Saturday, April 20, 2024
More
    HomeTechnical Textileটেক্সটাইলের ভবিষ্যৎ রূপরেখা

    টেক্সটাইলের ভবিষ্যৎ রূপরেখা

    প্রথমে একটি কথা বলতে চাই, আমরা বর্তমানে টেক্সটাইল শিল্পের একটি দ্বারপ্রান্তে অবস্থান করতেছি এবং বিশেষজ্ঞদের মতে বলা চলে পরবর্তী প্রজন্মের টেক্সটাইল শিল্পে কাপড়গুলি হবে স্মার্ট টেকনোলজির মাধ্যমে যা হবে লেজার প্রিন্টের মাধ্যমে। এটি হচ্ছে টেক্সটাইল শিল্পের নতুন প্রজন্মের জন্য ভবিষ্যৎ বার্তা যা বিশেষজ্ঞরা কল্পনা করে রেখেছেন।

    আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জ্বালানী সঞ্চয়ের ডিভাইসে এমবেডেড টেক্সটাইলগুলিকে দ্রুত তৈরি করার জন্য একটি সাশ্রয়ী ও স্কেলযোগ্য পদ্ধতি তৈরি করেছেন। মাত্র তিন মিনিটের মধ্যে, এই পদ্ধতি ১০×১০সেমি স্মার্ট টেক্সটাইল প্যাচ তৈরি করতে পারে যা জলরোধী, প্রসারিতযোগ্য এবং সহজেই শক্তি সংগ্রহের প্রযুক্তির সাথে যুক্ত করে। প্রযুক্তিটি গ্রাফিন সুপারক্যাপাসিটারগুলিকে সক্ষম করে – শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী শক্তি সঞ্চয়স্থানের ডিভাইস যা সহজেই সৌর বা শক্তির অন্যান্য উৎসগুলির সাথে একত্রিত হয় – লেজারটি সরাসরি টেক্সটাইলগুলিতে মুদ্রিত হয়।

    প্রুফ-অফ-কনসেপ্টে গবেষকরা একটি সোলার সেল দিয়ে সুপার ক্যাপাসিটরটিকে সংযুক্ত করেছিলেন, যা স্ব-শক্তি প্রয়োগকারী স্মার্ট ফ্যাব্রিক সরবরাহ করে এবং বিদ্যমান ই-টেক্সটাইল শক্তি সঞ্চয়স্থান প্রযুক্তির মূল ত্রুটিগুলি অতিক্রম করে। ক্রমবর্ধমান স্মার্ট কাপড় শিল্পের ভোক্তা, স্বাস্থ্যসেবা এবং প্রতিরক্ষা খাতগুলির জন্য পরিধেয় ডিভাইসে বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে – রোগীদের গুরুত্বপূর্ণ লক্ষণগুলি পর্যবেক্ষণ করা থেকে শুরু করে, ক্ষেত্রের মধ্যে সৈন্যদের অবস্থান এবং স্বাস্থ্যের অবস্থান সম্পর্কে পর্যবেক্ষণ করা, এবং ক্লান্তির জন্য পাইলট বা চালকদের নিরীক্ষণ করা।

    আরএমআইটি’র স্কুল অফ সায়েন্সের গবেষক ডঃ লিট্টি থেক্কাকারা বলেছেন, বিল্ট-ইন সেন্সিং, ওয়্যারলেস যোগাযোগ বা স্বাস্থ্য পর্যবেক্ষণ প্রযুক্তি সহ স্মার্ট টেক্সটাইলকে শক্তিশালী এবং নির্ভরযোগ্য শক্তি সমাধানের পথ বলা হয়েছে। গবেষকরা বলেন-স্মার্ট টেক্সটাইল এনার্জি স্টোরেজের বর্তমান পদ্ধতির মতো পোশাকগুলিতে ব্যাটারি সেলাই বা ই-ফাইবার ব্যবহার করা জটিল ও ভারী হতে পারে এবং এর ক্ষমতাগত সমস্যাও হতে পারে।

    গবেষকরা আরো বলেন-এই ইলেকট্রনিক উপাদানগুলি ঘামের সাথে বা পরিবেশের আর্দ্রতার সংস্পর্শে এলে শর্ট সার্কিট এবং যান্ত্রিক ব্যর্থতাও ভুগতে পারে। “আমাদের গ্রাফিন ভিত্তিক সুপার ক্যাপাসিটারটি কেবল পুরোপুরি ধোয়া যায় না, এটি কোনও বুদ্ধিমান পোশাককে পাওয়ার জন্য প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করতে পারে – এবং কয়েক মিনিটের মধ্যে এটি বড় আকারের তৈরি করা যায়।

    “ই-টেক্সটাইলের জ্বালানী সঞ্চয়-সম্পর্কিত চ্যালেঞ্জগুলি সমাধান করে আমরা পরের প্রজন্মকে পরিধেয়যোগ্য প্রযুক্তি এবং বুদ্ধিমান পোশাকের শক্তি দেবে বলে আশা করি।” গবেষণাটি মেকানিকাল, টেম্পারেচার এবং ওয়াশিবিলিটি পরীক্ষার বিভিন্ন পরিসীমা জুড়ে প্রুফ-অফ-কনসেপ্ট স্মার্ট টেক্সটাইলের কার্যকারিতা বিশ্লেষণ করেছে এবং এটি স্থিতিশীল এবং দক্ষ হিসাবে দেখা গেছে। পরিশেষে বলতে চাই উপোরক্ত প্রযুক্তিটি ই-টেক্সটাইলের জন্য নবায়নযোগ্য।

    Source: RMIT School Of Science Journal

    Writer:
    Miraz Hossain
    BGMEA University of Fashion & Technology
    Research Assistant
    টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটি

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments