Thursday, March 28, 2024
More
    HomeBusinessশিল্প বিল্পবের ইতিহাস

    শিল্প বিল্পবের ইতিহাস

    1st Industry revolution(1.0)
    যেখানে থেকে শিল্প বিল্পব শুরু হয় আজ তার কিছু কথা জানার চেষ্টা করবো। আসলে সব বড় কিছু শুরু হয় খুব ক্ষুদ্র জিনিস থেকে। প্রথম দিকে তাঁতকে জোরে চালানো থেকে শুরু হয়েছিল আর আজ সবকিছুই কত পরিবর্তন।
    যদি সহজে বুঝতে চায় তাহলে শিল্প বিল্পব হলো যখন যন্ত্রের ব‍্যাবহার শুরু হয় , অর্থনৈতিক প্রবৃদ্ধি সহ কর্মসংস্থান হয় তখন সেই সময় কে বলে শিল্প বিল্পব।
    1760 থেকে 1830 সময়ের মধ্যে শিল্প বিপ্লব মূলত ব্রিটেনের মধ্যে সীমাবদ্ধ ছিল। তখন সব কিছু হাতে তৈরি করা হতো বস্ত্র শিল্পের পরিবর্তন শুরু হয়েছিলো ।কারণ 1.0তে আমার পায় তিনটি জিনিস প্রথম যন্ত্রপাতি দ্বিতীয় পানি শক্তি & তৃতীয় বাষ্প শক্তি।
    এই তিনটি বস্ত্র শিল্পের আমুল পরিবর্তন শুরু করে দেয়। যন্ত্রপাতি দিয়ে অনেক সহজে কাপড় তৈরী করা হচ্ছিলো।বাষ্প চালিত তাঁত ছিলো । ফলে আধুনিক যুগে প্রবেশের প্রথম দাপ বলা যায় ।যখন তারা পানির ব‍্যাবহার বুঝতে শুরু করে তখন তারা বিভিন্ন ধরনের রঙের ব‍্যাবহার শুরু করেছিলো এভাবে রঙের প্রচার হতে থাকে দিকে দিকে।
    আসলে সব শুরু হয় শূন্য দিয়ে কিন্তু শেষটা জানা যায় না ।কারণ আধুনিকতার কোনো শেষ নাই।আগে কত শ্রমিক প্রয়োজন হতো আর এখন কম্পিউটার আর যন্ত্রপাতি মানুষের চেয়ে বেশি আর নিখুঁত কাজ করে দিচ্ছে।

    2nd Industry revolution (2.0)
    পরিবর্তনের ধারায় আরো কিছু পরিবর্তন আসে ১৮শতকের দিক থেকে।বলা হয় সবচেয়ে বেশি বিল্পব হয় দ্বিতীয় শিল্প বিল্পবে ,তখন আরো কিছু আবিষ্কার হয় যা ব‍্যাবস্থা কে আগের থেকে গতি এবং পরিবর্তন আসে।তার অন্যতম কারণ হলো বিদ্যুৎ ।দ্বিতীয় শিল্প বিল্পবের প্রধান কারণ হিসেবে ধরা যায়।কলকারখানা গুলো এই বিদ্যুৎ উৎপাদন ও ব্যবহার করা শুরু করে ফলে আগে চেয়ে অনেক দ্রুত কাজ করা শুরু হয়। এর সঙ্গে আরো কিছু বিষয় যোগ হয়,গণউ‍ৎপাদন,সমাবেশে লাইন।এর ফলে একসময় অনেক পোশাক উৎপাদন করা যেত।কিছুটা যান্ত্রিকরণ লক্ষ্য করা হয়।

    3rd Industry revolution (3.0)
    ১৯শতকের দিকে আরো কিছু পরিবর্তন আসে যার প্রভাব পুরো বিশ্বে তা প্রভাব পরে।একটি কম্পিউটার অন্যটি স্বয়ংক্রিয়তা।বতর্মানে কম্পিউটার ছাড়া কোন শিল্পপ্রতিষ্ঠান বেশি দিন চালানো যাবে না ,সকল প্রকার তথ্য আদানপ্রদান সংরক্ষণ হিসাব খারা সব কিছু এই কম্পিউটারের মাধ্যমে করা হয়। আমাদের দেশে এখনো ৩.০তে বেশির ভাগ শিল্পপ্রতিষ্ঠান।দিন দিন আরো বেশি যান্ত্রিক হচ্ছে যা২.০তে শুরু হয়েছে। স্বয়ংক্রিয়তা ফলে আরো বেশি উন্নতি দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব।

    Industrial revolution 1.0মূল বিষয় ছিল৩টি:
    ১.পানি শক্তি।
    ২.বাষ্প শক্তি।
    ৩.যন্ত্রপাতি।
    Industrial revolution 2.0 মূল বিষয় ছিল ৩টি:
    ১.গণউ‍ৎপাদন।
    ২.বিদ্যুৎ।
    ৩.সমাবেশে লাইন।
    Industrial revolution 3.0 মূল বিষয় ছিল ২টি:
    ১.কম্পিউটার।
    ২.স্বয়ংক্রিয়তা।
    Industrial revolution4.0 মূল বিষয় ৩টি:
    ১.সাইবার ফিজিক্যাল সিস্টেমস।
    ২.ইন্টারনেটের সেবা।
    ৩.ইন্টারনেট অফ থিংস।


    শিল্প বিপ্লব প্রতি ধাপে মানুষ আর প্রযুক্তির মিল-বন্ধ করার চেষ্টা করেছে।যেটা 4.0 তে সবচেয়ে বেশি ব‍্যাবহার করা হচ্ছে। এখানে প্রযুক্তি আর মানুষের মিথস্ক্রিয়া করা হয়।
    এখন ইন্টারনেট,কম্পিউটার,রোবটসহ আধুনিক সব প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। যান্ত্রিকীকরণ বা অটোমেশনের কারণে যুক্তরাষ্ট্রে প্রায় ৩৮-৪৭%, জার্মানিতে ৩৫%, যুক্তরাজ্যে ৩০%, জাপানে ২১% লোকের চাকরি হারানোর আশঙ্কা রয়েছে।গত ১০ থেকে ৪০ বছর সময়ে শিল্পায়নের ফলে অনেক পরিবর্তন এসেছে। বতর্মানে দক্ষ‍ জন শক্তির প্রয়োজন।অতীতে শুধু জনবল ছিলো তাদের কিন্তু বতর্মানে তাদেরকে উন্নত প্রশিক্ষণ সহ বিভিন্ন যন্ত্রপাতি ব‍্যাবহার এবং পর্যাপ্ত পরিমাণ অভিঙ্গতা থাকা।যার ফলে কম সময়ে অধিক পরিমাণে পণ্য উৎপাদন করা সম্ভব হচ্ছে।গার্মেন্ট ও টেক্সটাইল খাতের উৎপাদনপ্রক্রিয়ায় ক্রমেই কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, বিগডাটা, অটোমেশন, ভ্যালু চেইনের ডিজিটালাইজেশন, মাইক্রো ফ্রেব্রিকস, থ্রিডি প্রিন্টিংয়ের আবির্ভাব ঘটছে।

    সুএ:Britannica,history,textile magazine,wikipedia,textile today, youtube.

    MD.Barkat ullah
    Ahsanullah University of Science & Technology
    Textile(40)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments