Saturday, April 20, 2024
More
    HomeTextile ManufacturingSuper Car Industry তে কার্বন ফাইবারের ব্যবহার (পর্ব-৩)

    Super Car Industry তে কার্বন ফাইবারের ব্যবহার (পর্ব-৩)

    সুপার কার ইন্ডাস্ট্রিতে কার্বন ফাইবার এর প্রথম এবং দ্বিতীয় পর্বে আমরা জানতে পেরেছিলাম যে পৃথিবীর কোন কোন কোম্পানি গুলো কার্বন ফাইবার সাপ্লাই দিয়ে থাকে এবং কোন কোন পদ্ধতি অনুসরণ করে কার্বন ফাইবার ব্যবহারের মাধ্যমে সুপার কারের আউটার বডি প্যানেল তৈরি করা যায়। আজকে সুপারকার ইন্ডাস্ট্রিতে কার্বন ফাইবার এর তৃতীয় পর্বে আমরা জানতে পারব যে পৃথিবীর কোন কোন সুপারকার কোম্পানিগুলো তাদের সুপারকার গুলোর বডি প্যানেল তৈরিতে কার্বন ফাইবার ব্যবহার করে থাকে।

    প্রথমেই ব্রিটিশ স্পোর্টস কার ম্যানুফেকচারিং কোম্পানি McLaren এর কথায় আসি। McLaren সেই ২০০৪ সাল থেকে তাদের স্পোর্টস কার তৈরিতে, কার্বন ফাইবার কম্পোজিট মেটাল শিট ব্যবহার করে আসছে। আর এই ২০০৪ সাল থেকেই McLaren তাদের স্পোর্টস কার, McLaren P1 এর মাধ্যমেই কার্বন ফাইবার ব্যবহার করে সুপারকার ইন্ডাস্ট্রিতে তাদের আগমন ঘটায়। বর্তমান সময়ে তাদের অন্যতম জনপ্রিয় কার McLaren P1 এ এই কার্বন ফাইবার এর C.F.R.P. (Carbon Fiber Reinforced Plastics) টিউবের ন্যায় এক বিশেষ অবকাঠামো ব্যবহার করেছে। এই বিশেষ অবকাঠামো গাড়িচালককে যে কোনো ধরনের সড়ক দুর্ঘটনা থেকে সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করতে সক্ষম। এই টিউবের ন্যায় অবকাঠামোটি অস্ট্রিয়ার বিখ্যাত অটোমোবাইল বডি প্যানেল ম্যানুফ্যাকচারার Carbotech, বিশ্ব বিখ্যাত কার্বন ফাইবার সাপ্লায়ার কোম্পানি Toray এর সরবরাহকৃত কার্বন ফাইবার দিয়ে তৈরি করেছে যা কিনা ওজনে মাত্র ১৭৬ পাউন্ডের মত।

    McLaren P1: 2015 Best Supercar | Autofluence
    ছবি: McLaren P1 স্পোর্টস কারের কার্বন ফাইবারের তৈরি বডি প্যানেল।

    ইতালিয়ান কার জায়ান্ট Lamborghini তাদের সুপার কার বডি প্যানেল ম্যানুফেকচারিং এ কার্বন ফাইবার এর C.F.R.P. (Carbon Fiber Reinforced Plastics) ব্যবহার করা অনেক আগে থেকেই শুরু করেছে। Lamborghini তাদের Murcielago মডেলের কার গুলোতে এই কার্বন ফাইবার এর বডি প্যানেল ইউজ করায়, কারের নেট ওজন প্রায় ২২০ পাউন্ড এর মত কমাতে সক্ষম হয়েছে। যা কিনা কারটির ওজন কমিয়ে এবং ইঞ্জিনের দক্ষতা বৃদ্ধির অনুপাতে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করবে। Lamborghini এর কার্যনির্বাহী কর্মকর্তারা মনে করেন যে, গতানুগতিক মেটাল শিট এর পরিবর্তে এই কার্বন ফাইবার এর কার বডি প্যানেল, এক রকমের শৈল্পিক বিপ্লবের সূচনা করবে। ভবিষ্যতে স্পোর্টস কার তৈরিতে খরচ অনেক কম পড়বে আর প্রোডাকশন রেটও অনেক বৃদ্ধি পাবে।

    No photo description available.
    ছবি: Lamborghini Murcielago মডেলের স্পোর্টস কারে ব্যবহ্রত C.F.R.P. (Carbon Fiber Reinforced Plastics)

    কিছুদিন আগেও যদি আমরা দেখি তাহলে লক্ষ্য করতে পারব যে, সুপার কারের বডি প্যানেল ম্যানুফেকচারিং কোম্পানি গুলো বিভিন্ন ধরনের ভারী এবং কম্পোজিট মেটাল শিট ইউজ করতো। কিন্তু বর্তমান সময়ে, এই কার্বন ফাইবার দিয়ে তৈরি বিভিন্ন ধরনের কার বডি প্যানেল ম্যানুফেকচারিং এ খরচ অনেক কম পড়ে আর এটি ওজনে হালকা। আর এই কার্বন ফাইবার এর শিট কে বিভিন্ন ডিজাইনের আকার দেওয়া সম্ভব। যা কিনা এই কার্বন ফাইবার এর কোয়ালিটি কে ক্ষতিগ্রস্ত করে না। কিন্তু কম্পোজিট মেটাল সিট গুলোতে বিভিন্ন ডিজাইনের আকার দিতে গেলে, তখন এর কোয়ালিটি ক্ষতিগ্রস্ত হয়। Lamborghini তাদের সীমিত সংস্করণের স্পোর্টস কার Lamborghini Sesto Elemento তেও কার্বন ফাইবার এর C.F.R.P. (Carbon Fiber Reinforced Plastics) ব্যবহার করেছে। যেটি কিনা কারের সমগ্র বডি প্যানেলের ওজন কমিয়ে মাত্র ২২০৪ পাউন্ড এ এনে দেয়। সুপার কার এর পাশাপাশি বর্তমানে বাসের বডি প্যানেল এবং চ্যাসিস তৈরী তেও কার্বন ফাইবার ব্যবহৃত হচ্ছে। বিশ্ব বিখ্যাত ইলেকট্রিক বাস নির্মাতা প্রতিষ্ঠান Superbus, তাদের সকল ইলেক্ট্রিক বাসের চ্যাসিস তৈরিতে সম্পূর্ণরূপেই C.F.R.P. (Carbon Fiber Reinforced Plastics) ব্যবহার করেছে।

    Top Gear's Test Of The Lamborghini Sesto Elemento Is One We'll Never Forget  | Carscoops
    ছবি: Lamborghini Sesto Elemento মডেলের স্পোর্টস কারে ব্যবহ্রত C.F.R.P. (Carbon Fiber Reinforced Plastics)

    বিশ্ব বিখ্যাত কার নির্মাতা Chevrolet, ২০১১ সালে রিলিজ প্রাপ্ত তাদের সীমিত সংস্করনের স্পোর্টস কার Corvette তেও কার্বন ফাইবার ব্যবহার করেছে। এই কারের হুড, রুফ প্যানেল (কারের ছাদের অংশ), এয়ার স্প্লিটার সহ বিভিন্ন অংশে এই কার্বন ফাইবার ব্যবহার করেছে। ২০১১ সালের Chevrolet এর Corvette ZR1 মডেলের কারের গুরুত্বপূর্ণ আট টি অংশে কার্বন ফাইবার ব্যবহারে করেছে। আর এই আটটি অংশের নেট ওজন ৩৪ পাউন্ডের মতো। যা কিনা অন্যান্য মেটাল শিটের থেকে ওজনে অর্ধেকের মত কম। Chevrolet প্রতিটি কাজের জন্যই আমেরিকার বিখ্যাত অটোমোবাইল ম্যানুফ্যাকচারার কোম্পানি, Plasan Carbon Composites অনেকাংশেই সহায়তা করেছিল।

    Win a 2020 Corvette Stingray Z51 and $20,000
    ছবি: Corvette নামের এই স্পোর্টস কারেও কার্বন ফাইবার দিয়ে আউটার প্যানেল তৈরি করা হয়েছে।

    কার্বন ফাইবার সাপ্লায়ার Zoltek, সাম্প্রতিক সময়ে ঘোষণা দিয়েছে যে, অটোমোবাইল কার ইন্ডাস্ট্রিতে কার্বন ফাইবার এর ব্যবহার বৃদ্ধির জন্য তারা বিভিন্ন অটোমোবাইল এপ্লিকেশন আনছে। Zoltek এর মতে, অটোমোবাইল টেক্সাটাইল ইন্ডাস্ট্রিই কার্বন ফাইবারের অন্যতম বড় ব্যবহারের ক্ষেত্র হিসেবে কাজ করবে। Zoltek এর প্রধান নির্বাহী David Stewart এর মতে, অটোমোবাইল টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে দিনে দিনে কিন্তু কার্বন ফাইবারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে আর এই সুযোগটিকে কাজে লাগাতে পারলেই, ভারী ধাতু যেমন; লোহার ব্যবহার অনেকাংশে কমে আসবে।

    Writer information:

    Name: Badhon Saha
    Institute: Primeasia University
    Batch: 181
    Campus Core Team Member (T.E.S.)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments