Home Technical Textile Aerospace Textiles

Aerospace Textiles

কারিগরি টেক্সটাইল সিরিজ (পর্ব-১৩)

🖋 মহাশূণ্য অথবা মহাকাশ বলতে সাধারণভাবে মাথার উপরকার অনন্ত আকাশ বোঝানো হলেও বস্তুত পৃথিবীর বায়ুমণ্ডলসমৃদ্ধ আকাশকে পৃথিবীর আকাশ বলা হয়। তাই পৃথিবীর প্রেক্ষাপটে মহাকাশ হলো পৃথিবীর বায়ুমণ্ডলের বাইরের অনন্ত স্থান। এ আকাশসীমায় অতি অল্প ঘনত্বের বস্তু বিদ্যমান। অর্থাৎ শূন্য মহাশূন্য পুরোপুরি ফাঁকা নয়। প্রধানত, অতি অল্প পরিমাণ হাইড্রোজেন প্লাজমা, তড়িৎচুম্বকীয় বিকিরণ, চৌম্বক ক্ষেত্র এবং নিউট্রিনো এই শূন্যে অবস্থান করে। তাত্ত্বিকভাবে, এতে কৃষ্ণবস্তু এবং কৃষ্ণশক্তি বিদ্যমান।মহাশূন্য এমন অনেক কিছু আছে যা মানুষ এখনও কল্পনা করতে পারেনি।

🖋 টেক্সটাইল সবসময় বিমান ভ্রমণকে অনুকূলকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রেশম বা ক্যানভাসের মতো উপাদানগুলি বিমানের যে ওজন হ্রাস করে তা না করলে আমাদের অগ্রগামীরা মোটেই উড়তে সক্ষম হত না। আজ উচ্চ-কর্মক্ষম টেক্সটাইলগুলি ব্যয় হ্রাস করার সময় দক্ষতা এবং নমনীয়তা বৃদ্ধিতে প্রধান ভূমিকা পালন করে। বিগত কয়েক বছরে উচ্চতর উন্নত বিশেষায়িত টেক্সটাইলগুলিতে বিমান, মহাকাশযান, গাড়ি এবং জাহাজ নির্মাণে ব্যবহারের জন্য আবিষ্কার করা হয়েছে। মোটরগাড়ি, এরোনটিকাল এবং এ্যারোস্পেস শিল্পের বর্তমান বিকাশগুলি পরীক্ষা করার সময় এটি স্পষ্ট হয়ে যায় যে উচ্চ-পারফরম্যান্স টেক্সটাইল উৎপাদন প্রক্রিয়ার একটি প্রয়োজনীয় উপাদান যা ছাড়া আমরা বাঁচতে পারি না।

🖋 এরোস্পেস পৃথিবীর বায়ুমণ্ডল এবং আশেপাশের স্থান জুড়ে রয়েছে। এরোস্পেস আসলে একটি সংক্ষেপণ
অ্যারোনটিক্স (পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে বিমানের বিজ্ঞান) এবং মহাকাশ বিমান (বায়ুমণ্ডল ছাড়িয়ে একটি গাড়ির চলাচল)। এরোস্পেস টেক্সটাইল বিমান উড়ানোর পুরো বর্ণালীকে আলিঙ্গন করে এবং এরোস্পেস শিল্প উড়ন্ত জিনিসগুলির জন্য উপাদান এবং সরঞ্জাম প্রস্তুত করে।

🖋 স্পেস টেক্সটাইলঃ

পাইলট পোশাক থেকে শুরু করে প্লেনের বিভিন্ন সরঞ্জাম তৈরীতে টেক্সটাইলের রাজত্ব। অ্যারোস্পেস টেক্সটাইল প্রযুক্তিগত টেক্সটাইলের এমন একটি ক্ষেত্র যা বিমানের গঠনমূলক কার্যক্রমের সাথে জড়িত। এটিতে বিমানের ক্র্যাফট, স্পেস স্যুট, স্পেস শটলস, চন্দ্র,মঙ্গল মিশন এবং স্থান পরিবহনে কাজ করার জন্য নির্দিষ্ট ক্রিয়ামূলক প্রয়োজনীয়তার জন্য টেক্সটাইল অন্তর্ভুক্ত রয়েছে।

🖋 অ্যারো টেক্সটাইল জন্য কাঁচামাল:

▪ কার্বন ফাইবারঃ

এটি প্রায় 0.0002 – 0.0004 ব্যাসের মধ্যে অত্যন্ত পাতলা তন্তুযুক্ত উপাদান। এতে বেশিরভাগ কার্বন পরমাণু থাকে কারণ এটি অপরিশোধিত তেলের ক্র্যাকিং প্রক্রিয়া চলাকালীন উপ-পণ্য হিসাবে উৎপাদিত হয়। একে গ্রাফাইট ফাইবারও বলা হয়।

▪ তাপ প্রতিরোধকঃ

রাসায়নিক প্রতিরোধের বৈশিষ্ট্যগুলি বিবেচনায় রেখে, এই তন্তুগুলি শক্তিশালী ছাঁচ এবং তাপ নিরোধক উপকরণ হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও, এই তন্তুগুলি বিমানচালনা মেশিন, মহাকাশ রকেটগুলির বিশেষ ইউটিলিটি উপাদান উৎপাদন ও ডিজাইনের কাঁচামাল হিসাবে ব্যবহৃত হয়।

▪ কেভলার তন্তুঃ

কেভলার হলো আরামিড ফাইবারের নাম। এটি হয় তাপরোধী উচ্চ শক্তি এবং মডুলাস ও ঘর্ষণ প্রতিরোধী। এমনকি এতে রয়েছে উন্নত তাপমাত্রায় ভাল ফ্যাব্রিক অখণ্ডতা।

▪ অ্যালুমিনা-বোরিয়া-সিলিকাঃ

এটি 2012 ডিগ্রি ফারেনহাইট (1100 ডিগ্রি সেলসিয়াস) অব্যাহত তাপমাত্রায়ও সামান্য সংকোচনের সাথে অত্যন্ত নমনীয়। এই তন্তুগুলি কার্বন ফাইবারের সমান।

▪ নাইলন ফাইবারঃ

নাইলন (6,6), হেক্সামেথিলিন ডায়ামাইন এবং অ্যাডিপিক অ্যাসিড দ্বারা তৈরি। এটি তাপ ও ঘর্ষণ প্রতিরোধের। এর গলনাংক ২৫৬° সেলসিয়াস।

▪ ই-গ্লাসঃ

ই-গ্লাস বা বৈদ্যুতিক তারের জন্য স্ট্যান্ড-অফ ইনসুলেটরগুলির জন্য প্রাথমিকভাবে বিকাশ করা হয়েছিল। এটিতে দুর্দান্ত ফাইবার গঠনের ক্ষমতা রয়েছে এবং এটি সাধারণত ফাইবার গ্লাস বা গ্লাস ফাইবার হিসাবে পরিচিত।

🖋 মহাকাশ অ্যাপ্লিকেশনগুলিতে টেক্সটাইল সংমিশ্রণের প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি হলোঃ

▪ উচ্চ নির্দিষ্ট মডুলাস।
▪ উচ্চ নির্দিষ্ট শক্তি।
▪ রাসায়নিক এবং জৈব দ্রাবক প্রতিরোধী।
▪ তাপ নিরোধক এবং তাপ প্রতিরোধী।
▪ প্রভাব এবং চাপ প্রতিরোধী।
▪ উন্নততর মাত্রিক স্থিতিশীলতা এবং আনুগত্য।
▪ কম জ্বলনযোগ্যতা।
▪ ক্ষতিকারক বিকিরণের প্রতি সংবেদনশীল।

🖋 বর্তমান এরোস্পেস টেক্সটাইল এমন কাপড় তৈরি করে যা উচ্চ কার্যকারিতা, উচ্চ সততা, লাইটওয়েট বুয়েন্সি ডিভাইস এবং বেঁচে থাকার সরঞ্জামগুলিতে ব্যবহারের জন্য নির্দিষ্ট করা হয়। এর মধ্যে রয়েছে হেলিকপ্টারগুলির জন্য জরুরি ফ্লোটেশন সিস্টেম, জ্বালানী, তেল এবং অন্যান্য তরল স্থানান্তরিত করার জন্য ক্রাশযোগ্য এবং স্ব-সিলিং বহনযোগ্য জ্বালানী ধারক, বহিরাগত জীবন র‌্যাফ, বালিশ ট্যাঙ্কস, শ্বাসযন্ত্রের মাস্ক, ফিল্টার শক্তিবৃদ্ধি, প্রতিরক্ষামূলক স্যুট, ইনফ্ল্যাটেবল এবং অস্থায়ী কাঠামো যেমন বিমান আশ্রয়কেন্দ্র, ইঞ্জিন কভার এবং গ্রাউন্ড সার্ভিসিং কভার।

Writer:

Sajjadul Islam Rakib
Dept. of Textile Engineering
National Institute of Textile Engineering & Research-NITER (10th Batch)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author