Hemp Fibre:The future of Fibre

0
392


🔹Hemp Fibre সংজ্ঞাঃ অ্যাবাকা কলা পরিবারের অন্তর্গত একটি শণ জাতীয় উদ্ভিদ, যার আঁশ বা তন্তু বাণিজ্যিকভাবে ম্যানিলা হেম্প নামে পরিচিত।

🔹বানিজ্যিক নামঃ অ্যাবাকার বাণিজ্যিক নাম হলো ম্যনিলা হেম্প (Manila hemp)। হেম্প শব্দের অর্থ হলো শণ। শণ জাতীয় উদ্ভিদের আঁশকে ম্যানিলা হেম্প বলা হয়।

🔹উৎপাদনঃ বিশ্বের প্রায় ৩৫ টি দেশ Hemp Fibre উৎপাদন করে থাকে। যেমন জাপান,কোরিয়া,ইতালি,অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, কানাডা, চিলি, চীন, ডেনমার্ক, মিশর, ফিনল্যান্ড, জার্মানি, গ্রীস, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, তুরস্ক সহ আরো অনেক দেশ।

🔹Hemp গাছের ধরণঃ Hemp গাছ Musa textilis কলা পরিবারের একটি প্রজাতি। উদ্ভিদের পাতার ডাঁটা কিংবা মধ্যশিরা থেকে এবাকা তন্তু পাওয়া যায়। এই গাছটি দেখতে অনেকটা কলা গাছের মত কিন্তু আকৃতিতে কিছুটা ছোট। এই গাছে ছোট ছোট ফল পাওয়া যায়। এসব ফল খাওয়ার অযোগ্য হয়। এর পাতাগুলি খাড়া হয়ে থাকে। পাতা কলা গাছের পাতার তুলনায় কিছুটা সরু হয়ে থাকে। পাতার দৈর্ঘ্য দেড় মিটার থেকে শুরু করে দুই মিটার পর্যন্ত হয়ে থাকে।

🔹বিস্তারিতঃ প্রাকৃতিক এবং জৈব তন্তু হিসেব Hemp প্রচুর জনপ্রিয় অনেক বছর থেকেই। Hemp ফাইবার স্বাভাবিকভাবেই সবচেয়ে পরিবেশ বান্ধব তন্তু এবং প্রাচীনতম তন্ত। Hemp কে শত ব্যবহার সম্পূর্ণ একটি ফাইবার বলা হয়। দিন দিন Hemp Fibre এর অর্থনৈতিক ও Hemp এর তাৎপর্য আমাদের পূর্বপুরুষদের বসবাস ক্রমবর্ধমান স্বীকৃত হচ্ছে। এটা টেক্সটাইল, কাগজ, দড়ি ও তেল উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ ছিল। বস্তুত, Hemp ষোড়শ শতাব্দীতে ইংল্যান্ডে এত গুরুত্বপূর্ণ ছিলো যে, রাজা অষ্টম হেনরি কৃষকদের দ্বারা Hemp ফসল উৎপাদনে ব্যর্থ হওয়ায় জরিমানা করেন এবং সংসদ ভবনে একটি আইন পাস হয়। কাপড় ছাড়াও Hemp কাগজ উৎপাদনে ব্যবহার করা হয়। 2000 বছর বয়সী প্রাচীনতম কাগজের টুকরা চীনে আবিষ্কৃত হয় যা Hemp থেকে তৈরি করা হয়। 1883 পর্যন্ত 75% এবং বিশ্বের সব কাগজ প্রায় 90% Hemp ফাইবার দিয়ে তৈরি করা হয়। Hemp কাগজ, কাঠের ভিত্তিক কাগজ চেয়ে আরো কয়েকবার পুনর্ব্যবহৃত হতে পারে।


🔹বাংলাদেশে Hemp Fibre উৎপাদন নিয়ে নিজস্ব মতামতঃ Hemp একটি ক্ষৌমবস্ত্র তন্তু উদ্ভিদ। Hemp,Kenaf,পাট ও Ramier একই। এটা সম্ভবত এশিয়ায় প্রথম ব্যবহার করা হয়েছিল। Hemp এছাড়াও যিশু খ্রীষ্টের জন্মের আগে, প্রাচীন এশিযয়ার পরিচিত তন্তুদের অন্যতম। বাংলাদেশ কৃষি সমৃদ্ধ একটি দেশ। Hemp সাধারণত নাতিশীতোষ্ণ অঞ্চলে ভালো ফলন দেয়। সেই হিসেবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল যেমন পার্বত্য চট্টগ্রাম,সিলেট,ময়মনসিংহ Hemp চাষের অন্যতম জায়গা হিসেবে আমি মনে করি। Hemp এমন একটি বস্তু, যা দ্বারা আমরা একাধারে টেক্সটাইল ম্যাটেরিয়ালস ছাড়াও কাগজ, বায়োপ্লাস্টিক, ইনসুলেশন এবং জৈব জ্বালানি পেতে পারি। তাছাড়া Hemp Fibre কর্তৃক উৎপাদিত টেক্সটাইল সামগ্রী অত্যাধিক আরামদায়ক এবং টেকসই। বাংলাদেশ পোশাক শিল্পে ২য় অবস্থানরত দেশ হিসেবে Hemp Fibre উৎপাদন আমাদের জন্য চ্যালেঞ্জিং।

Sajjadul Islam Rakib
Department of Textile Engineering.
National Institute of Textile Engineering and Research (NITER)
10th Batch (1st year)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here