Friday, March 29, 2024
More
    HomeTechnical Textileকৃষি সেক্টরে টেক্সটাইলের রাজত্ব।

    কৃষি সেক্টরে টেক্সটাইলের রাজত্ব।

    “কৃষি আমাদের দেশের মেরুদন্ড” এ কথাটি এতদূর যায়। তবে আপনি কি জানেন যে “টেক্সটাইল কৃষির মেরুদণ্ড হতে পারে?” টেক্সটাইল ফ্যাব্রিক কৃষিতে প্রয়োগের দীর্ঘ ইতিহাস রয়েছে। “AGRO Textiles” শব্দটি এখন ওভেন, ননওভেন কাপড়কে শ্রেণিবদ্ধ করতে ব্যবহৃত হয়েছে যা কৃষিকাজ ও উদ্যানতত্ত্বের জন্য ব্যবহৃত হয়।

    বর্তমানে টেক্সটাইল মানব ইতিহাসের একটি অন্যতম প্রধান শিল্প। যা একাধারে কৃষিজাত কাঁচামাল, বৈচিত্র্যময় উৎপাদন প্রক্রিয়া ও ভিন্ন ভিন্ন আঙ্গিকের বিতরণ ব্যবস্থার সমন্বয়ে অনেক জটিলাকার একটি শিল্প প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এই টেক্সটাইল শিল্প এদেশের অর্থনীতিকে সবসময় গতিশীল রাখছে তা বলার অপেক্ষা রাখে না।

    এগ্রোটেক বা কৃষি খাতে টেক্সটাইল মূলত কি?

    কৃষি, উদ্যান, বন এবং মৎস এই চার ক্ষেত্রে যেসব টেক্সটাইল ম্যটেরিয়াল ব্যবহার হয় সেগুলোকে একত্রে বলা হয় এগ্রোটেক।

    উদাহরণ হিসেবে বলা যায়: কৃত্রিম টার্ফ, ফল সংগ্রহ করার জাল, মাছ ধরার জাল, মাছ ধরার দড়ি, গাছে ছায়া প্রদানকারী কাপড়, পাখি থেকে ফসল রক্ষা করার জাল, পানি ধারণ কারী কাপড় যা ফসলী জমিতে ব্যবহৃত হয় ইত্যাদি। লক্ষ্য অর্জনের জন্য কৃষিতে টেক্সটাইল ম্যাটেরিয়াল যেমন সানস্ক্রিন নেট, বার্ড নেট উইন্ডশীল্ড, গাঁদা মাদুর, শিল সুরক্ষা জাল, ফসল সংগ্রহের নেট ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে।

    এগ্রোটেক-এ ব্যাবহৃত প্রতিরক্ষামূলক পর্দা:

    ক. ছায়া কাপড়।
    খ. সৌর এবং তাপ শোষনকারী পর্দা।
    গ. পোকামাকড়-প্রুফ স্ক্রিন।

    এগ্রো টেক্সটাইলে ব্যাবহৃত ফেব্রিক:

    ১. Woven Fabric ( বোনা কাপড়)
    ২. Non-woven Fabric (অ-বোনা কাপড়)
    ৩. Knitted ( বোনা কাপড় হতে নমনীয় কাপড়)

    কৃষিক্ষেত্রে ব্যাবহৃত টেক্সটাইল ম্যাটেরিয়াল ও কাজ:

    ক. শস্য রক্ষাকারী কভার:

    এই কভারটি সাধারণত ফসলকে পোকামাকড় থেকে রক্ষা করবার জন্য ব্যবহৃত হয়।

    খ. ফল সংগ্রহ করার জাল:

    এই জাল মূলত ব্যাবহার হয় বড় বা মাঝারি গাছ থেকে ফল সংগ্রহ করার জন্য।

    গ. অতি বেগুনি(UV)রশ্মি সহ্য ক্ষমতা:

    গাছকে UV রশ্মির ক্ষতি থেকে মুক্ত রাখতে নন-ওভেন ফেব্রিক ব্যবহার করা হয়। UV রশ্মি সহ অন্যান্য অদৃশ্য রশ্মি ফাইবারের মলিকুলার চেইনের ড্যামেজ ঘটায়। কোন ম্যাটেরিয়ালস ই সব ধরনের রশ্মি সহ্য করতে পারে না। তবে পলিপ্রোপিলিন ও পলিয়েস্টারের এ জাতীয় ক্ষমতা কিছুটা বেশি হওয়ায় বাইরে ব্যবহৃত হয় এমন এগ্রো টেক্সটাইল প্রযুক্তিতে এগুলো ব্যবহার করা হয়।

    ঘ. হর্টিকালচারের জন্য ব্যাবহৃত নেট:

    হর্টিকালচার সেন্টারে চারা গাছ এর জন্য কৃত্রিম পরিবেশ তৈরি করতে এই জাল ব্যাবহার করা হয়। নাইলন ফ্যাব্রিক বিছানা মাশরুম বৃদ্ধি করতে ব্যবহৃত হয়। স্ট্রবেরি, আলু এবং লেটুসের মতো অল্প বয়স্ক উদ্ভিদকে চরম শীত, রাতের তুষারপাত এবং ভাইরাস থেকে রক্ষা করার জন্য মাঠে নন-ওভেন শিট ব্যবহার করা হয়।

    ঙ. দাগহীন কলাচাষে এগ্রো টেক্সটাইল ব্যাগ:

    উন্নত মানের কলা চাষে কৃষি প্রযুক্তি প্রয়োগে বিশ্বের প্রথম সারিতে রয়েছে ইজরায়েল। সেখানে কলার কাঁদি পরিপুষ্ট হলেই পরিবেশ বান্ধব এগ্রো টেক্সটাইলের তৈরি ব্যাগ পরিয়ে কাঁদি ঢেকে দেওয়া হয়।

    চ. কৃত্রিম টার্ফ:

    কৃত্রিম টার্ফ প্রাকৃতিক ঘাসের মতো দেখতে কৃত্রিম আঁশযুক্ত একটি ভূতল। এটি খেলাধুলার জন্য স্টেডিয়ামে ব্যবহৃত হয় যা সাধারণত ঘাসের উপর খেলা হয়। তবে এটি এখন আবাসিক এবং বাণিজ্যিক কাজে ব্যবহৃত হচ্ছে।কৃত্রিম টার্ফ ব্যবহারের মূল কারণ হলো এর স্থায়ীত্ব।এর আরেকটি সুবিধা হলো সেচ বা ছাঁটাইয়ের প্রয়োজন হয় না।

    ছ. মাছ ধরার জাল:

    মাছ ধরার ইতিহাস প্রায় ৪০ হাজার বছর পুরনো। ৪০ হাজার বছর আগে পেথিওলিক যুগে মাছ ধরার প্রমান পাওয়া যায়। প্রাচীন মানুষরা কোঁচ,বল্লম,বড়শি দিয়ে মাছ ধরত।তারপর বেশি পরিমাণ মাছ আরহনের জন্য জালের ব্যবহার শুরু করে। প্রাচীন মিশরীয়রা নীল নদে ওভেন নেট ব্যবহার করে মাছ ধরত। ক্রমেই নানা রকম জালের আবিষ্কার হয়। মানুষ এখন জাল ব্যবহার করে গভীর সমুদ্র থেকে বিশাল বিশাল হাঙর ও শিকার করছে।

    জ. পোকামাকড় থেকে রক্ষা পাওয়ার ফেব্রিক:

    পোকা নিরোধক এই কাপড়গুলি শাকসবজি এবং গাছপালা রক্ষার জন্য খুবই উপকারী। এই ধরণের কাপড় খোলামেলা ভাবে ফসল/বৃক্ষের উপরের অংশে প্রসারিত হয়ে থাকে যাতে কীটপতঙ্গগুলি ফসলের কাছে পৌছাতে না পারে এবং জলবায়ুরও কোন ক্ষতি না হয়।

    ঝ. দুগ্ধ ছাঁকনি:

    দুগ্ধ ছাকনীর কাজে এগ্রো টেক্সটাইল এর ভূমিকা রয়েছে। এক ধরনের সূক্ষ্ম ছিদ্র যুক্ত কাপড় ছাকনী হিসেবে ব্যবহার হয়।

    এছাড়াও:

    1. Sunscreens
    2. Bird protection net
    3. Plant net
    4. Ground cover
    5. Windshield
    6. Root ball nets
    7. Insect meshes
    8. Turf protection net
    9. Monofil nets
    10. Tape nets
    11. Cherry covers
    12. Nets for covering pallets
    13. Packing materials for agricultural products.

    পরিশেষে বলা যায়, এগ্রোটেক মূলত কৃষিক্ষেত্রে ফসল সুরক্ষা, ফসলের বিকাশের স্বার্থে এবং কৃষিকাজে ঝুঁকি হ্রাস করার জন্য ব্যবহৃত হয়ে থাকে। এগ্রোটেক ফসলের জন্য নানারকম প্রতিকূল আবহাওয়া প্রতিরোধ এবং অনুজীব থেকে শস্য কে সুরক্ষা প্রদান করে।

    source: fibre2fashion, ru.ac.bd

    Writer Information:

    Sajjadul Islam Rakib
    Campus Ambassador-TES
    NITER (10th Batch)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments