Thursday, March 28, 2024
More
    HomePrintingডিজিটাল টেক্সটাইল প্রিন্টিং-এর ইতিহাস

    ডিজিটাল টেক্সটাইল প্রিন্টিং-এর ইতিহাস

    ফ্যাব্রিক মুদ্রণ কোন নতুন প্রক্রিয়া নয়। প্রায় শতাব্দী ধরে এটি ছিল। প্রাচীন সভ্যতাগুলি নিজেকে আলাদা করতে রঙ এবং নকশা ব্যবহার করেছিল। এটি এমন একটি কৌশল যা কেবলমাত্র টেক্সটাইল ডিজাইনারের মনে বিদ্যমান চিত্রগুলি তৈরি করতে শিল্প, প্রকৌশল এবং রঞ্জন প্রযুক্তির সমন্বয় করে।
    সপ্তদশ শতাব্দীর শুরুতে, ইস্ট ইন্ডিয়া কোম্পানি মুদ্রিত তুলা ইংল্যান্ডে পাঠাতে শুরুতে করে। তারা নিজেরা যে নকশাগুলো চেয়েছিল তারা তা তৈরি করতে অক্ষম ছিল। প্রচলিত ভারতীয় স্টাইলের চেয়ে সহজ স্টাইলে প্রিন্ট করে ইংল্যান্ডে আনা হয়। ১৬৭৬ খ্রিস্টাব্দে ফরাসী উপাশ্রয় লন্ডনের অদূরে ইংল্যান্ডে প্রথম মূদ্রণের কাজ স্থাপন করেছিল।


    পরে ১৮ শতকে, রোলার বা সিলিন্ডার ব্যাবহার করে একটি মূদ্রণের কৌশল উদ্ভূত হয়েছিল। এটি এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে ফ্যাব্রিকটি একটি ঘোরানো কেন্দ্রীয় সিলিন্ডার বরাবর বাহিত হয় এবং রোলারগুলির একটি সিরিজ দ্বারা চাপা হয়, যার প্রতিটি ডিজাইনের সাথে খোদাই করা করা হয়। প্রতিটি রোলার ফিড রোলারগুলির মাধ্যমে আলাদা রঙের সরবরাহ করা হয় এবং কিছু বেলন মুদ্রণযন্ত্র ব্লক মুদ্রণ প্রক্রিয়াটির চেয়ে আরও দ্রুততর করে একসাথে ৬টির মতো রঙ মূদ্রণ করতে সক্ষম হয়।
    বিংশ শতাব্দীতে আধুনিক রেশম মূদ্রণ প্রক্রিয়াটির আগমণ ঘটেছে। বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে, বহু-রঙের রোটারি স্ক্রিং প্রিন্টিং, প্রিন্টিংকে একটি বড় স্কেলে পরিণত করেছে এবং দ্রুত হারে সক্ষম করেছে। এছাড়াও এটি ইকোনোমিকালি ইমপ্রুভমেন্টে সহায়তা করেছে।

    টেক্সটাইল প্রিন্টিং, ডাইং-এর প্রায় কাছাকাছি তবে ডাইং-এর ক্ষেত্রে পুরো ফ্যাব্রিকটি এক রঙ এর সাথে সমানভাবে আচ্ছাদিত হয়, অন্যদিকে প্রিন্টিং-এ এক বা একাধিক রঙ কেবল তার জন্য কিছু অংশে এবং তীব্রভাবে সংজ্ঞায়িত জায়গায় প্রয়োগ করা হয়।

    ঐতিহ্যবাহী টেক্সটাইল প্রিন্টিং কৌশলগুলি চারটি শৈলীতে শ্রেণীবদ্ধ ঃ
    ১। ডাইরেক্ট প্রিন্টিং, যাতে রঙ্গিন, ঘন এবং কাপড়ের উপর রঙ ফিক্সিং-এর জন্য প্রয়োজনীয় উপাদানযুক্ত রঙ্গিন রং-গুলি কাংক্ষিত ডিজাইনে মূদ্রিত হয়।
    ২। রঙটি কেবল যেখানে ডিজাইনটি মূদ্রিত হয়েছিল তা মেনে চলে।
    ৩। রঞ্জকতা প্রতিরোধক, যাতে একটি মোম বা অন্যান্য উপাদান ফ্যাব্রিকের উপর মুদ্রিত হয় যা পরে রঞ্জিত হয়। রঙ না করা ডিজাইন-গুলোকে রেখে রঙ্গিন গ্রাউন্ডে মোমযুক্ত অঞ্চলগুলি রঞ্জক গ্রহণ করে না।
    ৪। স্রাব মুদ্রণ, যার মধ্যে রঙ্গিন কাপড়গুলিতে কিছু বা সমস্ত রঙ মুছতে কোন ব্লিচিং এজেন্ট মুদ্রিত হয়।
    *ছবি-২

    ডিজিটাল টেক্সটাইল প্রিন্টিংকে প্রায়শই ডাইরেক্ট-টু-গার্মেন্টস প্রিন্টিং, ডিটিজি প্রিন্টিং বা ডিজিটাল পোশাক প্রিন্টিং হিসাবে প্রায়শই উল্লেখ করা হয়। এটি বিশেষায়িত বা পরিবর্তিত ইঙ্কজেট প্রযুক্তি ব্যবহার করে টেক্সটাইল এবং পোশাকের মুদ্রণের একটি প্রক্রিয়া। অপসারণযোগ্য কাগজ সমর্থন সহ ফ্যাব্রিক শীট ব্যবহার করে ইঙ্কজেট প্রিন্টারের মাধ্যমে ফ্যাব্রিকে ইঙ্কজেট প্রিন্টিংও সম্ভব। আজ, প্রধান ইঙ্কজেট প্রযুক্তি নির্মাতারা কেবলমাত্র স্যাম্পলিংয়ের জন্য নয়, বাল্ক উত্পাদনের জন্যও টেক্সটাইলগুলিতে সরাসরি মুদ্রণের জন্য নকশাকৃত বিশেষ পণ্য সরবরাহ করতে পারে। ১৯৯০ এর দশকের গোড়া থেকে, কালিজেট প্রযুক্তি এবং বিশেষত বিকাশযুক্ত জল-ভিত্তিক কালি সরাসরি পলিয়েস্টার ফ্যাব্রিকে মুদ্রণ করা সম্ভব করে তুলেছে। এটি মূলত খুচরা ও ব্র্যান্ডের প্রচারের ক্ষেত্রে ফ্ল্যাশ, ব্যানার এবং বিক্রয় অ্যাপ্লিকেশনগুলির অন্যান্য পয়েন্টে ভিজ্যুয়াল যোগাযোগের সাথে সম্পর্কিত। নাইলন এবং সিল্কের উপরে মুদ্রণ একটি অ্যাসিড কালি ব্যবহার করে করা যেতে পারে। প্রতিক্রিয়াশীল কালি সেলুলোজ ভিত্তিক তন্তু যেমন তুলা এবং লিনেনের জন্য ব্যবহৃত হয়। ডিজিটাল টেক্সটাইল প্রিন্টিংয়ে ইঙ্কজেট প্রযুক্তি একক টুকরো, মিড-রান উত্পাদন এবং এমনকি দীর্ঘমেয়াদী বিকল্পগুলি স্ক্রিন প্রিন্টেড ফ্যাব্রিকের অনুমতি দেয়।


    ডিজিটাল প্রিন্টিং প্রক্রিয়া এমন একটি প্রক্রিয়া যা মানুষের চাহিদা এবং প্রত্যাশা পূরণের সক্ষম। এটি অত্যন্ত দ্রুত এবং দক্ষতার সাথে খুব বিস্তারিত মুদ্রণ মঞ্জুরি দেয়।

    রাইসুল ইসলাম সাঞ্জিদ,
    মোঃ বেলায়েত হোসেন,
    মোঃ জাহিদ হোসেন।

    ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল,
    সাউথইস্ট ইউনিভার্সিটি।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments