PROTECH

কারিগরি টেক্সটাইল সিরিজ (পর্ব-১১): PROTECH

🖋 PROTECH হলো বিপজ্জনক পরিবেশে কর্মরত কর্মীদের জন্য বিভিন্ন প্রতিরক্ষামূলক পোশাক তৈরিতে ব্যবহৃত টেক্সটাইল পণ্য এবং সম্পর্কিত উপাদানগুলির একটি সংযুক্তি। প্রতিরক্ষামূলক পোশাকগুলির মধ্যে ক্ষতিকারক রাসায়নিক পরিবেশ, চরম তাপমাত্রার পরিবেশ, স্বল্প দৃশ্যমানতা, ব্যালিস্টিক সুরক্ষা ইত্যাদির হাত থেকে সুরক্ষার জন্য পোশাক অন্তর্ভুক্ত। PROTECH এর আওতাভুক্ত কারিগরি টেক্সটাইল পণ্যগুলি নীচে দেওয়া হলোঃ

▪ Ballistic protective clothing-Bullet-proof Jacket.
▪ Fire retardant apparels.
▪ Fire retardant fabrics (for furnishings).
▪ Radiation protection textile/NBC suits.
▪ High visibility clothing/Foul weather clothing.
▪ Chemical protection clothing.
▪ Industrial gloves/Cut. Slash protectionHigh altitude clothing.

🖋 Bullet-proof Jacket:

একটি বুলেটপ্রুফ জ্যাকেট, বুলেটপ্রুফ ভেস্ট, ব্যালিস্টিক ভেস্ট বা বুলেট-রেজিস্ট্যান্ট ন্যস্ত হলো ব্যক্তিগত বর্মের একটি আইটেম যা আগ্নেয়াস্ত্র দ্বারা চালিত প্রজেক্টিলেস এবং বিস্ফোরণ থেকে প্রভাব শোষণে সহায়তা করে। নরম জ্যাকেট বোনা বা স্তরিত ফাইবারগুলির অনেক স্তর থেকে তৈরি করা হয় এবং এটি হ্যান্ড গ্রেনেডের মতো বিস্ফোরক থেকে ছোট ক্যালিবার হ্যান্ডগান এবং শটগান প্রজেক্টিলেস থেকে ছোট পোশাকগুলিকে রক্ষা করতে সক্ষম হতে পারে। এই টেক্সটাইলগুলি সাধারণত পুলিশ বাহিনী, ব্যক্তিগত নাগরিকদের যারা গুলি খাওয়ার ঝুঁকিতে থাকে (যেমন, জাতীয় নেতৃবৃন্দ), সুরক্ষারক্ষী এবং দেহরক্ষীরা সাধারণত পোশাক এই পরে থাকে। এটিকে সুরক্ষা টেক্সটাইলও বলা হয়।

🖋 Fire retardant fabric:

আগুন নিরোধক উপকরণ কার্যকরভাবে প্রাকৃতিক পাশাপাশি সিন্থেটিক ফাইবার উভয় ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে। পোশাকে ব্যাবহৃত ফাইবারগুলিকে এমন একটি রাসায়নিক বস্তু দিয়ে তৈরি করা হয় যা কাপড়ের দাহ্যতা হ্রাস করে এবং এটি প্রায় অদাহ্য করে তোলে। যখন আগুন লাগে তখন ফ্যাব্রিকের উপর আবৃত রাসায়নিকগুলি ফ্যাব্রিক দ্বারা উৎপাদিত গ্যাস এবং টিয়ারের সাথে প্রতিক্রিয়া জানায়। এটি গ্যাস এবং বারগুলি কার্বন চারে রূপান্তরিত করে এবং শেষ পর্যন্ত ফ্যাব্রিকের জ্বলন্ত গতি কমিয়ে দেয়।

এই ধরনের কাপড় ব্যাবহৃত হয় শিল্পকর্ম পরিধান, আগুন যোদ্ধাদের ইউনিফর্ম, বিমান বাহিনীর পাইলট, তাঁবু এবং প্যারাসুট ফ্যাব্রিক, পেশাদার মোটর রেসিং পোশাক ইত্যাদি আগুনের বিরুদ্ধে পোশাক রক্ষা করতে এবং বৈদ্যুতিক শক থেকে রক্ষা পেতে।

🖋 NBC suits:

এনবিসি (পারমাণবিক, জৈবিক, রাসায়নিক) স্যুট, যাকে কেমসুট বা রাসায়নিক স্যুট বলা হয়। এটি এক ধরণের সামরিক ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম। এনবিসি স্যুটগুলি তেজস্ক্রিয়, জৈবিক বা রাসায়নিক পদার্থের সাথে সরাসরি যোগাযোগ এবং দূষণের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করতে সক্ষম। প্রতিরক্ষার উপর নির্ভর করে তেজস্ক্রিয় পদার্থ এবং কিছু রেডিয়েশনের সংক্রমণ থেকে সুরক্ষা সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়ে থাকে। এগুলি সাধারণত পরমাণু, জৈবিক বা রাসায়নিক আক্রমণের হুমকির মধ্যে থাকা অবস্থায় পরিধানকারীকে লড়াই করার জন্য পরিধান করা হয়। NBC শব্দটি CBRN (রাসায়নিক, জৈবিক, রেডিওলজিকাল, পারমাণবিক) দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

🖋 Industrial Gloves:

শিল্পকারখানায় ব্যবহৃত গ্লাভগুলি আমাদের দৈনন্দিন কাজের আরও একটি সরঞ্জাম। মূলত যদি আমরা শিল্প খাতের প্রতি নিবেদিত হয়ে থাকি, যেখানে কাজটি কাজ সম্পাদন করার জন্য আমাদের হাত অতীব গুরুত্বপূর্ণ এবং সেগুলি সুরক্ষিত রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ।
এই ধরণের গ্লাভগুলি প্রধানত রাসায়নিক উপাদান, উচ্চ তাপমাত্রা বা যান্ত্রিক ঝুঁকি বা বিপজ্জনক পণ্যগুলির মতো বাহ্যিক এজেন্টগুলির হাত থেকে রক্ষা করতে ব্যবহৃত হয়।

🖋 Chemical Protection Clothing:

শিল্প শ্রমিকদের রাসায়নিক প্রতিরক্ষামূলক পোশাক বিভিন্ন বিষাক্ত বৈশিষ্ট্য সহ হাজার হাজার রাসায়নিক পণ্য বিশ্বজুড়ে ব্যবহৃত হয়। গত দশকগুলিতে রাসায়নিক শিল্পটি নিয়মতিতা নিয়ন্ত্রণের ক্রমবর্ধমান মাত্রা নিয়ে অভিজ্ঞতা অর্জন করেছিল। এটি নিশ্চিত করার উদ্দেশ্যে যে কোনও শিল্পের দ্বারা রাসায়নিক ব্যবহার / মুক্ত / নিষ্পত্তি হয়েছে তা মানুষের স্বাস্থ্য বা পরিবেশের জন্য কোনও বিপত্তি না ঘটায়। অকুপেশনাল সেফটি অ্যান্ড হ্যাজার্ড অ্যাসোসিয়েশন (OSHA) এর মতে, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (PPE) কখন প্রয়োজন হয় তা খুঁজে বের করার জন্য একজন শ্রমিক দায়বদ্ধ এবং কাজের পরিস্থিতিতে কী ধরণের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের প্রয়োজন তা সনাক্ত করতেও দায়বদ্ধ। রাসায়নিক বিভিন্ন পরীক্ষা করার সময় এই ধরনের পোশাক ব্যাবহৃত হয়ে থাকে।

🖋 বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের কারণে বায়ুমণ্ডল ও আশেপাশের অঞ্চলে বিভিন্ন বিপদ দেখা দিয়েছে যা শ্রমিক, কৃষক, সৈনিক বা সাধারণ মানুষের জন্যও প্রতিদিনের জীবনে প্রভাবিত হয়। শিল্পের বিভিন্ন ক্ষেত্রের পাশাপাশি কৃষি ও প্রতিরক্ষা ক্ষেত্রে মানুষের স্বাস্থ্য ও সুরক্ষার সাথে সম্পর্কিত একটি দাবী উদ্বেগ রয়েছে। বিভিন্ন কাজে বিপদ এবং এর বিপজ্জনক প্রভাবগুলির সীমাবদ্ধতার সংস্পর্শ এড়াতে মূলত সুরক্ষিত পোশাক ব্যবহার করা হয়। এই বিপদগুলি রাসায়নিক, তাপ, পারমাণবিক, বিকিরণ (X-Ray, UV) এবং জৈবিক বিপদ হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। এই আলোচনাটি মূলত রাসায়নিক বিপদের বিরুদ্ধে সুরক্ষা, রাসায়নিক প্রতিরক্ষামূলক পোশাকগুলির জন্য বাছাইয়ের মানদণ্ড এবং এর বাধা বৈশিষ্ট্যগুলির মূল্যায়নের উপর মনোনিবেশ করা।

📚Writer:

Sajjadul Islam Rakib
Dept. of Textile Engineering
National Institute of Textile Engineering & Research-NITER (10th Batch)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author