Thursday, June 13, 2024
More
    HomeLife Style & FashionRamp Walk এর খুঁটিনাটি

    Ramp Walk এর খুঁটিনাটি

    আমাদের এই ফ্যাশন ইন্ডাস্ট্রি কিন্তু সর্বদাই পরিবর্তনশীল। সকল মানুষের পছন্দও কিন্তু ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তাই এই ফ্যাশন সময়ের সাথে সাথে তার রুপ-রেখা পরিবর্তন করে থাকে। কোনো একজন ফ্যাশন ডিজাইনার প্রথমবারের মত যখন কোনো একটি পোশাকের অবকাঠামো গঠন করে, তখন এই অবকাঠামো সবার জন্য অভিযোজনে Ramp Walk এবং অনেক ফ্যাশন মডেলের সাহায্য নিয়ে থাকেন। এই Ramp Walk সম্পর্কে আজকের এই ব্লগ।

    এই Ramp Walk সারা পৃথিবীতে অনেক নামেই পরিচিত। যেমনঃ Fashion Runway, Cat Walk, Ramp ইত্যাদি। ফ্যাশন ইন্ডাস্ট্রিতে Ramp Walk হলো, একধরনের সরু, লম্বা এবং সমতল প্ল্যাটফর্ম বা হাঁটার জায়গা যেখানে ফ্যাশন মডেলগণ তাঁদের পরিহিত নতুন ডিজাইনের পোশাক আমাদেরকে আনুষাঙ্গিক প্রদর্শনের মাধ্যমে দেখায়। এই Ramp Walk এ মডেলদের হাঁটার জন্য মূলত কোনো অডিটোরিয়ামে গালিচা তৈরি করা হয়। আর এই গালিচার দুই পাশেই দর্শকদের জন্য বসার ব্যবস্থা করে দেওয়া হয়। কোনো একটি নতুন ডিজাইনের পোশাক জনসাধারণের নিকট বোধগম্য করে তোলাই এই Ramp Walk এর মুখ্য বিষয়।

    ১৯ শতকের শুরুর দিকে, ইউরোপের ফ্যাশন হাউজ গুলো লন্ডন এবং প্যারিস কে তাঁদের নতুন নতুন ডিজাইনের পোশাকগুলো সর্বসম্মুখে উন্মোচিত করার মাধ্যমে আনুষ্ঠানিক উপস্থাপনার জন্য প্রধান কেন্দ্র হিসেবে ব্যবহার করতে শুরু করে। এই ধরনের ফ্যাশন শো এর আয়োজনে প্রাথমিক ধারনা তৈরি করতে, যে ফ্যাশন ডিজাইনারের নাম সবার আগে নিতে হয়, তিনি হলেন Charles Fredrick Worth. তিনি একজন ব্রিটিশ ফ্যাশন ডিজাইনার। তার এই ফ্যাশন শো এর ধারনায়, ম্যানিকুইন এর বদলে মানুষ ব্যবহার করতে শুরু করলেন। যার কারনে, তখনকার পোশাক ক্রেতারা কোনো পোশাক সম্পর্কে ধারনা আরো ভালো করে বুঝতে পারতো।

    দিনে দিনে Charles Fredrick Worth এর এই ধরনের ফ্যাশন শো এর ধারনা এতটাই জনপ্রিয়তা লাভ করে যে, ইউরোপের সকল ফ্যাশন হাউজগুলো ১৯১৮ সাল থেকে প্রথমবারের মত কোনো ফ্যাশন রানওয়ে শো এর ফরমাল প্রেজেন্টেশনের জন্য সময় নির্ধারণ করতে শুরু করে। আর এই ধরনের Fashion Ramp Walk প্রতি এক বছরে দুইবার করে অনুষ্ঠিত হয়। যাতে করে, ফ্যাশন হাউজগুলো তাঁদের বিদেশী ক্রেতাদের নিকট নিজস্ব ডিজাইনের পোশাকগুলো ভালোভাবে প্রোমোট করতে পারে। আর এর মাধ্যমেই, ইউরোপিয়ান ফ্যাশন জায়ান্টরা আসতে আসতে আমেরিকার ক্রেতাদের আকৃষ্ট করতে শুরু করে।

    Fashion Ramp Walk বর্তমান কালের ক্যারিয়ার ডেভেলপের এক অন্যতম পথ Runway Modeling এর দ্বারপ্রান্তও উন্মোচিত করে দিয়ে যায়। প্রোফেশনাল মডেলদের আগ-মুহূর্তে ফ্যাশন হাউসগুলি প্রায়শই তাঁদের নিজস্ব মডেলদের দিয়ে ফ্যাশন শো করিয়ে নিতো। কিন্তু বর্তমান সময়ে দেখা যায় যে, প্রোফেশনাল ফ্যাশন মডেলিং এ ট্রেইনিং এর জন্য অনেক প্রতিষ্ঠানও রয়েছে। Fashion Ramp Walk এর জন্য প্রতি বছর যে কয়েকটি ফ্যাশন শো এর আয়োজন করা হয় তার কিছু নিম্নরূপঃ

    • London Fashion Week.
    • New York Fashion Week.
    • Madrid Fashion Week.
    • Lakme India Fashion Week.
    • Tokyo Fashion Week.
    • Berlin Fashion Week.
    • Los Angeles Fashion week.
    • Australian Fashion Week.

    Writer information:
    Name: Badhon Saha
    Institution: Primeasia University
    Year: 3rd year

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments