Wednesday, May 1, 2024
More
    HomeFiberকলা গাছের জন্য একটি কাছাকাছি-তীরবর্তী সাইকেল ডিজাইন করা: একটি টেকসই এবং উপযুক্ত...

    কলা গাছের জন্য একটি কাছাকাছি-তীরবর্তী সাইকেল ডিজাইন করা: একটি টেকসই এবং উপযুক্ত বাংলাদেশী উপাদান (Designing a Near-shoring Cycle for Banana plant: A Sustainable And Suitable Bangladeshi Material)

    Designing a Near-shoring Cycle for Banana plant

    ভূমিকা:

    কলা গাছ ব্যবহার করে বাংলাদেশে সুতা উৎপাদনের নতুন উদ্যোগ শুরু করেছেন দুই বাংলাদেশি ব্যবসায়ী। পোশাক তৈরির জন্য, কলার ফাইবার টেকসই কাঁচামালের একটি দরকারী উৎস হতে পারে। অন্যদিকে, এটি বাংলাদেশের পোশাক খাতের বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। আমরা নিম্নলিখিত বিভাগে দেখতে পাব, ভোজ্য কলা গাছ থেকেও ফাইবার পাওয়া যায় এবং এছাড়াও, বিভিন্ন ধরণের বন্য কলা রয়েছে যা একটি ফাইবার তৈরি করে যা বিভিন্ন দেশে আঞ্চলিক কারণে ব্যবহৃত হয়। উদ্ভিদটির উল্লেখযোগ্য অর্থনৈতিক মূল্য রয়েছে কারণ এটি এর ফাইবারের জন্য সংগ্রহ করা হয়, যা আগে ম্যানিলা হেম্প নামে পরিচিত এবং কান্ডের চারপাশের পাতার খাপ থেকে প্রাপ্ত হয়। উদ্ভিদটি সাধারণত প্রায় 20 ফুট (6 মিটার) উচ্চতায় বিকশিত হয়।

    ফসল কাটা:

    এটি অপেক্ষাকৃত ধীরগতির চাষ প্রক্রিয়া, যেখানে কলার ডালপালা প্রথম অঙ্কুর থেকে বেড়ে উঠতে 18 থেকে 24 মাস সময় নেয়। তবুও, যখন পরিপক্ক হয়, একটি কলা গাছ প্রায় 12-20টি পাতার ডালপালা দিতে পারে যার প্রতিটির উচ্চতা 12-20 ফুট। একটি চমৎকার বড় পাতার আবরণ। গাছটি এই আকারে বড় হয়ে গেলে, কৃষকরা প্রতি কয়েক মাস পরপর আরও ডালপালা সংগ্রহ করতে পারে, যা প্রাথমিক বৃদ্ধির পর কলাকে একটি অর্থকরী ফসলে পরিণত করে। ফাইবার উৎপাদনের জন্য, মুসা প্রজাতির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মুসা। টেক্সটাইল নি, যেখান থেকে আবাকা ফাইবার, ম্যানিলা হেম্প নামেও পরিচিত, পাওয়া যায়। যেহেতু মুসা টেক্সটাইল কলা জেনাসের সদস্য, চেহারাতে এটি কলার সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ, এবং প্রকৃতপক্ষে গাছপালা একে অপরের জন্য সহজেই ভুল হতে পারে। তবে একটি বা দুটি পার্থক্য রয়েছে যার দ্বারা দুটি উদ্ভিদকে আলাদা করা যায়। আবাকা ডালপালা সাধারণত আরও সরু হয় এবং কলা গাছের পাতার তুলনায় পাতাগুলি ছোট, সরু এবং বরং আরও বেশি টেপারড হয়

    কলার সুতা তৈরির সাথে জড়িত:

    কর্টেক্স প্রথমে কলা গাছ থেকে সরানো হয়, যা পরে যান্ত্রিকভাবে মাড়াই এবং গুঁড়ো করা হয়।

    পরের ধাপে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে বাইরে সূর্যের তাপে শুকাতে হবে।

    তৃতীয় ধাপ: ব্লিচিং পাউডারের দ্রবণে ডুবিয়ে পানি থেকে বের করে আনার পর হাইড্রোজেন পারক্সাইড এবং সফটনারের দ্রবণে ডুবিয়ে রাখা হয়। এই মিশ্রণের পর্যায়টি সম্পূর্ণ হওয়ার পরে, এটি রোদে শুকানোর অনুমতি দেওয়া হয়।

