Home Sustainability রেজিন কোটিং(resin coating) এর প্রয়োজনীয়তা ও সুবিধা"

রেজিন কোটিং(resin coating) এর প্রয়োজনীয়তা ও সুবিধা”


পােশাকের কোন নির্দিষ্ট অংশের আকৃতি বা আয়তন ঠিক রাখার জন্য পােশাকের কাপড়ের মাঝখানে ইন্টারলাইনিং ব্যবহার করা হয়। উক্ত ইন্টারলাইনিংকে বিশেষ ধরনের আঠার সাহায্যে তাপে ও চাপে কাপড়ের সাথে লাগিয়ে দেয়া হয়।ইন্টারলাইনিংকে কাপড়ের সাথে লাগানাের জন্য এর পৃষ্ঠদেশে আঠা জাতীয় পর্দাথের প্রলেপ দেওয়া হয়। এ আঠা জাতীয় বা রেজিন জাতীয় পদার্থের প্রলেপ দেওয়াকে রেজিন কোটিং বলে।রেজিন এমন একটি পদার্থ যা অত্যধিক তাপে ও চাপে গলে যায় এবং কাপড়ের সাথে ভালভাবে লেগে যায়। রেজিন কোটিং এর ফলে ইন্টারলাইনিং এ সহজে ভাঁজ পড়ে না ।


 রেজিন কোটিং এর প্রয়ােজনীয়তা: 

কাপড় হতে পােশাক তৈরির ক্ষেত্রে পােশাকের বিভিন্ন অঙ্গে ইন্টারলাইনিং জোড়া লাগানাের কাজ বেশ গুরুত্বপূর্ণ। জামার কলার বা কোটের সম্মুখ অংশে সেলাই করে ইন্টারলাইনিং লাগানাে হলে ইন্টারলাইনিং কুচকে যেতে পারে এবং সেলাই লাইন বরাবর সীম পাকারে সৃষ্টি হতে পারে। এ অসুবিধা দূর করার জন্য রেজিন কোটিং এর মাধ্যমে ফিউজিবল (Fuisible) ইন্টারলাইন ব্যবহার করা হয়। কাপড়ের উপর থার্মোপ্লাস্টিক রেজিনের হালকা প্রলেপ দিয়ে ইন্টারলাইনিংকে জোড়া লাগানাে হয়। ওভেন (Woven),নিটেড (knitted) বা ফেলটেড (Felted) কাপড়ের জন্য রেজিন কোটিং খুবই উপযােগী। রপ্তানিযােগ্য পােশাকে রেজিন কোটি দ্বারা ফিউজিং করে পােশাকের মান অনেকাংশে বৃদ্ধি করা যায়।এছাড়াও পােশাক শিল্পে এবং দর্জির দোকানে যেখানে কোট, শার্ট এবং অন্যান্য পােশাক বিশেষ করে যেক্ষেত্রে ইন্টারলাইনিং ব্যবহার করা হয়, সেক্ষেত্রে রেজিন কোটিং ব্যবহার করা হয়। 


রেজিন কোটিং এর ফলে বিভিন্ন প্রকার সুবিধা পাওয়া যায়।যেমন:

১.এক্ষেত্রে অধিক উৎপাদন হয় এবং শ্রমিক কম লাগে। ফলে অধিক লাভজনক।

২.এটি খুবই সহজ পদ্ধতি বিধায় সহজেই প্রয়ােগ করা যায়। 

৩.রেজিন কোটিং এর সাহায্যে ইন্টারলাইনিং সংযুক্ত করলে পােশাকের সৌন্দর্য বৃদ্ধি পায়।

৪.দীর্ঘদিন পােশাক ব্যবহার করলে ইন্টারলাইনিং এর গুণগত মান অক্ষুন্ন থাকে। সেজন্য ইন্টারলাইনিং, সংযোজনের ক্ষেত্রে রেজিন কোটিং এর গুরুত্ব অপরিহার্য।

লেখক-
তানভির আহামেদ ফাহাদ-

-বুটেক্স(৪৪ ব্যাচ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author