Home Fiber হেম্প যেমন যুব সমাজের ধ্বংসের কারন ঠিক তেমনি টেক্সটাইলের উন্নতির কারন

হেম্প যেমন যুব সমাজের ধ্বংসের কারন ঠিক তেমনি টেক্সটাইলের উন্নতির কারন

হেম্প এর সাথে টেক্সটাইল এর কি সম্পর্ক আমরা অনেকেই জানি না। হেম্প মানেই যে নেশা জাতীয় দ্রব্য তা কিন্তু নয়। মন থেকে মুছে ফেলুন সেই অতীত যখন হেম্প শুধু নেশা দ্রব্য ছিলো।

হেম্প একটি শণ জাতীয় উদ্ভিদ (**ক্যানিবিস জেনাস-যে সমস্ত উদ্ভিদ থেকে গাঁজা জন্মায় সেই প্রজাতির গাছ**) যার ফুল, বীজ এবং আঠা থেকে মাদক দ্রব্য তৈরি হয়।
শণ গাছ
   শাঁস গাঁজার একটি সাধারণ নাম এবং যখন এই বার্ষিক উদ্ভিদটি  ড্রাগ অথবা ড্রাগের  উদ্দেশ্যে রোপণ   করা হয় তখন শাঁস নামটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। শিল্প কারখানার  উদ্দেশ্যে যখন বড় করা হয় তখন প্রায়ই তাকে বলা হয় শণ জাতীয় উদ্ভিদ ।

হেম্প এর বানিজ্যিক নামঃ  বাণিজ্যিক নাম হলো ম্যনিলা হেম্প (Manila hemp)।। শণ জাতীয় উদ্ভিদের আঁশকে ম্যানিলা হেম্প বলা হয়।

হেম্প ফাইবারের প্রকারভেদঃঃ

হেম্প ফাইবার দুই(২) ধরনের। যথাঃ

1.Long Bast Fiber
এবং
2.Short Bast Fiber.

হেম্প ফাইবারের রাসায়নিক বৈশিষ্ট্যঃঃ

আলফা-সেলুলোজঃ ৬২-৬৭%

হেমিসেলুলোজঃ ৮-১৫%

লিগিনিনঃ ৪%

অ্যাশঃ ৫%

মোমঃ ১%

বৈশ্বিক উষ্ণতা রক্ষায় হেম্প গাছঃঃ

জলাশয়, বন্যজীবনের আবাসস্থল, বিনোদন এবং অক্সিজেন উৎপাদন, কার্বন সিকোয়েস্টেশন, গ্লোবাল ওয়ার্মিং কমায় এবং অন্যান্য মূল্যবোধের জন্য বন সংরক্ষণ করতে পারে।

হেম্প উৎপাদনকারী দেশঃঃ

অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, কানাডা, চিলি, চীন, ডেনমার্ক, মিশর, ফিনল্যান্ড, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, ভারত, ইতালি, জাপান, কোরিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল,  রোমানিয়া, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য এবং ইউক্রেন,বাংলাদেশ সহ বিশ্বের ৩০ টিরও বেশি দেশে শন বা হেম্প উৎপাদন করা হয়ে থাকে।

টেক্সটাইল শিল্পে হেম্প এর ব্যবহারঃঃ

হেম্প ফাইবারের প্রধান ব্যবহার হলো দড়ি,কার্পেট, নেট এবং স্যাকিং এ।হেম্প টেপস্ট্রি, টুপি, শাল এবং তোয়ালে তৈরিতেও ব্যবহৃত হয়।হাঙ্গেরিতে যে হেম্প ফাইবার উৎপন্ন হয় তা  রঙ্গিন গালিচা বুনন, ক্রোশেট এবং অন্যান্য নৈপুণ্যের আইটেম তৈরির  জন্য উপযুক্ত। জুতা, কাগজ, বায়োপ্লাস্টিকস, ইনসুলেশন এবং জৈব জ্বালানিসহ বিভিন্ন বাণিজ্যিক ও শিল্পজাতীয় পণ্য তৈরিতেও ব্যবহৃত হয়। বেস্ট ফাইবারগুলি ১০০% হেম্প  টেক্সটাইলগুলি তৈরিতে ব্যবহার করা যেতে পারে। তবে পোশাক এবং আসবাবের জন্য কাপড় তৈরি করতে হেম্প এর সাথে সাধারণত সুতি বা রেশম  এবং পুনর্ব্যবহৃত পলিয়েস্টার মিশ্রিত হয়।  উদ্ভিদটির অভ্যন্তরীণ দুটি তন্তু কাঠের হয়।  যখন অক্সিডাইজড বীজ থেকে তেল বের হয় যা তেল-ভিত্তিক পেইন্টস, ময়শ্চারাইজিং এজেন্ট হিসাবে ক্রিম, রান্নার জন্য এবং প্লাস্টিক হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

হেম্প ফাইবার পোশাক শিল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাঁচামাল। ভবিষ্যতে আরো অনেক কাজে ব্যবহার করা যেতে পারে এই ফাইবারকে।তাই এই ফাইবারের যথাযথ ব্যবহার করতে হবে।।।।

তথ্য ও ছবিঃঃ উইকিপিডিয়া, হেম্পেজ,বিডিনিউজ।

📝Writer Information:::

Fouzia Jahan Mita
Department Of Textile Engineering 
NITER 10th Batch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author