Tuesday, July 16, 2024
More

    [বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্বঃ ০৮] – UNIQLO

    বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডগুলোর মধ্যে Uniqlo অন্যতম একটি ব্র‍্যান্ড। Uniqlo Co. Ltd. হলো জাপানি ক্যাজুয়াল পোশাক ডিজাইনার, নির্মাতা এবং খুচরা বিক্রেতা। সংস্থাটি Fast Retailing Co. Ltd. এর সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা।

    প্রায় ৭২ বছর আগে ১৯৪৯ সালে জাপানের ইয়ামাগুচি-তে এটি প্রতিষ্ঠা করা হয়। তবে সর্বপ্রথম ১৯৮৪ সালে এই ব্র‍্যান্ডের অফিশিয়াল স্টোর চালু করা হয়। ধীরে ধীরে স্টোরসংখ্যা বাড়তে থাকে। ১৯৯৪ সালের মধ্যেই জাপানে ১০০ টিরও বেশি Uniqlo স্টোর চালু করা হয়। ২০১৯ সালের আগস্ট মাস শেষে ব্র‍্যান্ডটি শুধুমাত্র জাপানেই ৮১৭ টি Uniqlo স্টোর চালু করে। এছাড়াও বৃহত্তর চীনে ৮০৭ টি, দক্ষিণ কোরিয়াতে ১৮৮ টি, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ওশেনিয়া তে ২৩১ টি,ইউরোপে ৯১ টি এবং উত্তর আমেরিকায় Uniqlo এর ৬২ টি অফিশিয়াল স্টোর রয়েছে। বিশেষ করে বৃহত্তর চীন এবং দক্ষিণ-পূর্ব এশিয়াতে ব্র‍্যান্ডটির নতুন স্টোরগুলো ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে।

    Uniqlo এর প্রতিষ্ঠাতা এবং বর্তমান CEO হলেন তাডাশি ইয়ানাই। ব্র‍্যান্ডটির হেডকোয়ার্টার জাপানের টোকিও তে অবস্থিত। ২০১৮ সালের হিসেব অনুযায়ী এ প্রতিষ্ঠানটিতে সব মিলিয়ে ৪৪ হাজার ৪ শত ২৪ জন কর্মী কর্মরত রয়েছেন।

    Uniqlo ফ্যাশন ব্র‍্যান্ডটির মার্কেট টার্গেট মূলত পুরুষ এবং মহিলা উভয়েই। তবে বিশেষ করে ১৮ থেকে ৩৪ বছর বয়সের ব্যক্তিদের পোশাক চাহিদার ক্ষেত্রে বেশি প্রাধান্য দেয়া হয়। এই ব্র‍্যান্ডে ডিজাইনকৃত এবং তৈরীকৃত প্রোডাক্টের মধ্যে শর্ট স্লিভ টি-শার্ট, লং-স্লিভ পুলঅভার, মিনি ব্যাগ, কলার শার্ট, নেক সোয়েটার, প্যান্ট ইত্যাদি অন্যতম।

    খুচরা বিক্রির বাজারে ফ্যাশন ব্র‍্যান্ডটির মূলধন ৪৯.২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। ২০২০ সমাপ্ত বছরের জন্য, Fast Retailing Co. Ltd. এর আয় ছিল ২২ বিলিয়ন মার্কিন ডলার এবং মুনাফা ছিল ২.৫ বিলিয়ন ডলার। এই ব্র‍্যান্ডটির হোম মার্কেট জাপান তার মোট রাজস্বতে প্রায় ৩৮ শতাংশ অবদান রেখেছে। গত পাঁচ বছরে ব্র‍্যান্ডটির খুচরা বিক্রয় অবিশ্বাস্য হারে বৃদ্ধি পেয়েছে।

    গ্লোবাল ম্যানেজমেন্ট ম্যাগাজিন Forbes এর মতে, Uniqlo এর ব্র্যান্ড ভ্যালু ৯.২ বিলিয়ন ডলার এবং বিশ্বের সর্বাধিক মূল্যবান ব্র্যান্ডের তালিকায় ৮৪ তম স্থানে রয়েছে। ব্র‍্যান্ডটি ধীরে ধীরে World fashion Giant হিসেবে পরিচিত H&M এর শেয়ার মার্কেটের লক্ষ্যমাত্রা ছুতে যাচ্ছে, যার ২০১৯ সালের আয় ছিল ২৪.৩ বিলিয়ন মার্কিন ডলার। Uniqlo যদি এই লক্ষ্যে পৌছাতে সক্ষম হয়, তবে এটি Inditex (Zara এর মূল সংস্থা)কে শীর্ষস্থানীয় পোশাক উৎপাদনকারীর খেতাব থেকে বিচ্যুত করবে। এতে করে বোঝা যাচ্ছে Uniqlo ফ্যাশন ব্র‍্যান্ড ক্রমেই আরো বিস্তরভাবে বিশ্বব্যাপী ফ্যাশন ইন্ডাস্ট্রিতে আধিপত্য বিস্তার করতে যাচ্ছে।

    Reference:
    Wikipedia
    uniqlo.com
    businessofbusiness.com
    theculturetrip.com
    martinroll.com

    Writer Information-
    Ashikuzzaman Akash
    Textile Engineering (2nd Batch)
    Jashore University of Science and Technology
    Email- [email protected]

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments