Friday, February 23, 2024
More
    HomeTechnologyShaper Machine এর যত কথা এবং কার্যপদ্ধতি

    Shaper Machine এর যত কথা এবং কার্যপদ্ধতি

    মেশিন শপ বা মেক্যানিক্যাল ল্যাব এর একটি গুরুত্বপূর্ণ  মেশিন হলো শেপার্ড বা শেপিং মেশিন। 
    𝐒𝐡𝐚𝐩𝐢𝐧𝐠 𝐌𝐚𝐜𝐡𝐢𝐧𝐞 এক ধরনের 𝐑𝐞𝐜𝐢𝐩𝐫𝐨𝐜𝐚𝐭𝐢𝐧𝐠 মেশিন। কোন অবজেক্ট/ 𝐦𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥 (বস্তু বা ধাতু) এর ওপর ফ্ল্যাট 𝐬𝐮𝐫𝐟𝐚𝐜𝐞 তৈরি করার জন্য এই মেশিন ব্যবহৃত হয়। সেই সার্ফেস বা তল টি হতে পারে 𝐇𝐨𝐫𝐢𝐳𝐨𝐧𝐭𝐚𝐥, 𝐕𝐚𝐫𝐭𝐢𝐜𝐚𝐥 𝐨𝐫 𝐢𝐧𝐜𝐥𝐢𝐧𝐞𝐝.

    শেপার, মেশিন টুলটি  প্রাথমিকভাবে ব্যবহৃত হয়:১. একটি সমতল বা সমতল পৃষ্ঠ তৈরি করতে,  যা একটি অনুভূমিক, একটি উল্লম্ব, একটি কৌণিক বা একটি সমতল সার্ফেস তৈরি করতে।২. স্লট, খাঁজ কাটা তল,যেখানে  (একটির সাপেক্ষ  আপরটি অসমতল হলেও নিরপেক্ষ ভবে প্রতিটি তল সমতল) উদাহরণঃ- চাবি বা চাবির মতো অমসৃণ তল তৈরিতে  ব্যবহৃত হয়।৩. অবতল/উত্তল বা উভয়ের সমন্বয়ে 𝐂𝐨𝐧𝐭𝐨𝐮𝐫 তৈরি করতে। 

    কার্যপদ্ধতিঃ  𝐌𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥 বা 𝐎𝐛𝐣𝐞𝐜𝐭 বা 𝐰𝐨𝐫𝐤 𝐩𝐢𝐞𝐜𝐞 কে  ভাইস বা সরাসরি মেশিনের টেবিলে আটকানো থাকে।  টুলটি মেশিনের 𝐫𝐚𝐦-এ লাগানো টুল পোস্টে রাখা হয়। 𝐦𝐚𝐜𝐡𝐢𝐧𝐞-এ 𝐩𝐨𝐰𝐞𝐫 𝐬𝐮𝐩𝐩𝐥𝐲 দেওয়া হলে এই 𝐑𝐚𝐦 সামনে  -পিছনে(ডানে-বামে) যাওয়া-আসা করতে থাকে। বাম থেকে ডানে যাওয়াকে ফরোয়ার্ড স্ট্রোক এবং ডান থেকে বামে যাওয়াকে রিটার্ন স্ট্রোক বলা হয়। 

    ফরওয়ার্ড স্ট্রোকের মধ্যে মেটেরিয়ালটি কাটার টুল তৈরি করে, কিন্তু, র‍্যামের রিটার্ন স্ট্রোকের সময় 𝐜𝐥𝐚𝐩𝐩𝐞𝐫 𝐛𝐨𝐱 কিছুটা উপরে উঠে যায় বলে কোনও উপাদান কাটে না। তাই একে 𝐈𝐝𝐥𝐞 𝐒𝐭𝐫𝐨𝐤𝐞 বলা হয়। 𝐑𝐚𝐦 𝐋𝐨𝐜𝐤𝐢𝐧𝐠 𝐋𝐞𝐯𝐞𝐫 এর মাধ্যমে 𝐒𝐫𝐭𝐨𝐤𝐞 𝐥𝐞𝐧𝐠𝐭𝐡 𝐜𝐨𝐧𝐭𝐫𝐨𝐥 করা যায়। 𝐄𝐥𝐞𝐯𝐚𝐭𝐢𝐧𝐠 𝐒𝐜𝐫𝐞𝐰 -এর সাহায্যে টেবিলকে উপরে-নিচে ওঠা-নামা করানো যায়।

