Home Industry Review BEXIMCO Textiles & Apparel Ltd

BEXIMCO Textiles & Apparel Ltd

✅BEXIMCO Textiles

Bangladesh Export Important Company, সাধারণত BEXIMCO নামে পরিচিত। BEXIMCO একটি multinational company, এর সদর দপ্তর বাংলাদেশের ঢাকায় অবস্থিত। BEXIMCO বিশ্বব্যাপী প্রায় ১০৩ টি দেশে পণ্য রপ্তানি করে থাকে। দক্ষিণ এশিয়া এবং পূর্ব ইউরোপে এর খুচরা বিক্রয় কেন্দ্র রয়েছে।

BEXIMCO টেক্সটাইল পণ্য উৎপাদনে এশিয়ার মধ্যে বৃহত্তম। এটি পাটের সুতা রপ্তানিতে অনন্য ভূমিকা পালন করছে। এর প্রধান উৎপাদন বেসটি বাংলাদেশের গাজীপুরে অবস্থিত।

বাংলাদেশে প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পরপরই ১৯৭২ সালে দুই ভাই এ এস এফ রহমান এবং সালমান এফ রহমান প্রতিষ্ঠা করেছিলেন এই সংস্থাটি। তাদের পরিবার আগে পূর্ব পাকিস্তানের পাট শিল্পে নিযুক্ত ছিল, যা এক সময় বিশ্বের বৃহত্তম পাট উৎপাদনকারী এবং রপ্তানিকারক ছিল। ১৯৭০ এর দশকের গোড়ার দিকে বাংলাদেশের একটি জাতীয়করণ কর্মসূচির মাধ্যমে তাদের পারিবারিক ব্যবসা ক্ষতিগ্রস্থ হয়েছিল। তবে, ১৯৭০ এবং ১৯৮০ দশকের শেষের দিকে ফ্রি মার্কেট সংস্কারের ফলে, পরিবারটি তাদের অনেকগুলি ব্যবসা ফিরে পেয়েছিল।

১৯৭০ এর দশক থেকে বেক্সিমকো আধুনিক টেক্সটাইল সেক্টর, ফার্মাসিউটিক্যালস, সিরামিকস এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সহ বাংলাদেশী শিল্পে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

২০০৫ সালে, বেক্সিমকো ফার্মা লন্ডন স্টক এক্সচেঞ্জের বিকল্প বিনিয়োগ বাজারে তালিকাভুক্ত প্রথম বাংলাদেশী সংস্থা হয়ে উঠে ছিল।

পাকিস্তানের করাচিতে Yellow পোশাক ব্র্যান্ড চালু করার সাথে সাথে এটি প্রথম বিদেশী খুচরা বিক্রয় কেন্দ্র খোলে, এর পরে Yellow এর শো-রুম বাংলাদেশ এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহরে প্রসারিত হয়েছে।

সালমান এফ রহমান বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারী খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করছেন।

✅BEXIMCO Textiles এর বিভিন্ন ইউনিটঃ

Yarn Spinning

Fabric Weaving

Processing and Finishing

Apparel Manufacturing

Sewing Thread & Labels Manufacturing

Printing

Embroidering

Washing

Packaging

✅BEXIMCO এর আন্তর্জাতিক বাজারঃ

Springfield

VAN Heusen

Calvin Klein

DKNY

Zara

J.C. Penny

Next

IZOD

Arizona

H & M

Geoffory Beene

St. Johns Bay

Mother Care

Arrow

J. Ferrar

Bershka

Kenneth Cole Reaction

Decree

ESPIRIT

CHAPS

Levis

✅Products of BEXIMCO :

Men’s, Women’s , Children Dress
Shirts( formal & casual )
Blouses
Skirts
Jackets
Jeans
Knitted tops & bottoms
Denim etc

✅BEXIMCO Apparels :

BEXIMCO অ্যাপারেলস লিমিটেড (বিএএল) ১৯৮৫ সালের মার্চ মাসে লসান, সুইজারল্যান্ড এবং বেক্সিমকো গ্রুপের যৌথ উদ্যোগ প্রকল্প হিসাবে কমরেট অ্যাপারেলস লিমিটেডের নামে বাণিজ্যিক উৎপাদন শুরু করেছিলেন। কমরেড অ্যাপারেলস লিমিটেডের নামটি ০১ জানুয়ারী, ১৯৯৭ থেকে বেক্সিমকো অ্যাপারেলস লিমিটেডে পরিবর্তন করা হয়েছে।

বেক্সিমকো অ্যাপারেলস লিমিটেড একটি ১০০% রপ্তানিমুখী পোশাক শিল্প, ঢাকার শান্তিবাগ (রাজারবাগ) এ অবস্থিত। এটি ইউএসএ, কানাডা ও ইউরোপের ব্র্যান্ডগুলির জন্য উচ্চমানের পুরুষদের পোশাক, শার্ট এবং লেডিজ ব্লাউজ ইত্যাদির ২.৫ মিলিয়ন পিসি উৎপাদন করে।

বেক্সিমকো অ্যাপারেলস লিমিটেডকে পেশাদারদের একটি গ্রুপ দ্বারা পরিচালিত হয় যার লক্ষ্যটি ফ্রেব্রিকের সোর্সিং থেকে শুরু করে পণ্য শেষের দিকে কার্যকর মানের মান নিয়ন্ত্রণের ব্যবস্থার মাধ্যমে উচ্চমানের পোশাক উৎপাদন করা।

Revenue: US$304 million

Operating income: US$85 million

Net income: US$15 million

Total assets: US$1.47 billion

Total equity: US$757 million

Number of employees : 65,000

✅Writer
Rafiul Islam
E-mail : [email protected]
B.Sc in Textile Engineering (SKTEC)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author