    চতুর্থ ধাপ: শুকানোর পর, কাঁচামাল তুলা উৎপাদনকারী একটি মেশিনে খাওয়ানো হয়, যা পরে সুতা তৈরি করতে একটি স্পিনিং ডিভাইসের সাথে একত্রিত হয়।

    কলার ফাইবারের বৈশিষ্ট্য:

    Tenacity29.98 g/denier
    Fineness17.15
    Moisture Regain 13.00%
    Elongation 6.54
    Alco -ben extractives1.70%
    Total cellulose81.80%
    Alpha cellulose61.50%
    Residual gum 41.90%
    Lignin 15.00%

    লক্ষ্য ভোক্তা:

    এই কলার ফাইবার বিশ্ব বাজারে অত্যন্ত চাহিদা রয়েছে। এটি একটি সম্পূর্ণ প্রাকৃতিক ফাইবার যা বিভিন্ন জিনিসের জন্য ব্যবহৃত হয়, যেমন ব্যাগ, জুতা, জুতা আইটেম, ঐতিহ্যবাহী শেয়ার ইত্যাদি তৈরিতে। এই ফাইবারটি প্রায়শই কারুশিল্প তৈরিতে ব্যবহৃত হয়।

    ঝিনাইদহ জেলায় উচ্চ মাত্রায় কলা উৎপাদন হয়, তাই সেখানে কাঁচামাল পাওয়া যায়। প্রকল্পের সফলতার জন্য কর্তৃপক্ষের সম্পৃক্ততা প্রয়োজন।

    বাংলাদেশের কিছু নামকরা টেক্সটাইল মিলগুলিতেও কলার কাপড় উৎপাদিত হয়।

    ( For instance, Zaber & Zubair Fashion Fabrics Limited creates environmentally friendly banana fabric)

    এগুলি অত্যন্ত টেকসই, প্রচুর আর্দ্রতা শোষণ করতে সক্ষম এবং বায়োডিগ্রেডেবল।

    কলা ফাইবার ব্যবহার অন্তর্ভুক্ত:

    মোটা আবাকা ফাইবার, যা 3 মিটার পর্যন্ত লম্বা হতে পারে এবং খুব উচ্চ প্রসার্য শক্তি আছে, ঐতিহাসিকভাবে কর্ডেজ হিসাবে ব্যবহৃত হয়েছে, বিশেষ করে জাহাজ কারচুপির জন্য। বর্তমানে ব্যবহৃত বেশিরভাগ আবাকা চা ব্যাগ, ভ্যাকুয়াম ব্যাগ, সসেজ ক্যাসিং, ব্যাঙ্কনোট, সিগারেটের কাগজপত্র এবং প্রিমিয়াম লেখার কাগজ সহ পণ্যগুলিতে সজ্জিত এবং প্রক্রিয়াজাত করা হয়। পলিপ্রোপিলিন থার্মোপ্লাস্টিক এবং অ্যাবাকা সুতার একটি অনন্য মিশ্রণ স্বয়ংচালিত অংশে ব্যবহারের জন্য, যেমন বাহ্যিক প্যানেল, সম্প্রতি গবেষণা প্রকৌশলীদের দ্বারা পেটেন্ট করা হয়েছে। আবাকা, একসময় দড়ি তৈরির জন্য একটি জনপ্রিয় উপাদান, কম শক্তি ব্যবহার করে এমন গাড়িগুলিতে গ্লাস ফাইবারের বিকল্প হিসাবে সম্ভাবনা রয়েছে।

    উপসংহার:

    বাস্তুশাস্ত্র কলার ফাইবার দ্বারা প্রভাবিত হয়। অবিশ্বাস্যভাবে টেকসই মানের কারণে কলার ফ্যাব্রিক তৈরি প্রাকৃতিক তন্তুগুলির একটি শ্রেণীর অন্তর্গত। যেহেতু শুধুমাত্র ফল ব্যবহার করা হয়, উপাদানটি নষ্ট হওয়া অংশ থেকে ফাইবার ব্যবহার করে। কলা থেকে উচ্চ-শক্তির প্রাকৃতিক ফাইবার সহজেই তুলা বা অন্যান্য কৃত্রিম তন্তুর সাথে মিশ্রিত কাপড় এবং টেক্সটাইল তৈরি করতে পারে।

    Writer Information:
    Md.Abu obaida 

    Ahsanullah University of Science and Technology 

    4th year 1st semester 

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments