Home Fiber Spandex Fiber

Spandex Fiber

🖋 মনুষ্যসৃষ্ট ফাইবারগুলি সাম্প্রতিক সময়ে প্রাকৃতিক তন্তুগুলির তুলনায় জনপ্রিয়তা অর্জন করছে। তার মধ্যে একটি স্প্যানডেক্স ফাইবার। স্প্যানডেক্স হলো একটি সিন্থেটিক ফাইবার বা ফ্যাব্রিক যা পলিমিউরথিনযুক্ত পলিমার থেকে তৈরি, যা ইলাস্টিক পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। এটি হালকা ওজনের, নরম, শক্তিশালী এবং খুব প্রসারিত। প্রকৃতপক্ষে স্প্যানডেক্স ফাইবারটি রাবারের বিকল্প হিসাবে বিকশিত হয়েছিল। তবে এর চেয়ে আরও ভাল মানের রয়েছে। লাইক্রা নামটিও স্প্যানডেক্সের সমার্থক হয়ে উঠেছে। এটি ইউরোপ এবং বিশ্বের অনেক জায়গায় ‘ইলাস্টেন’ নামে পরিচিত।

🖋 স্প্যানডেক্স পলিউরেথেন নামক সিন্থেটিক পলিমারের তৈরি যাতে অসাধারণ প্রসারিত ক্ষমতা রয়েছে। পলিমারের দীর্ঘ চেইনটি ডায়োসোক্যানেটের সাথে পলিয়েস্টার বিক্রিয়া করে উৎপাদিত হয় যা কমপক্ষে 85% পলিউরেথেন ধারণ করে। স্পানডেক্স শক্তিশালী, টেকসই। এটি প্রথম ভার্জিনিয়ায় 1959 সালে ডুপন্টের পরীক্ষাগারে আবিষ্কার হয়েছিল।

🖋 স্প্যানডেক্স ফাইবার বৈশিষ্ট্যঃ

🔹বারবার প্রসারিত হতে পারে এবং এটির মূল দৈর্ঘ্য এবং আকারের খুব কাছে ফিরে পাওয়া যায়।
🔹সাধারণত ভাঙ্গা ছাড়াই 500% এর বেশি প্রসারিত করা যায়।
🔹রাবারের চেয়ে শক্ত, আরও টেকসই এবং উচ্চতর প্রত্যাহারক শক্তি লাইটওয়েট, নরম, মসৃণ ফিটের সংমিশ্রণ সরবরাহ করে। ব্যাগিং এবং স্যাগিং প্রতিরোধ করে।
🔹তাপ স্থিতি অবস্থায় পেকেড কাপড়কে ফ্ল্যাট ফ্যাব্রিকগুলিতে বা ফ্ল্যাট ফ্যাব্রিকগুলিকে স্থায়ী বৃত্তাকার আকারগুলিতে রূপান্তর করতে সহায়তা করে।
🔹শরীরের তেল, ঘাম, লোশন বা ডিটারজেন্ট দ্বারা ক্ষয় প্রতিরোধী।
🔹স্প্যানডেক্সযুক্ত কাপড়গুলির সেলাই পুরানো ধরণের ইলাস্টিক উপকরণগুলির তুলনায় “সুই কাটিং” থেকে কোনও ক্ষতি করে না।
🔹 তন্তুগুলি অসংখ্য পলিমার স্ট্র্যান্ড দিয়ে তৈরি, যার কারণে এটি অনন্য ইলাস্টিক।
🔹স্প্যানডেক্সের তৈরি পোশাকগুলি পুরোপুরি ফিট এবং আরাম দেয়।
🔹বারবার প্রসারিত হওয়া সত্ত্বেও এটি এর আসল দৈর্ঘ্য এবং আকার ধরে রাখবে।

🖋 স্প্যানডেক্স ফাইবার উৎপাদনঃ

গলিত এক্সট্রুশন, বিক্রিয়া ঘূর্ণন, দ্রবণ শুকনো ঘুরানো এবং দ্রবণ ভেজা স্পিনিং স্প্যানডেক্স তন্তুগুলি উৎপাদন করার প্রধান পদ্ধতি। প্রতিটি পদক্ষেপে প্রিপোলিমারের উৎপাদন প্রথম পদক্ষেপ। যা দীর্ঘ স্প্যানডেক্স ফাইবার উৎপাদন করতে বিভিন্ন পদ্ধতিতে পরবর্তী সময়ে প্রতিক্রিয়া দেখায়। স্প্যানডেক্স তৈরির জন্য ‘সলিউশন ড্রাই স্পিনিং’ পদ্ধতিটি সর্বাধিক ব্যবহৃত পদ্ধতি। বিশ্বে উৎপাদিত প্রায় 90% স্প্যানডেক্স ফাইবার এই পদ্ধতিটি ব্যবহার করে তৈরি করা হয়।

🖋 স্প্যানডেক্সের ব্যবহারঃ

এটি সুপরিচিত যে স্প্যানডেক্স পোশাক শিল্পে ব্যবহৃত হয়। যাইহোক, এটি আতিথেয়তা এবং শিল্প সংস্থাগুলির জন্য একটি দরকারী ফ্যাব্রিক। স্প্যানডেক্স কাপড়গুলি বেশিরভাগ পোশাকগুলিতে ব্যবহৃত হয় যেখানে আরামদায়ক এবং ফিট উভয় প্রয়োজনীয়তা পাওয়া যায়। যেমনঃ হোসিয়ারি, সাঁতারের পোষাক, অনুশীলন পোশাক, মোজা, অস্ত্রোপচার পোশাক, অন্তর্বাস, গ্লাভস, সাইক্লিং শর্টস, রেসলিং স্যুট, রাউনিং স্যুট, মোশন ক্যাপচার স্যুট, ডেনিম ইত্যাদি।

🖋 স্প্যানডেক্স ফাইবার কেয়ার টিপসঃ

🔸হালকা গরম জলে হাত বা মেশিন ধুয়ে নিন।
🔸স্প্যানডেক্সযুক্ত কোনও ফ্যাব্রিকগুলিতে ক্লোরিন ব্লিচ ব্যবহার করবেন না।
🔸অক্সিজেন বা সোডিয়াম পারবোরেট ধরণের ব্লিচ ব্যবহার করুন।
🔸মেশিন শুকিয়ে গেলে কম তাপমাত্রা ব্যবহার করুন।
🔸আয়রণ প্রয়োজন হলে দ্রুত করা উচিত।
🔸 কম তাপমাত্রা সেটিং ব্যবহার করুন।

Writer:
Sajjadul Islam Rakib
NITER 10th Batch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.