Tuesday, March 5, 2024
More
    HomeTextile Manufacturingটেক্সটাইল ইন্ডাস্ট্রিতে CAD এর প্রয়োজনীয়তা

    টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে CAD এর প্রয়োজনীয়তা

    আপনি কি জানেন CAD বলতে কি বুঝায়? CAD এর পূর্ণরূপ হচ্ছে “Computer Aided Design” কম্পিউটার এর সাহায্যে ডিজাইন এবং সেই ডিজাইন এর ডকুমেন্টেশন তৈরি করার প্রক্রিয়াকেই CAD বলা হয়। যুগের সাথে তাল মিলিয়ে অনেক ধরনের সফটওয়ার তৈরি হয়েছে টেক্সটাইল ইন্ডাস্ট্রির কাজকে সহজ এবং দ্রুত সময়ে সমাপ্ত করার জন্য।

    কিছু বিখ্যাত টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে ব্যাবহার করা সফটওয়ার নিম্নে দেওয়া হলোঃ

    ১। Adobe Illustrator
    ২। PatternSmith
    ৩। Rhino 6
    ৪। ConceptDraw DIAGRAM
    ৫। Delogue PLM
    ৬। N41 Apparel ERP
    ৭। TUKAcad
    ৮। SmartDesigner
    ৯। Techpacker
    ১০। C-DESIGN Fashion

    কেনও আমরা CAD ব্যাবহার করবো এবং কেনও ব্যাবহার করা উচিত?

    প্রথমেই বলা যায় গ্রাফিক্সের সাহায্যে একটি প্রোডাক্টকে নিখুতভাবে স্ক্রিনে উপস্থাপন করা সম্ভব। সহজেই সাধারণ Command এর মাধ্যমে প্রোডাক্ট এর ডিজাইন এর মোডইফিকেশন করা যায় । সম্পূর্ণ ডিজাইন এর রেকর্ড এবং হিস্ট্রি নিখুতভাবে সংরক্ষণ করে রাখা সম্ভব। যেকোনো কমপ্লেক্স ডিজাইন নিখুতভাবে পর্যবেক্ষণ করা যায় finite element method এর মাধ্যমে।

    টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে প্রোডাক্ট ডিজাইন এর মূল লক্ষ হচ্ছে বায়ারকে তার মনমত প্রোডাক্ট ডিজাইন করে দেওয়া যাতে বায়ার অর্ডার করতে পারে। তাই বায়ারের কথা অনুযায়ী অনেক সময় প্রোডাক্ট এর ডিজাইন, কালার এর পরিবর্তন করতে হয়। ম্যানুয়াল হাতে ডিজাইন করলে অনেক সময়সাপেক্ষ ব্যাপার এবং নিখুঁতো হবেনা। CAD ব্যাবহার করলে কাজ হবে খুব দ্রুত এবং নিখুঁত খুব সহজেই।

    আপনারা হয়তো দেখবেন কয় ধরনের প্রোডাক্ট বিভিন্নও ব্র্যান্ড এর দোকানে পাওয়া যায় কিন্তু তার সাইজ এর বিন্নতা আছে, মাপকাঠি এবং মেটারইয়াল এ বিন্নতা আছে। এই বিন্নতা গুলো করা হয় CAD নিখুঁত ব্যাবহারের ফলে।

    সম্পূর্ণ ডিজাইন এর রেকর্ড এবং হিস্ট্রি নিখুতভাবে সংরক্ষণ করে রাখা সম্ভব। এর কারন হচ্ছে ম্যানুয়াল হাতে ডিজাইন করা কাগজ অনেক বর হয়ে থাকে এবং অনেকগুলো কাগজ একত্রে থাকার করনে অনেক সমস্যার সৃষ্টি হয়। ২-৩ বছর আগের ফাইল এভাবে খুজে পাওয়া খুব কঠিন। কিন্তু CAD Software গুলো ব্যাবহার করা হলে খুব সহজেই রেকর্ড এবং হিস্ট্রি যেকোনো সময় বের করা সম্ভব।

    টেক্সটাইল সেক্টরে ৫টি ক্ষেত্রে CAD এর ব্যাবহার করা হয়ে থাকে।
    ১। Designing
    ২। Weaving
    ৩। Knitting
    ৪। Printing
    ৫। Embroider

    পৃথিবীর বিভিন্নও দেশে টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে CAD এর ব্যাবহার দিন দিন বেড়েই চলছে এবং এর চাহিদাও অনেক। তাই বাংলাদেশকে টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে আরও শক্তিশালী হওয়ার জন্য শিক্ষার্থীদেরকে শুরু থেকেই দক্ষতা অর্জন করতে হবে। আমদের টার্গেট থাকতে হবে বায়ারকে আমরা প্রোডাক্ট ডিজাইন করে দিবো, আমরা শুধু মেনুফেকচারিং এ সীমাবদ্ধ থাকবো না সর্বক্ষেত্রেই আমাদের দক্ষতা অর্জন করতে হবে ইনাশাল্লাহ আমরা পারবও।

    Reference: Wikipedia

    Writer information:
    Md. Raisul Islam Rifat
    Daffodil International University
    3rd Year

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments