Polyester Fiber

0
818

পলিয়েস্টার একটি ম্যান-মেড সিন্থেটিক ফাইবার। ২০ শতকের গবেষণাগারে বিকশিত, পলিয়েস্টার তন্তু একটি অ্যাসিড এবং অ্যালকোহলের মধ্যে রাসায়নিক বিক্রিয়া থেকে তৈরি হয়। এই প্রতিক্রিয়াতে, দুটি বা ততোধিক অণু একত্রিত করে একটি বৃহত অণু তৈরি করে যার কাঠামোটি তার দৈর্ঘ্য জুড়ে পুনরাবৃত্তি করে।পলিয়েস্টার ফাইবারগুলি খুব আয়নগ অণু তৈরি করতে পারে যা খুব স্থিতিশীল এবং শক্তিশালী।

পলিয়েস্টার পোশাক, বাড়ির আসবাব, শিল্পজাতীয় কাপড়, কম্পিউটার এবং রেকর্ডিং টেপ এবং বৈদ্যুতিক নিরোধক সহ অনেক জায়গায় ব্যবহার করা হয়

ইতিহাসঃ

১৯২৬ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ই.আই. ডু পন্ট ডি নেমর্স কোম্পানি খুব বড় অণু এবং সিন্থেটিক ফাইবারগুলির উপর গবেষণা শুরু করে। এই প্রাথমিক গবেষণা, নেতৃত্বে W.H. ভাইরাস, প্রথম সিনথেটিক ফাইবার নাইলন হয়ে গেল তা কেন্দ্র করে। এর পরপরই ১৯৩৯-৪১ সালে ব্রিটিশ গবেষণা রসায়নবিদরা ডু পন্ট স্টাডিতে আগ্রহী হন এবং ক্যালিকো প্রিন্টার্স অ্যাসোসিয়েশন, লিমিটেডের গবেষণাগারে তাদের নিজস্ব গবেষণা পরিচালনা করেন।এই কাজের ফলে ইংল্যান্ডে টেরেলিন নামে পরিচিত পলিয়েস্টার ফাইবার তৈরি হয়েছিল।
১৯৪৬ সালে, ড পন্ট মার্কিন যুক্তরাষ্ট্রে এই পলিয়েস্টার ফাইবার উতৎপাদন করার অধিকার কিনেছিলেন।

উৎপাদন প্রক্রিয়াঃ

পলিয়েস্টার বিভিন্ন পদ্ধতির দ্বারা উৎপাদিত হয়। ব্যবহৃত একটি সমাপ্ত পলিয়েস্টারটি যে ফর্মটি নেবে তার উপর নির্ভর করে। চারটি মূল ফর্মগুলি ফিলামেন্ট, স্ট্যাপল, টো এবং ফাইবার-ফিল। ফিলামেন্ট ফর্মে, পলিয়েস্টার ফাইবারের প্রতিটি স্বতন্ত্র স্ট্র্যান্ড দৈর্ঘ্যে অবিচ্ছিন্ন থাকে, মসৃণ পৃষ্ঠযুক্ত কাপড় তৈরি করে। প্রধান আকারে, ফিলামেন্টগুলি সংক্ষিপ্ত, পূর্বনির্ধারিত দৈর্ঘ্যে কাটা হয়। এই ফর্মটিতে পলিয়েস্টার অন্য তন্তুগুলির সাথে মিশ্রিত করা সহজ। টো হল এমন একটি ফর্ম যার মধ্যে অবিচ্ছিন্ন ফিলামেন্টগুলি আলগাভাবে একসাথে আঁকানো হয়। ফাইবারটিল হল ভরাট আকারে যা পাখি তৈরিতে ব্যবহৃত হয়।

পলিয়েস্টারের বৈশিষ্ট্যঃ

1. পলিয়েস্টার ফ্যাব্রিক উচ্চ শক্তি এবং ইলাস্টিক পুনরুদ্ধার ক্ষমতা আছে, তাই এটি টেকসই, বিরোধী-শিকড় এবং অ লোহা।
2. পলিয়েস্টার ফ্যাব্রিকের গরীব হাইড্রোসকোপিসিটি রয়েছে, এবং এটি গ্রীষ্মে একটি স্টাফ অনুভূতি রয়েছে, এবং শীতে স্ট্যাটিক বিদ্যুৎ সরবরাহ করা সহজ এবং সান্ত্বনাকে প্রভাবিত করে। তবে, ওয়াশিংয়ের পরে শুকানো খুব সহজ, এবং ভিজা শক্তি কম হ্রাস করা হয়, এটি বিকৃত হয় না, এবং এটি ভাল ধোওয়া এবং পরিধানযোগ্যতা রয়েছে।
3. পলিয়েস্টার কৃত্রিম কাপড় সেরা তাপ-প্রতিরোধী ফ্যাব্রিক হয়। এটি থার্মোপ্লাস্টিক বৈশিষ্ট্য আছে এবং দীর্ঘ pleats সঙ্গে pleated skirts মধ্যে তৈরি করা যেতে পারে।
4. পলিয়েস্টার কাপড় ভাল হালকা প্রতিরোধের আছে, এক্রাইলিক ফাইবার চেয়ে দরিদ্র ছাড়াও, তার lightfastness প্রাকৃতিক ফাইবার কাপড় তুলনায় ভাল। বিশেষত গ্লাস পিছনে, হালকা ভরবেগ খুব ভাল, প্রায় এক্রাইলিক ফাইবার হিসাবে একই।

পলিয়েস্টার এর ব্যবহারঃ

পলিয়েস্টারকে রূপান্তরিত ফাইবারগুলির টফু বলা যেতে পারে কারণ এটির চেহারাটি বিভিন্ন রূপ ধারণ করে। প্রকৃত উৎপাদন প্রক্রিয়ার উপর নির্ভর করে পলিয়েস্টার সিল্ক, সুতি, লিনেন বা উলের সাথে সাদৃশ্য রাখতে পারে। যখন অন্যান্য তন্তুগুলির সাথে মিশ্রিত হয়, পলিয়েস্টার আরও বেশি ফর্ম গ্রহণ করে, প্রতিটি অবদানকারী ফাইবারের ভাল গুণগুলিকে একত্রিত করে। পলিয়েস্টারও সর্বাধিক ব্যবহৃত উৎপাদিত ফাইবার। ডুপন্ট সংস্থাটি অনুমান করেছে যে ১৯৯৫ সালে বিশ্বব্যাপী ব্যবহৃত ১.৭৭ মিলিয়ন মেট্রিক টন ২০০৫ সাল নাগাদ বেড়ে প্রায় ৪০ মিলিয়ন মেট্রিক টনে উঠবে।বর্তমানে পলিয়েস্টার এর ব্যবহার উল্লেখ্য যোগ্য।

তথ্য ও ছবিঃউইকিপিডিয়া

✒ Writer Information:

Fouzia jahan Mita
Department Of Textile Engineering
NITER 10th Batch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here