Corn Fabric

আগের যুগের মানুষের পোশাকগুলো সত্যিকার অর্থেই চিরকাল স্থায়ী হতো এবং বেশিরভাগ পোশাকই দীর্ঘ সময়ের জন্য পরিধানযোগ্য হতো।তবে বর্তমানে কয়েক ধরনের কাপড় রয়েছে যেগুলো পুনরায় পরিধানযোগ্য নয়।তবে বর্তমানে প্রায় প্রতিবছরই সবুজ টেক্সটাইল (Green Textile) এর হাত ধরে বায়োটেকনোলজির উন্নতির মাধ্যমে ভাল, পরিবেশবান্ধব এবং আরও টেকসই কাপড় গুলোর বিকাশ ঘটছে। গ্রাহকের কাছ আরও বেশি ইতিবাচক সাড়া পেতে টেকসই কাপড় গুলো আরও বেশি উন্নত করার প্রক্রিয়া চলছে এবং তার সাথে সাথে চলছে বিবর্তনের প্রক্রিয়াও। ফাইবার উৎপাদনকারীরা প্রাকৃতিক নবায়নযোগ্য উৎস থেকে প্রাপ্ত জৈব-ভিত্তিক পণ্য থেকে ফাইবার উৎপাদন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন, যা সিনথেটিক এর তুলনায় অনেক বেশি পরিবেশবান্ধব।

পরিবেশবান্ধব টেক্সটাইল বিশ্বে কর্ণ ফেব্রিক (Corn Fabric) মোটামুটি একটি নতুন ধারণা। ফেব্রিকটি মূলত ভুট্টা থেকে প্রাপ্ত উদ্ভিদ শর্করা ব্যবহার করে প্রস্তুত করা হয়। প্রাথমিক উৎপাদন প্রক্রিয়ার শুরুতে ভুট্টা থেকে গাজঁন প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ চিনি (Fermented Plant Sugar) তৈরি করা হয়। পরবর্তী পদক্ষেপটি চিনি উত্তোলন করা,যা সাধারণ দই বা দধি তৈরির অনুরূপ। চিনির গাজঁন প্রক্রিয়ার পরে প্রাপ্ত অবশিষ্টাংশগুলো পলিল্যাকটাইডে (Polylactide) রূপান্তরিত হয় এবং এটি একটি উচ্চ-কর্মক্ষমতা যুক্ত পলিমার। ফেব্রিক উৎপাদনের জন্য ব্যবহৃত ফাইবারটি পলিল্যাকটাইড (Polylactide) থেকে সংগ্রহ করা হয়। গাজঁন (Fermentation) প্রক্রিয়াটি রাসায়নিক পরিবর্তনের মধ্য দিয়ে সম্পন্ন হয়। তাই এটি সম্পূর্ণভাবে প্রাকৃতিক নয় তবে নবায়নযোগ্য হিসেবে বিবেচিত হয়।

কর্ণ ফাইবার (Corn Fiber) বর্তমানে স্পোর্টসওয়্যার,নন-উভেন টেক্সটাইল,বেশ কয়েকটি নিটওয়্যার, মোজা, বাহ্যিক পোশাক হিসেবে ব্যবহৃত হয় এমন পোশাক যেমন স্কার্ট, ব্লাউজ,জ্যাকেট, ট্রাউজার ইত্যাদিতে অন্যান্য ফাইবারের সাথে মিশ্রিত করে ব্যবহার করা হয়। সিনথেটিক এর উপযুক্ত প্রতিস্থাপক হিসেবে গণ্য করা হয়।এইধরনের ফেব্রিকের তৈরি পোশাক সহজে পরিধানযোগ্য এবং আরামদায়ক৷কর্ণ ফাইবার এর সাথে পলিস্টার এবং নাইলনের সংমিশ্রণ করে আউটওয়্যার পোশাক প্রস্তুতে ব্যবহার করা হয়। যা একটি পরিবেশবান্ধব পণ্য এবং UV রশ্মি প্রতিরোধের ক্ষেত্রে সিনথেটিক এর চেয়েও ভালো প্রতিরোধী হিসেবে কাজ করে। এটি দীর্ঘ সময় ধরে শক্তি,রঙ ও বৈশিষ্ট্য ধরে রাখতে পারে, যা সিনথেটিককে ও হার মানিয়ে দেয়। ড্রাই ওয়াশ এবং স্বচ্ছ ভাবে ধৌতকরন ইত্যাদি কিছু পরীক্ষার পরে, এটি প্রকাশিত হয়েছে যে কর্ণ ফেব্রিক অন্যান্য বেশ কয়েকটি ফেব্রিকের তুলনায় রক্ষণাবেক্ষণ করা অনেক সহজ। এই ফেব্রিকটি স্ট্যান্ডার্ড ওয়াশিং মেশিন এবং ড্রাইং মেশিন ব্যবহার করেও রক্ষণাবেক্ষণ সম্ভব। এছাড়াও ময়লা এবং দাগ সহজে অপসারণ করা যায়, দ্রুত শুকিয়ে যায়, বারবার ধোয়ার পরেও ভালো চেহারা প্রদর্শন করে এবং ফেব্রিক প্রায় কুঁচকানো মুক্ত থাকে।সব ধরনের জলবায়ুর জন্য আদর্শ একটি ফেব্রিক।

