Camel Wool Fabric

0
958

বর্তমান বিশ্বে দিন দিন বাড়ছে বিভিন্ন ধরণের ফ্যাব্রিকের চাহিদা । প্রতিনিয়ত নিত্যনতুন ফ্যাব্রিকের মাধ্যমে টেক্সটাইল শিল্প হয়ে উঠছে আরো সমৃদ্ধ, আরো সচল । তার ই এক জীবন্ত উদাহরণ হচ্ছে উটের চামড়ার পশম থেকে তৈরি ফাইবার। প্রায় হাজার বছর ধরে উটের এই উল ফাইবার ব্যবহৃত হয়ে আসছে। এই ফাইবারটি উটের চুল হিসেবেও পরিচিত। 

বিশ্বের উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য, এশিয়া ও অস্ট্রেলিয়ার কিছু অংশে মূলত ঊটের দেখা পাওয়া যায়। তবে সব প্রজাতির উটের চুল থেকে ফাইবার সংগ্রহ করা যায় না। “ব্যাকট্রিয়ান” নামক এক বিশেষ প্রজাতির উট থেকেই শুধুমাত্র ফাইবার সংগ্রহ করা যায় । এই প্রজাতির উটের বিশেষ বৈশিষ্ট হচ্ছে এদের শরীরের লম্বা চুল। অন্যান্য ফাইবার এর মতো এই ফাইবার টিকে কেটে সংগ্রহ করা হয় কারণ প্রাকৃতিকভাবেই শীতের শেষে উট তার শরীরে উল এর আবরণ টি পরিত্যাগ করে। 

উটের শরীর থেকে পাওয়া উল ফাইবার দুইটি ভাগে বিভক্ত । ত্বকের স্তরের দিক থেকে সবার উপরের অংশে যা ফাইবার থাকে তাকে বলা হয় “টপ কোট”, আর তার নিচের অংশে যে নরম, কোমল, ছোট ফাইবার থাকে তাকে বলা হয় “আন্ডার কোট”। টেক্সটাইল শিল্পে মূলত এই “আন্ডার কোট” উল ফাইবারকেই ব্যবহার করা হয় যদিও সেটি ভেড়ার উল এর মতো মোটা ফাইবার হয়না। সাধারন উল ফাইবারের তুলনায় উটের উল ফাইবার আরো অনেক কেমিক্যেল সংবেদনশীল।  

একটি উট মূলত এক বছরে ২৬ পাউন্ড উল ফাইবারের জোগান দিয়ে থাকে। তবে গ্রীষ্ম প্রধান দেশের তুলনায় শীত প্রধান অঞ্চলের উট আরো বেশি ফাইবার জোগান দিয়ে থাকে । অত্যন্ত পাতলা ওজন এবং নরম হওয়ার উটের এই উল ফাইবার মূলত শীতের বিভিন্ন সামগ্রি তৈরিতে ব্যবহার করা হয়। এছাড়াও এই ফাইবারটিকে আরো কোমল, মোলায়েম ও আরামদায়ক করে গড়ে তুলতে অন্যান্য ফাইবার এর ও মিশ্রণ ঘটানো হয় । বিরল প্রাপ্যতার জন্য এই ফাইবার টি লাক্সারিয়াস ফাইবার নামেও পরিচিত। 

Written by : Md. Hashibul Hossain

Institution Name : Ahsanullah University of Science and Technology

Batch : TEX 39 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here