Tuesday, May 28, 2024
More
    HomeFiberউটের চুল থেকে ফাইবার

    উটের চুল থেকে ফাইবার

    উট মরু অঞ্চলের প্রাণী। যা মরুভূমি অঞ্চলে ভারবাহী প্রাণী রূপে কাজ করে এবং উট থেকে সংগৃহীত পশম টেক্সটাইল ফাইবার হিসেবে ব্যবহৃত হয়।

    সংগ্ৰহ পদ্ধতিঃ

    উটের চুল ব্যাকট্রিয়ান উট থেকে সংগ্রহ করা হয়। উত্তর পশ্চিম চীন এবং মঙ্গলোলিয়ায় দুই কুজঁ   যুক্ত একটি গুরুত্বপূর্ণ প্রাণী। উটের চুলের উল্লেখযোগ্য সরবরাহকারী দেশগুলোর মধ্যে রয়েছে তিব্বত, আফগানিস্তান,ইরান, নিউজিল্যান্ড, রাশিয়া। মরুভূমিতে দিনের বেলা প্রখর তাপ আবার রাতে প্রচন্ড শীত।এ তাপ ও শীত উভয় অবস্থা থেকে রক্ষা পাবার জন্য প্রকৃতি গত ভাবে উটের শরীর এক প্রকার লোম জন্মে যা পানিও ধারণ করে না। বসন্ত কালে সাধারণত এ লোম জন্মে,আস্তে আস্তে বড় হয়। উটের পশম কাটা হয় না,ঝড়ে যাওয়া পশমগুলি সংগ্রহ করা হয় বা চিরুনি দ্বারা আঁচড়িয়ে পশম সংগ্ৰহ করা হয় এবং পুনরায় ঝরে গিয়ে নতুন লোম জন্মানোর জায়গা করে দেয়।এ লোম সংগ্ৰহ পূর্বক সুতা তৈরিতে ব্যবহার করা হয়। প্রতিটি উট বছরে ৩ পাউন্ড পশম দেয়।এই প্রকার উটের শরীর দুই স্তর বিশিষ্ট পশম দ্বারা আবৃত। বাইরের স্তরের আঁশ প্রায় ১২ ইঞ্চি লম্বা ও মোটা। নীচের স্তরের আঁশ কোমল এবং ছোট (১-৬)ইঞ্চি। নীচের এই পশম গুলি খুবই মূল্যবান এবং মেরিনো উলের ন্যায় নরম। উটের লোম মজবুত, চকচকে ও মসৃণ হয়ে থাকে।একক উটের লোম দিয়ে তৈরি বস্ত্র অত্যন্ত দামী।

    বস্ত্র মিলে উটের লোমজাত ফাইবার কে ৩টি গ্ৰেডে ভাগ করা হয়।

    * ১নং গ্ৰেডের লোম রেশমী এবং হালকা। আঁশের দৈর্ঘ্য ৩০ থেকে ৯০ মিলিমিটার হয়।
    * ২নং গ্ৰেডের ফাইবার অপেক্ষাকৃত মোটা ও খাটো হয়। আঁশের দৈর্ঘ্য ৪০ থেকে ১২৫ মিলিমিটার হয়।
    * ৩নং গ্ৰেডের আঁশ সম্পূর্ণভাবে মোটা হয় এবং আঁশের রং পার্থক্য হয়। ৩নং গ্ৰেডের সুতা দিয়ে সাধারণত বস্ত্র তৈরি হয় না,দড়ি বা কাছি তৈরিতে ব্যবহার হয়।

    ধর্মঃ

    টেনসিটি: ১৫.৭ সেন্টি নিউটন/টেক্সইলংগেশন: ৩৯.৪০%আপেক্ষিক গুরুত্ব: ১.৩২আদ্রর্তা ধারণ ক্ষমতা: ১৩%

    ব্যবহারঃ

    উটের পশম আরামদায়ক এবং গরম অনুভূত হয়। ওভারকোট, গাউন এবং নিটেড কাপড় তৈরীতে উটের পশম প্রচুর পরিমাণে ব্যবহৃরিত হয়।মোটা পশম গুলো রশি,বেল্ট,তাবুর কাপড় এবং কম্বল তৈরিতে ব্যবহার করা হয়।ফাইবারটি পশ্চিমে কমপক্ষে ১৭ শতাব্দীর পর থেকে ব্যবহৃত হয়ে আসছে এবং উট পশমটি হঠাৎ ইংল্যান্ডে ১৯ শতকের শেষের দিকে জনপ্রিয়তা লাভ করে।

    তৎকালীন ব্রিটিশ সাম্রাজ্যের অন্যতম জনপ্রিয় খেলা ছিল পোলো এবং উটের চুলের জ্যাকেট প্রায় রাতারাতি পোলো খেলোয়াড়দের মধ্যে অপ্রতিরোধ্যভাবে ফ্যাশনেবল হয়ে ওঠে। সময়ের সাথে সাথে, এই ফ্যাব্রিক থেকে তৈরি পোশাকগুলি আরও উচ্চ-শ্রেণীর ব্রিটিশ পুরুষরা গ্রহণ করেছিলেন এবং উটের পশম থেকে তৈরি ভিনটেজ পোলো জ্যাকেটগুলি এখনও কিছু সংগ্রাহকের মধ্যে জনপ্রিয়।

    তথ্য সংগ্রহঃ
    ১.টেক্সাইল ‘র’ ম্যাটেরিয়াল-1
    ২.টেক্সাইল ফাইবার (এম.এ.সাইম)
    ৩.গুগল।

    লেখক পরিচিতি: 
    ফাতেমা
    ১ম বর্ষ, ব্যাচ-২৪
    বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগ
    বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments