Home Textile Manufacturing Tech Pack (Part 1)

Tech Pack (Part 1)

যেকোনো অর্ডারের ক্ষেত্রে সর্বপ্রথম প্রয়োজনীয় একটি জিনিস হচ্ছে ‘Tech Pack’. এই Tech Pack বা টেক প্যাক হচ্ছে একটি তথ্যবহুল শীট যা ফ্যাশন ডিজাইনাররা ম্যানুফেকচারদের জন্য তৈরি করে, যেখানে প্রোডাকশনের জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদানের তথ্য থাকে।

সাধারণত ডিজাইনাররা এর মধ্যে মেসারমেন্ট, কেয়ার লেবেল ইন্সট্রাকশন,উপকরণ, রঙ, ট্রিম, হার্ডওয়্যার, গ্রেডিং, লেবেল,ফেব্রিক স্পেসিফিকেশন, ট্যাগ,প্যাকিং ইন্সট্রাকশন ইত্যাদি অন্তর্ভুক্ত করে থাকে। যেকোনো গুরুত্বপূর্ণ তথ্য এবং দিক টেক প্যাকে উল্লেখ থাকতে হবে।টেক প্যাক যত বিশদ হবে,প্রোডাকশনও তত নির্ভুল হওয়ার সম্ভবনা বেশি।

Tech Pack এর প্রয়োজনীয়তা:

টেক প্যাকের সাহায্যে ডিজাইনাররা সর্বোচ্চ নির্ভুল ও সঠিকভাবে কোনো স্যাম্পল বা প্রোডাক্ট পেতে পারে। মূলত টেক প্যাক সর্বারহের মাধ্যমেই ম্যানুফেকচারারদের প্রোডাক্ট সম্পর্কে একটি কাঙ্ক্ষিত সার্বিক গাইড লাইন দেয়া হয়।এর মাধ্যমে ফ্যাশন ডিজাইনারদের চিন্তা-ধারণাকে প্রোডাকশনে আনা হয়। এই গাইডলাইন ছাড়া যেকোনো ম্যানুফেকচারার এর জন্য কাঙ্ক্ষিত প্রোডাক্ট নির্ভুলভাবে প্রোডাকশন করা খুব ই কঠিন।

আর এই টেক প্যাক এর কারণে ম্যানুফেকচারারদের ফ্যাশন ডিজাইনারদের সাথে বার বার যোগাযোগ করতে হয়না,এবং ডিজাইনার দের চাহিদা সম্বন্ধে নিশ্চিন্ত থাকা যায়।এবং প্রোডাকশনের সময়, ম্যানুফেকচারার ডিজাইনারের ডিজাইনের কোনও দিককে অবহেলা করছেন না তা নিশ্চিত করার জন্য টেক প্যাকটি উল্লেখ করতে পারে।

Tech Pack তৈরির প্রক্রিয়া:

সাধারণত এই টেক প্যাক তৈরিতে Adobe Illustrator এর সাহায্য নেওয়া হয় অথবা একজন টেকনিক্যাল ডিজাইনার এক্ষেত্রে সাহায্য করতে পারে। Adobe Illustrator এ টেক প্যাক তৈরি করার সময় এটি কে পিডিএফ ফাইলে কনভার্ট করা যায়। এছাড়াও ডিজাইনারদের জন্য টেক প্যাক এর বিভিন্ন ধরনের লেআউট বা ফরমেট অনলাইনে পাওয়া যায়। যে গুলো অনুসরণ করে খুবই সহজে আমরা এই টেক প্যাক তৈরি করতে পারি।

Writer Information :

Abdullah Mehedi Dipto
Primeasia University
Campus Co-ordinator (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author