেন এবং নিট ফেব্রিক ছাড়াও আর এক ধরনের ফেব্রিক আমরা ব্যবহার করে থাকি যাকে নন-ওভেন বা ফেল্টেড ফেব্রিক বলা হয় । বর্তমান বাজারে এর চাহিদাও কম নয় ।
বিভিন্ন ধরনের টেক্সটাৈইল বা নন-টেক্সটাইল আঁশ বা ফাইবার জমাট বাধিয়ে নন-ওভেন ফেব্রিক তৈরি করা হয় ।

🍂পরিচিতিঃ

অনেক প্রাচীন কাল থেকে নন ওভেন ফেব্রিক ব্যাবহৃত হয়ে আসছে । এর একটি স্বীকৃত উদাহরণ হল পশম । নন ওভেন ফেব্রিকের সবচে প্রাচীন নিদর্শন পাওয়া যায় ৩৫০০-৩০০০ খ্রিস্টপূর্বে তৈরি পশমি কাপড়ে যেগুলো তৈরিহয়েছিল বিভিন্ন প্রানীর চুল থেকে । প্রাথমিক ভাবে শুধু প্রটেক্টিভ ক্লথ হিসেবে যেমন তাবু টাঙ্গানোর কাজে নন ওভেন ব্যাবহ্রিত হত ।কিন্তু সাম্প্রতিককালে সারজিক্যাল গাউন-ক্যাপ,ফিল্টার ক্লথ,ভ্যাকুয়াম ব্যাগ,রুমাল,জিও টেক্সটাইল ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ফ্যাশনেবল ফেব্রিক হিসেবে যেমন গাউন,কাঁধের প্যাড,গ্লভ ইন্সুলেশন ইত্যাদিতে নন ওভেন ব্যাবহৃত হচ্ছে।

🍂বিস্তারিতঃ

প্রথাগত ফেব্রিক ম্যানুফাকচারিং এ প্রথমে ফাইবারকে ইয়ার্নে তারপর ইয়ার্নকে ফেব্রিকে রূপান্তরিত করা হয়। কিন্তু নন ওভেনের ফেব্রিক ম্যানুফাকচারিং সম্পূর্ণ আলাদা। এখানে ফাইবারকে সরাসরি ফেব্রিকে পরিনত করা হয় । তাপ ও চাপের প্রভাবে সমান্তরাল,এলোমেলো বা আড়াআড়ি থাকা ফাইবার গুচ্ছের সাথে আঠালো তাপসহিষ্ণ ফাইবারের বন্ধন গঠনের মাধ্যমে নন ওভেন ফেব্রিক তৈরি হয়।

ষাটের দশকে প্রথম যখন নন ওভেন ফেব্রিকের উপড় গবেষণা শুরু হয়েছিল, তখন পপুলার না হলেও সাম্প্রতিক কিছু গবেষণায় এ ফেব্রিকের মানে অনেক উন্নতি এসেছে। এখনকার নন ওভেন আগের তুলনায় অনেক হালকা,টেকসই,প্রসারণক্ষমতাসম্পন্ন । যদিও ওভেন ও নিটেড ফেব্রিক কে কেন্দ্র করে মূলত এপারেল মার্কেট সচল , তথাপি কয়েক দশক ধরে নন ওভেনের প্রোডাক্ট ক্রমশ এপারেল মার্কেটে জায়গা করে নিচ্ছে ।

Writer:
🖋Sajjadul Islam Rakib
Dept. of Textile Engineering
NITER (10th Batch)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here