Home Fiber কয়ার ফাইবারের ছোট্ট পরিচিতি....

কয়ার ফাইবারের ছোট্ট পরিচিতি….

🥥 পরিচিতি:

নারকেল ফাইবার হলো গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে প্রচুর পরিমাণে পাওয়া যায় এমন প্রাকৃতিক ফাইবারগুলির মধ্যে একটি। এটি নারকেলের আঁশ থেকে পাওয়া যায়। ন্যাশনাল ফাইবারস 2009-এর আন্তর্জাতিক বর্ষের অফিশিয়াল ওয়েবসাইট অনুসারে, প্রতিবছর বিশ্বব্যাপী প্রায় 500,000 টন নারকেল ফাইবার উৎপাদিত হয়। এর মোট মূল্য ধরা হয়েছে $ 100 মিলিয়ন। থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার পাশাপাশি ভারত এবং শ্রীলঙ্কাও প্রধান রপতানিকারক দেশ। উৎপাদিত নারকেল তন্তুগুলির প্রায় অর্ধেকই কাঁচা ফাইবার আকারে রপতানি করা হয়।

🥥 বোটানিক্যাল নাম:

প্রচলিত নাম এবং বৈজ্ঞানিক নামের ভিত্তিতে নারকেল ফাইবারের উদ্ভিদ পরিবার প্রায় 2 কোটি নাম রয়েছে। তাদের মধ্যে কোকোস নাসিফেরা এবং আর্কেসি (পাম) অন্যতম।

🥥 প্রকারভেদ: নারকেল থেকে সাধারণত দুই ধরণের ফাইবার পাওয়া যায়। এই ধরণকে বয়স ভিত্তিতে ভাগ করা হয়।

🌴 ব্রাউন ফাইবার: ব্রাউন ফাইবার পরিপক্ক নারকেল থেকে বের করা হয়। ব্রাউন ফাইবারগুলি ঘন, শক্তিশালী এবং উচ্চ ঘর্ষণ প্রতিরোধ ক্ষমতা রয়েছে।
🌴 হোয়াইট ফাইবার: অপরিণত নারকেল থেকে সাদা আঁশ বের করা। সাদা ফাইবার গুলি মসৃণ এবং সূক্ষ্ম, তবে দুর্বলও বটে।

🥥 নারকেল ফাইবারের বাণিজ্যিক নাম:

নারকেল ফাইবার বাণিজ্যিকভাবে তিনটি আকারে পাওয়া যায়।
Bristle ফাইবার : এগুলি দীর্ঘ বা লম্বা ফাইবার।
Mattress ফাইবার : এগুলি তুলনামূলকভাবে ছোট ফাইবার।
Decorticated ফাইবার : এগুলি মিশ্র ফাইবার।

🥥 Chemical Composition of Coir Fiber:

Lignin: 45.84%
Cellulose: 43.44%
Hemi-Cellulose: 00.25%
Pectin’s and related Compound: 03.00%
Water soluble: 05.25%
Ash: 02.22%

🥥 Physical Properties of Coir Fiber:

Length in inches: 6-8
Density (g/cc): 1.40
Tenacity (g/Tex): 10.0
Breaking elongation%: 30%
Diameter in mm: 0.1 to 1.5
Rigidity of Modulus: 1.8924 dyne/cm2
Swelling in water (diameter): 5%
Moisture at 65% RH: 10.50%

★ Coir ফাইবার অতন্ত্য দাহ্য একটি ফাইবার। এর Fiber fineness 50-300µm এর মধ্যে। অ্যাসিডের সংস্পর্শে এই ফাইবার অত্যন্ত ক্ষতিগ্রস্থ হয়।

🥥 Coir ফাইবার উৎপাদন প্রক্রিয়া:

🥥 ফসল সংগ্রহ ও কুড়ান:
গাছ পাকা এবং পড়ে যাওয়া নারকেলগুলি খুব সহজেই তুলে নেওয়া যায়। নারকেল বীজ বা ফল বের করে বাইরের স্তরগুলি প্রক্রিয়াজাত করা হয় এবং ফাইবার হিসাবে ছাড়ানো হয় যা সাধারণত coir হিসাবে পরিচিত। নারকেল গাছ 40-100 ফুট (12-30 মিটার) লম্বা হয় এবং ফল গুলো একদম গাছের আগা বা শীর্ষে থাকে। কোনো দক্ষ গাছারোহী যদি ফল হাতে দিয়ে সংগ্রহ করে তবে সে দিনে প্রায় 25 টি গাছ থেকে ফল সংগ্রহ করতে পারে। এছাড়া ছুরিযুক্ত বাঁশের খুঁটি ব্যবহার করে প্রতিদিন 250 টি গাছ থেকে নারকেল সংগ্রহ করা সম্ভব।

পাকা নারকেলগুলি তাৎক্ষণিকভাবে কুঁচি দেওয়া হয়। তবে কাচা নারকেল গুলো শুকনো রাখার মতো একটি স্তর মাটিতে বিছিয়ে নারকেল গুলোকে সারিবদ্ধ ভাবে বিছিয়ে এক মাস ধরে পাকতে দিতে হয় বীজ থেকে ফল সরানোর জন্য। কুঁচি বিভক্ত করার জন্য নারকেল একটি স্টিলের সাহায্যে স্পাইকের উপরে চাপানো হয়। এই ভাবে খুব সহজে খোসা ছাড়ানো সম্ভব। একজন দক্ষ কুশলী প্রতিদিন ম্যানুয়ালি প্রায় 2 হাজার নারকেলের খোসা ছাড়তে পারে। আধুনিক কুড়ান মেশিনগুলি প্রতি ঘন্টা ২ হাজার নারকেলের খোসা ছাড়াতে পারে।

🥥 Retting:
রিটিং একটি নিরাময় প্রক্রিয়া যা চলাকালীন কুঁচি কৃত ফাইবার গুলি এমন পরিবেশে রাখা হয় যা প্রাকৃতিকভাবে জীবাণুর ক্রিয়াকলাপকে উৎসাহ দেয়। এই প্রক্রিয়ায় আংশিকভাবে কুঁচির মণ্ড গুলো পচে যায়, এটিকে coir ফাইবার এবং coir পিথ নামে দুটি অংশে পৃথক করা হয়। মিঠা পানির রিটিং পুরোপুরি পাকা নারকেলের কুঁচির জন্য ব্যবহৃত হয়, এবং লবণের পানির রিটিং সবুজ বা কাঁচা কুঁচির জন্য ব্যবহৃত হয়।

মিঠা পানির রিটিংয়ের জন্য, পাকা কুঁচিগুলি নদীর তীরের পাশে গর্ত করে সেখানে চাপা দেওয়া হয় অথবা পানি ভর্তি কংক্রিটের ট্যাঙ্কে নিমজ্জিত করা হয় এবং সেগুলি ডুবিয়ে রাখতে ভারী কিছু দিয়ে চাপা দেওয়া হয়। কুঁচিগুলি সাধারণত ছয় মাস(কমপক্ষে) ভিজিয়ে রাখা হয়। লবন পানির রিটিংয়ের জন্য, সবুজ কুঁচিগুলি সমুদ্রের পানিতে বা কৃত্রিমভাবে লবণযুক্ত মিঠা পানিতে ভিজিয়ে রাখা হয়। লবন পানির রিটেটিংয়ে সাধারণত আট থেকে 10 মাস সময় লাগে, যদিও পানিতে সঠিক ব্যাকটেরিয়া যুক্ত করলে রিটিং পিরিয়ডটি কয়েক দিন কমিয়ে আনা যায়। রিটিং ত্বরান্বিত করতে মেকানিকাল কৌশলগুলি সম্প্রতি বিকশিত হয়েছে। পাকা কুঁচিগুলি কেবল 7 থেকে 10 দিনের বিরতির পর ক্রাশিং মেশিনগুলিতে প্রক্রিয়াজাত করা যায়। অপরিণত কুঁচিগুলি কোন প্রকার রিট না করে শুকনো মিল্ড করা যায়। শুকনো মিলিং কেবল গদি ফাইবার তৈরি করে।

🥥 Defibering:
ঐতিহ্যগতভাবে, কর্মীরা পিট এবং বাইরের ত্বক থেকে তন্তুগুলি পৃথক করতে কাঠের তক্তা দিয়ে পাল্পকে পেটায়। সাম্প্রতিক বছরগুলিতে, স্টিল ড্রামের ভেতরে ফ্ল্যাট বিটার সহ মোটরযুক্ত মেশিনগুলি তৈরি করা হয়েছে যার সাহায্যে ফাইবার গুলো আলাদা করা সম্ভব। পিথ থেকে গদি ফাইবার পৃথকীকরণ ডিফাইবারিং প্রক্রিয়া থেকে অবশিষ্টাংশ ধুয়ে এবং হাত দিয়ে এটি আঁচড়ান হয় বা একটি ছিদ্রযুক্ত ড্রাম বা চালনিতে ঘুড়িয়ে দিয়ে সম্পন্ন হয়। (লবন পানির রিটিং কেবল গদি ফাইবার উৎপাদন করে।) পরিষ্কার ফাইবার গুলি রোদে শুকানোর জন্য মাটিতে আলগাভাবে ছড়িয়ে দেয়া হয়।

🥥Finishing:
Bristle ফাইবারগুলি যা তাৎক্ষণিকভাবে আর প্রক্রিয়া করা হবে না সেগুলি স্টোরেজ বা চালানের জন্য আলগা বান্ডিলগুলিতে বেঁধে দেওয়া হয়। ফাইবারগুলি কেবল একটি হাইড্রোলিক প্রেস দিয়ে বিল করা যেতে পারে। তন্তুগুলি যান্ত্রিক বা ম্যানুয়াল কার্ডিং সরঞ্জামগুলির সাথে সংযুক্ত করা হয়, তারপরে আলগাভাবে মোচড় দেওয়া হয় এবং মোটা সুতার বান্ডিল তৈরী করা হয়। পরবর্তীতে সেই মোটা সুতা আবার সূক্ষ্ম সুতায় পরিণত করা যায়। বিভিন্ন কৌশল ব্যবহারের জন্য সাধারণ হাতের স্পিনিং থেকে ম্যানুয়াল স্পিনিং মেশিন বা সম্পূর্ণ অটোমেটিক স্পিনিং মেশিনের সুতা আলাদা হয়।

ঐতিহ্যবাহী হস্তশিল্প এবং আরও নতুন যান্ত্রিক পদ্ধতি উভয়ই দড়ি থেকে সুতা বানাতে এবং ম্যাট বা জালে সুতা বুনতে ব্যবহার করা হয়।

🥥 End use of Coir fiber:
সাদা coir ফাইবার দড়ি উৎপাদনে ব্যবহৃত হয়। অন্যদিকে কার্পেট,mattresses, door mates ইত্যাদি প্রস্তুত করতে ব্রাউন Coir ফাইবার ব্যবহার করা হয়। এছাড়া বাসা বাড়ির সাজসজ্জার জিনিস তৈরিতেও coir ফাইবার ব্যবহৃত হয়। খেলনা তৈরিতে coir ফাইবার ব্যবহৃত হয়। বর্তমানে এটি ব্রাশ তৈরিতেও ব্যবহৃত হচ্ছে। অটোমোবাইল গুলিতেও coir ফাইবারের ব্যবহার দিনদিন বৃদ্ধি পাচ্ছে। Coir fiber থেকে তৈরি জিওটেক্সটাইলগুলি টেকসই হয়, পানি শোষণ করে, সূর্যের আলো প্রতিরোধ করে, বীজ অঙ্কুরিত করতে সহায়তা করে এবং 100% বায়োডেগ্রেডেবল।

Writer information:

Abdullah Al Noman
Ahsanullah University of Science & Technology
Textile Engineering
Batch-39

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author