    একটি 𝐒𝐡𝐚𝐩𝐞𝐫-এর মূল অংশগুলি হলোঃ

    ১. বেসঃ‌  এটি মেশিনের 𝐦𝐚𝐢𝐧 𝐛𝐨𝐝𝐲। এটি মেশিনের সমস্ত উপাদান নিয়ে গঠিত। এটি অন্যান্য অংশের স্তম্ভ হিসেবে কাজ করে। বেস তৈরি করা হয় কাস্ট আয়রন দিয়ে যা সমস্ত সংকোচনশীল/প্রসারণ ও সমস্ত মেশিন এর লোড নিতে বহন করে।

    ২. রমঃ  এটি শেপার মেশিনের 𝐦𝐚𝐢𝐧 𝐩𝐚𝐫𝐭। এটি টুলস ধারণ করে এবং পারস্পরিক  বা রেসিপ্রোকেটিং মোশন /  গতি প্রদান করে। এটি কাস্ট আয়রন দ্বারা তৈরি করা হয় এবং কলামের উপর দিয়ে চলাচল করে। এটি 𝐑𝐨𝐜𝐤𝐞𝐫 𝐚𝐫𝐦 দ্বারা সংযুক্ত থাকে যা 𝐜𝐫𝐚𝐧𝐤 চালিত মেশিনে এটি গতি প্রদান করে এবং যদি মেশিনটি 𝐇𝐲𝐝𝐫𝐚𝐮𝐥𝐢𝐜 চালিত হয় তবে এটি 𝐇𝐲𝐝𝐫𝐚𝐮𝐥𝐢𝐜 𝐇𝐨𝐮𝐬𝐢𝐧𝐠 দ্বারা সংযুক্ত থাকে।

    ৩. টুল হেডঃ  এটি 𝐫𝐚𝐦 এর সামনের দিকে অবস্থিত। এর প্রধান কাজ কাটিং টুল ধরে রাখা। টুলটি কিছু ক্ল্যাম্প দ্বারা এটিতে সামঞ্জস্য করা আটকানো থাকে।

    ৪. টেবিলঃ  এটি ফ্রেমের উপর সংযুক্ত 𝐌𝐞𝐭𝐚𝐥 𝐛𝐨𝐝𝐲। এর প্রধান কাজ হল 𝐖𝐨𝐫𝐤 𝐩𝐢𝐞𝐜𝐞 এবং ভাইস ধরে রাখা। এটিতে দুটি 𝐓 স্লট রয়েছে যা ভাইস এবং 𝐰𝐨𝐫𝐤 𝐩𝐢𝐞𝐜𝐞 কে 𝐜𝐥𝐚𝐦𝐩 করে।

    ৫. ক্ল্যাপার বক্সঃ এটি টুল হোল্ডার বহন করে। ক্ল্যাপার বক্সের প্রধান কাজ হল রিটার্ন স্টকে টুলের জন্য ক্লিয়ারেন্স প্রদান করা। এটি স্টক ফেরত দেওয়ার সময় 𝐰𝐨𝐫𝐤 𝐩𝐢𝐞𝐜𝐞 টানতে বাধা দেয়।

    ৬. কলামঃ  কলাম বেসের সাথে সংযুক্ত। এটি ক্র্যাঙ্ক স্লাইডার পদ্ধতির জন্য মোশন সরবরাহ করে। স্লাইডের উপায়গুলি কলামের উপরের অংশে সংযুক্ত করা হয়েছে যা 𝐫𝐚𝐦 এর গতির জন্য পথ উপযুক্ত  বা প্রয়োজনীয় মোশন  সরবরাহ করে।

    ৭. ক্রস ওয়েসঃ এটি উল্লম্ব এবং অনুভূমিক টেবিল। এটি কিছু ক্রস মুভমেন্ট মেকানিজমের সাথে সংযুক্ত।

    (𝐐𝐮𝐢𝐜𝐤 𝐑𝐞𝐭𝐮𝐫𝐧 𝐌𝐞𝐜𝐡𝐚𝐧𝐢𝐬𝐦)কুইক রিটার্ন মেকানিজমঃ
    𝐐𝐮𝐢𝐜𝐤 𝐑𝐞𝐭𝐮𝐫𝐧 𝐌𝐞𝐜𝐡𝐚𝐧𝐢𝐬𝐦 হল একটি শেপার যন্ত্রে একটি পারস্পরিক গতি উৎপন্ন করে যাতে 𝐫𝐞𝐭𝐮𝐫𝐧 𝐬𝐭𝐫𝐨𝐤𝐞 এর গতি 𝐟𝐨𝐫𝐰𝐚𝐫𝐝 𝐬𝐭𝐫𝐨𝐤𝐞 এর তুলনায় কম হয়। এটি একটি 𝐜𝐢𝐫𝐜𝐮𝐥𝐚𝐫 𝐦𝐨𝐭𝐢𝐨𝐧 𝐬𝐨𝐮𝐫𝐜𝐞 দ্বারা চালিত (সাধারণত কোন ধরণের মোটর) এবং লিঙ্ক ও স্লাইডিং জয়েন্টের একটি সিস্টেম ব্যবহার করে করা হয়ে থাকে।

    𝐐𝐮𝐢𝐜𝐤 𝐫𝐞𝐭𝐮𝐫𝐧 হল 𝐭𝐨𝐨𝐥𝐬 গুলির একটি সাধারণ বৈশিষ্ট্য যেখানে  স্ট্রোকের কাজটি শুধুমাত্র একটি দিকে সঞ্চালিত হয়, কারণ এটি টুলটিকে তার প্রাথমিক অবস্থানে ফিরিয়ে আনতে কম সময় ব্যয় করে।

    একটি শেপিং মেশিন 𝐰𝐨𝐫𝐤 𝐩𝐢𝐞𝐜𝐞 কে বক্ররেখা, কোণ এবং অন্যান্য অনেক আকৃতিতে কাটাতে পারে। এটি একটি 𝐖𝐨𝐫𝐤𝐬𝐡𝐨𝐩-এ একটি জনপ্রিয় মেশিন কারণ এটির ব্যবহার খুবই সহজ এবং এটি বিভিন্ন ধরনের কাজ করতে পারে।

    Writer Information 
    𝐀𝐭𝐞𝐞𝐲𝐚 𝐉𝐚𝐡𝐚𝐧 𝐋𝐚𝐛𝐨𝐧𝐧𝐨
    𝐃𝐞𝐩𝐭. 𝐎𝐟 𝐈𝐧𝐝𝐮𝐬𝐭𝐫𝐢𝐚𝐥 𝐚𝐧𝐝 𝐏𝐫𝐨𝐝𝐮𝐜𝐭𝐢𝐨𝐧 𝐄𝐧𝐠𝐢𝐧𝐞𝐞𝐫𝐢𝐧𝐠(𝐍𝐈𝐓𝐄𝐑)
    𝐓𝐄𝐒 𝐍𝐈𝐓𝐄𝐑 𝐓𝐄𝐀𝐌 
    𝐄-𝐦𝐚𝐢𝐥: 𝐥𝐚𝐛𝐨𝐧𝐧𝐨𝐚𝐣𝐥@𝐠𝐦𝐚𝐢𝐥.𝐜𝐨𝐦

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments