[বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্বঃ ০৬] – Louis Vuitton

আধুনিক বিশ্বের টেক্সটাইল সেক্টরে একটি প্রচলিত নাম ফ্যাশন। মানুষের দৈনন্দিন জীবনে ফ্যাশন ওতপ্রোতভাবে জড়িয়ে পরেছে। মানুষের চাহিদা, রূচির কথা বিবেচনা করে এবং টেক্সটাইল সেক্টরকে উন্নত করতে ব্যাপক ভাবে কাজ করছে ফ্যাশন ব্র্যান্ড গুলো। Louis Vuitton তার মধ্যে অন্যতম।

Louis Vuitton ফ্রান্সের একটি তৈরি পোষাক ও খুচরা বিলাসদ্রব্য বিক্রয়কারী ব্যবসা প্রতিষ্ঠান এবং একই সাথে একটি ফ্যাশন হাউজ। এই ফ্যাশন ব্র‍্যান্ডটি মূলত বিভিন্ন ধরনের পণ্য তৈরী করে এবং সেগুলো বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করে। Louis Vuitton চামড়ার পণ্য, পোষাক, জুতা, ঘড়ি, গয়না, সানগ্লাস, বই ও এছাড়াও বিভিন্ন আনুষাঙ্গিক পণ্য তৈরী ও বিক্রয় করে থাকে৷ এগুলির বেশিরভাগই LV মনোগ্রামে সজ্জিত ।

১৮৫৪ সালে ফরাসি ফ্যাশন ডিজাইনার Louis Vuitton ফ্যাশন ব্র‍্যান্ডটি চালু করেন এবং তার নিজের নামানুসারেই তার ব্র‍্যান্ডের নামকরণ করেন। ব্র‍্যান্ডের নামের সাথে মিল রেখে এর তৈরি সকল পণ্যর গায়ে “LV” লোগোটি থাকে।বর্তমানে ব্র‍্যান্ডটির চেয়ারম্যান এবং CEO হিসেবে নিযুক্ত আছেন Michael Burke। Louis Vuitton এর সদর দপ্তর ফ্রান্সের প্যারিসে অবস্থিত।

বর্তমানে টেক্সটাইল সেক্টরকে এগিয়ে নিতে Louis Vuitton ব্র‍্যান্ডটি অত্যন্ত গুরুত্বপূর্ন ভুমিকা পালন করছে। Louis Vuitton বর্তমানে বিশ্বের টপ ফ্যাশন হাউজগুলির মধ্যে একটি। ব্র‍্যান্ডটি তার নিজস্ব স্টোর অথবা উচ্চমানের বিভিন্ন ব্র‍্যান্ড স্টোরের অংশবিশেষ ভাড়া নিয়ে এবং ইন্টারনেটে নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে তাদের পণ্যগুলি বিক্রয় করছে। ব্র‍্যান্ডটির সদর দপ্তর প্যারিসে হলেও এটি বিশ্বের ৫০ টি দেশের ৪৬০টি হাউজে নিজেদের ব্যবসা পরিচালনা করছে।

২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ছয় বছর Louis vuitton কে বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র‍্যান্ডের মর্যাদা দেওয়া হয়। ২০১৩ সালে Louis Vuitton এর ব্র‍্যান্ড ভ্যালু ছিল ২৮.৪ বিলিয়ন মার্কিন ডলার এবং সর্বমোট আয় ছিল ৯.৪ বিলিয়ন মার্কিন ডলার । ২০১৭ সালে তা বেড়ে দাড়ায় ৯.৯ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে প্রতিষ্ঠানটির বাৎসরিক আয় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৪ সালের তথ্য অনুযায়ী প্রায় ১,২১,২৮৯ জন কর্মী ব্র‍্যান্ডটির সাথে যুক্ত আছেন।

Louis Vuitton তাদের উন্নতমানের পণ্যের পাশাপাশি বিভিন্ন আকর্ষনীয় পণ্যও তৈরী করছে, যার চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলেছে । Louis Vuitton 2016 সালে প্রথম নিজেদের ব্র‍্যান্ডের পারফিউম তৈরি এবং বিক্রয় শুরু করেছিলেন। অভিনেত্রী Emma Stone ছিলেন Louis Vuitton এর প্রথম পারফিউম প্রোমোশন ছবির মডেল। ব্র্যান্ডটি বর্তমানে Ladies perfume এর পাশাপাশি Men’s Perfume বিক্রয় করছে।

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এবং বর্তমান চাহিদার কথা বিবেচনা করে Louis vuitton প্রতিনিয়ত তাদের নতুন নতুন প্রোডাক্ট বাজারে নিয়ে আসছে।

Louis vuitton official online addresses-
website: www.louisvuitton.com
facebook: www.facebook.com/LouisVuitton
Instagram:www.instagram.com/louisvuitton/?hl=bn

Reference-
Wikipedia
forbase.com

Writer Information –
Md. Shaminur Rahman
Textile Engineering (3rd batch)
Jashore University of Science and Technology
Email- [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.