Monday, July 15, 2024
More
    HomeMotivationalআসুন আমার মাইকের নিকট, দেখুন আমাদের পন্যগুলো….

    আসুন আমার মাইকের নিকট, দেখুন আমাদের পন্যগুলো….

    বিশ্ববিদ্যালয়ে আসা-যাওয়ার খাতিরে রেলওয়ে স্টেশনটার সাথে স্বভাবগতভাবেই পরিচিত ছিলাম। প্রায় ট্রেন ডি-লে ( দেরি হওয়ায়) প্লাটফর্মে বসে থাকা ছাড়া হাতে তেমন কাজ ছিলো না। প্রায়ই বসে থেকে দেখতাম প্লাটফর্মের বিপরীত পাশে কিংবা প্লাটফর্মের এক কোণায় দাড়িয়ে মাইক হাতে একটা লোক অনরগল বলে যাচ্ছে…- যারা যারা হাত মুস্টিবদ্ধ করে রাখছেন তারা সবাই তাদের মুস্টি খুলে দাড়ান,পকেটটা একটু সাবধানে রাখবেন বাবা,কারন আপনি আমি হয়ত ভালো মানুষ কিন্তু আপনার আমার মতো হাজারটা ভালো এখানে আছে যারা আপনার পকেটে হাত দিয়ে আপনার পকেট উজার করতে ব্যাস্ত।
    ধরুন,আপনি অনেকক্ষন দাড়িয়ে শুনলেন লোকটার কথা। আরে লোকটা তো ভালো কথাই বলছে। সেফটি ফাস্ট। তাই নিজের সাবধানতা অবশ্যই রাখতে হবে এবং ওনার কথায় মনোযোগী হয়ে যাতে পকেটে কি আছে সে চিন্তা ভুলে না যাই সেটাও ওনি স্বরন করিয়ে দিলেন।
    এবার শুরু হবে ওনার পালা..

    দাদা,এই আমার হাতে একটা মলম দেখতে পাচ্ছেন, আমি বলছিনা আপনাকে কিনতে হবে কিংবা বিক্রি করার কোনো উদ্দেশ্য আমার নেই। আমি শুধু দেখাতে এসেছি এই মলমের কার্যকারিতা।
    বলতে বলতে লোকটা একটা মলমের কৌটা নিয়ে তা কয়েকজন আম-জনতার মাঝে বিলিয়ে দিলেন। পাবলিকের হাড় মচকানো,চামড়া ছিলে যাওয়া এসবে লাগিয়ে সাময়িক স্বস্থি দিয়ে এবার লোকটা আবার বলতে শুরু করলো….
    “যদিও এই মলম বিক্রি আমার উদ্দেশ্য নয়,তবুও আমি অতিরিক্ত কয়েকপিস আনছি, যদি কারো লাগে নিতে পারেন। চািইলে হাতে ধরে দেখতে দেখতেও পারেন পারেন পন্যটি। দেখলেই কিনতে হবে, ফেরত দেয়ারও সুযোগ আছে। তবে আজকে মলমটি আপনার সংগ্রহে না থাকলে হয়ত একদিন আপসোস করবেন। তাই সম্ভব হলে সংগ্রহ করুন। দাম খুবই নগন্য। এটার বাজার মূল ১০০ টাকা,কিন্তু আমি অত টাকা নেব না,আমি দাম নেব মাত্র ৫০ টাকা……

    এতক্ষন একটা প্রেক্ষাপট বললাম। প্রেক্ষাপটটার সাথে আমরা সবাই বেশ পরিচিত। প্রায়শই আমাদের সাথে এরকমটা ঘটে থাকে,হয়ত এরচেয়ে বাজে অভিজ্ঞতাও অনেকের আছে।কিন্তু একটা বিষয় খেয়াল করেছেন? তাদের ব্যাবসায়িক কৌশলটা কিন্তু সুনিপুন এবং প্রসিদ্ধ,কিন্তু কিভাবে?

    ১-দোকানদার প্রথমেই কিছু সস্তা ভালো কথার দ্বারা আপনার একটা সফটকর্নার কেড়ে নিলো তার দিতে
    ২-তিনি এখনে মলম বিক্রি করতে আসেননি বরং সাধারন মানুষকে সেবা দিতেই এসেছেন। এরকম হার্ড টাচি কথা-বার্তা বলে ওনি আবারো দর্শকদের সফটকর্নারে আঘাত করেছেন এবং তীলে তীলে তিনি ওনার বাকি কাজটুকুও হাসিল করে নিয়েছেন।

    এখন বাস্তবতায় চলে আসি। আমরা যখন প্রাথমিকভাবে ব্যাবসার সাথে যুক্ত হবো, তখন আমরাও চাইলে ওদের এই ব্যাবসায়িক পলিসি গ্রহন করতে পারি। কম হোক বেশি হোক,পাবলিকের মন অল্পতেই গলে যাবে….. ।আর এটাই বিজনেস স্ট্যাটিজির অন্যতম মূল থিউরি। তো একবার ট্রাই করেই দেখুন?

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments