Home Fiber Alpaca Fiber

Alpaca Fiber

টেক্সটাইলে ফাইবার বলতে মূলত সূতা তৈরির কাঁচামাললে বোঝায়। অর্থাৎ একটি টেক্সটাইল প্রসেস সু-সম্পন্ন করতে আমাদেরকে প্রথমে অবশ্যই ফাইবার সংগ্রহ করতে হবে। বর্তমানে বিভিন্ন রকম ফাইবার থেকে বিভিন্ন রকম সুতা পাওয়া যায় আর এই সকল ফাইবার ভিন্ন ভিন্ন সময়ে আবিষ্কার হয়েছে। এরই মধ্য অন্যতম একটি হলো আলপাকা “ফাইবার”

★আলপাকা ফাইবার★

আলপাকা (Alpaca) হচ্ছে উট ও লামার জাতভাই। এরা দক্ষিন আমেরিকার সমূদ্র পৃষ্ঠ হতে প্রায় চৌদ্দশ ফুট উচু এলাকায় বসবাস করে। এদের গা থেকে যে লামার লোম সংগৃহীত হয় তাকে আলপাকা ফাইবার বলে। এ প্রানীর ফাইবার বেশ মজবুত ও রেশমী। আলপাকা ফাইবার পানি ধারণ করে না। এ ফাইবারের আশ বেশ বড় হয় প্রায় ৬ থেকে ১১ ইঞ্চি পর্যন্ত হয়। এ ফাইবার অন্য কোনো চুলের ফাইবারের চেয়ে দীর্ঘ হয়। আলপাকার চামড়া দিয়ে আলপাকা বলে এক ধরনের কোট তৈরী করা হয়। আলপাকা ফাইবার বিশ্বের ব্যায়বহুল তন্তু।টেক্সটাইল এবং পোশাকের বিলাশবহুল আইটেম গুলিতে ব্যাবহৃত হয়।

আলপাকা ছোট লামার অনুরুপ। আলপাকা প্রায়ই লামাসের চেয়ে উল্লেখযোগ্যভাবে ছোট। এরা দুইটি প্রানীই ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং সফলভাবে ক্রস বংশ হতে পারে। আলপাকা এবং লামাস ভিকুনার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত যা আলপাকার বন্য পূর্বপূরুষ বলে মনে করা হয়।

আলপাকা দুটি প্রজাতির আছেঃ

(১) সুরি আলপাকা (এস)
(২) হুকাআয়া আলপাকা

আলপাকা (Alpacas) সারা বিশ্বে সমূদ্রের স্তর থেকে ৩,৫০০মিটার (১১,৫০০ফুট) থেকে ৫০০০মিটার (১৬,০০০ফুট) উচ্চতার উপর দক্ষিন মেরু এর আন্দেস, পশ্চিম বলিভিয়া, ইকুয়েডর এবং উত্তর চিলি এর উচ্চতা স্তরের উপর যে গজ রাখা হয়। আলপাকাস লামাসের তুলনায় অনেক ছোট।এরা পশুদের কাজ করতে উৎসাহিত করে না বরং তাদের ফাইবারের জন্য বিশেষ ভাবে উৎসাহিত হয়।আলপাকা ফাইবার উলের অনুরুপ বোনা এবং বোনা আইটেম তৈরীর জন্য ব্যাবহৃত হয়।এই আইটেম গুলি কম্বল, সোয়েটার, টুপি, গ্লাভস, স্কার্ভ, দক্ষিণ আমেরিকাতে বিভিন্ন ধরনের বস্ত্র, প্যানকো এবং বিশ্বের অন্যান্য অংশে সোয়েটার, মোজা এবং বিছানায় অর্ন্তভূক্ত রয়েছে।

ফিল্টারের তুলনায় প্রায় ৫২টি প্রাকৃতিক রং আসে। যেমনটি পেরুতে শ্রেণিবদ্ধ করা হয়। ২টি মার্কিন যুক্তরাষ্ট্রে এবং অস্ট্রেলিয়ায় শ্রেণিবদ্ধ।

পুরুষ আলপাকাস নারীদের চেয়ে বেশি আক্রমণাত্মক এবং তাদের গোষ্ঠীর আধিপত্য প্রতিষ্ঠা করে।কিছু ক্ষেত্রে আলপাকা পুরুষদের তাদের শক্তি এবং আধিপত্য প্রদর্শন করার জন্য একটি দুর্বল বা চ্যালেঞ্জিং পুরুষের মাথা এবং ঘাড় স্থির করা হয়।

টেক্সটাইল শিল্পে “আলপাকা”প্রাথমিকভাবে পেরুর আলপাকাসের চুলের কথা বোঝায়।কিন্তু আরো বিস্তৃতভাবে এটি আলপাকা চুলের তৈরী ফ্যাব্রিকের একটি স্টাইল বোঝায় যেমন মোয়াহার। আইসল্যান্ডীয় ভেড়া উল এমনকি উচ্চ গুনমানের উল।ব্যবসায়ে আলপাকাস, মোয়াহার এবং বিভিন্ন শৈলীর মধ্য পার্থক্য তৈরি করা হয়।

একটি প্রাপ্তবয়স্ক আলপাকাস সাধারণত ৮১-৯৯ সেন্টিমিটার (৩২-৩৯ইঞ্চি) কাধে (শুকিয়ে যাওয়া) উচ্চতার মধ্য থাকে সাধারণত তারা ৪৮-৮৪ কেজি (১০৬-১৮৫ পাউন্ড) এর মধ্য ওজন করে।

🌐 Source: Goggle

Writer information:

Nahida Akter Tonima
BGMEA University of Fashion and Technology(BUFT)
Department of Textile Engineering

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author