টেক্সটাইল উৎপাদনকারীরা কর্ণ ফেব্রিকের প্রশংসা করেছেন,কারন কর্ণ ফাইবারের সুবিধার বিষয়টি যখন মাথায় আসে তখন অনেক ধরনের সুবিধাই দাবি করা সম্ভব। কর্ণ ফাইবার উৎপাদন এবং ব্যবহারের অর্থ হলো কম গ্রীনহাউজ গ্যাস নির্গমন, যা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে একধরনের বিশেষ অবদান রাখে।কম্পোসটেবিলিটি (Compostability) এর মতো বৈশিষ্ট্য যা হলো ব্যাকটেরিয়া বা অন্যান্য জৈবিক উপাদানের রাসায়নিক দ্রবীভূতকরন এবং রাসায়নিক পূনর্ব্যবহারযোগ্যতাও কর্ণ ফাইবারকে জনপ্রিয় করে তুলেছে।সঠিক পরিস্থিতিতে এবং সঠিকভাবে পরিচালনার মাধ্যমে পরিবেশের কোন ক্ষতি না করেই উৎপাদন,খরচ,নিষ্পত্তি এবং পুনরায় ব্যবহারের সম্পূর্ণ জীবনচক্রটি সম্পন্ন করা যেতে পারে। টেক্সটাইল উৎপাদন প্রতিষ্ঠানগুলো কর্ণ ফাইবারকে পছন্দ করে কারণ এটি সামগ্রিক ভাবে উৎপাদন ব্যয় হ্রাস করে। পলিস্টার থেকে ভুট্টার দাম তুলনামূলক স্থিতিশীল থাকায়, টেক্সটাইল উৎপাদনকারীদের উৎপাদন ব্যয় নির্ধারনেও সহায়তা হয়।

কর্ণ ফেব্রিক নিখুঁত দৃঢ়তা এবং নমনীয়তার ভারসাম্য রক্ষা করে থাকে। কর্ণ ফেব্রিক প্রাকৃতিক ফাইবার বা তন্তু যেমন তুলা,সিল্ক এবং উলের স্বাচ্ছন্দ্য প্রদর্শন করে কিন্তু আবার অন্যদিকে কার্যকারিতা, দাম এবং সহজ যত্নের বৈশিষ্ট্য গুলো সিনথেটিক এর অনুরূপ। সকল ধরনের ফলাফল অনুসরণ করে; বর্তমানে এখনো কর্ণ ফেব্রিককে পরিবেশবান্ধব ফেব্রিক হিসেবে সংজ্ঞায়িত করার বিষয়ে কিছু বিতর্ক চলছে। তবুও আজ গ্রাহক এবং উৎপাদনকারীদের কাছে কর্ণ ফেব্রিক সাধারণভাবে বিশাল গ্রহণযোগ্যতা অর্জন করেছে, কারণ পরিবেশের সুরক্ষায় যেকোনো ধরনের উদ্ভাবন অনুসরণ এবং সমর্থনযোগ্য।

তথ্যসূত্রঃ Fibre2Fashion.com

লেখক:

মোহাম্মদ আরশিল আজীম
Batch: 201
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author