Thursday, June 13, 2024
More
    HomeEventগুলশানে অনুষ্ঠিত হলো FDCB আয়োজিত Bangladesh Couture Week-2021

    গুলশানে অনুষ্ঠিত হলো FDCB আয়োজিত Bangladesh Couture Week-2021

    Fashion Design Council of Bangladesh (FDCB) ২ থেকে ৪ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত এজ গ্যালারী, নর্থ এভিনিউ, গুলশানে Bangladesh Couture Week-2021 শিরোনামে Couture Week এর প্রথম সংস্করণের আয়োজন করেছে।

    এ বছরের Cauture Week-এ বাংলাদেশের দক্ষ কারিগরদের জীবনে উঁকি দেওয়া হয়েছিল, যারা দারিদ্র এবং ব্যাপক স্থানান্তর থেকে শুরু করে প্রাকৃতিক দুর্যোগের কারণে বাস্তুচ্যুতি এবং কাঁচামালের উর্ধ্বমুখী খরচ এবং আরও একাধিক বাধার সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করছেন।

    শহরের লোভনীয় চাকরি এবং উন্নত শিক্ষার লোভ তরুণ প্রজন্মকে তাদের পূর্বপুরুষদের জীবিকা থেকে দূরে সরিয়ে দিচ্ছে। কারিগররা এখন তাদের ঐতিহ্যবাহী কারুশিল্পের প্রতি অসন্তোষ এবং কারুশিল্প থেকে সংযোগ বিচ্ছিন্ন বোধ করছেন।

    এই ইভেন্টটি সম্পূর্ণরূপে আমাদের দেশের রেশম শিল্পের প্রতি নিবেদিত এবং এটি দ্বারা  দেশের পরিশ্রমী কারিগরদের এবং তাদের কারুশিল্পের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

    এটি মূলত হাতে বোনা রেশম শিল্পকে তুলে ধরে- যা প্রধানত চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহীতে অবস্থিত।

    উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

    এই ইভেন্টটিতে দেশের ১৭ জন শীর্ষ ডিজাইনারদের কাজ প্রদর্শন করা হয়েছিল।

    অনুষ্ঠানে অংশগ্রহণকারী খ্যাতিমান ডিজাইনাররা হলেন- চন্দনা দেওয়ান, সারাহ করিম, ফাইজা আহমেদ, মাহিন খান, ফারাহ আনজুম বারী, শৈবাল সাহা, ফারজানা নোভা, তাসফিয়া আহমেদ, সাদিয়া রশিদ চৌধুরী, রিফাত রহমান, রুপো শামস, রিমা নাজ, আফসানা ফেরদৌসী, শারুখ আমিন, লিপি খন্দকার, নওশীন খায়ের ও এমদাদ হক।

    উক্ত ইভেন্ট এ রেশম শিল্পের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে এবং দেশের রেশম উৎপাদনের অবস্থা এবং তাঁতীদের বর্তমান জীবন-জীবিকার উপর ভিত্তি করে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়েছিল অনুষ্ঠানে।

    এখানে ৩ এবং ৪ ডিসেম্বর, প্রাসঙ্গিক বিষয়গুলির উপর প্যানেল আলোচনা হয়েছিল এবং তারপরে একটি ফ্যাশন শো হয়েছিল৷

    ফ্যাশন শো
    ফ্যাশন শো

    কাউন্সিল বলেছে, “আমরা আশা করি কারিগরদের কাজের উপর কিছু আলোকপাত করার মাধ্যমে আমরা রাজকীয় রাজশাহী সিল্কের ক্যারিশমা উন্মোচনে জড়িত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে দর্শকদের ব্যাক্ষা করতে পারি।”

    কাউন্সিল আরও বলেছে, “আমরা বিশ্বাস করি ফেব্রিক এবং কারিগরদের কঠোর পরিশ্রমের বিশেষত্ব প্রদর্শনের জন্য এর চেয়ে ভালো উপায় আর নেই।”

    FDCB একটি অলাভজনক সংস্থা যেটি এই বছরের Cauture Week -এ ডিজাইনারদের সাথে কাজ করেছে এবং হস্তশিল্পের পরিচয় খুঁজে বের করার চেষ্টা করেছে যা সত্যিকার অর্থে বাংলাদেশের টেক্সটাইলের প্রতিনিধিত্ব করে।

    কামরুন নাহার নিশি
    ১ম বর্ষ, ব্যাচ-২৪
    বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগ
    বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ

    RELATED ARTICLES

    1 COMMENT

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments