Home Technical Textile Lotus Silk /পদ্ম রেশম

Lotus Silk /পদ্ম রেশম

পদ্ম রেশম বিশ্বের অন্যতম বিরল ফ্যাব্রিক যা কেবল মাত্র কম্বোডিয়া, মায়ানমার এবং সাম্প্রতিককালে ভিয়েতনাম জুড়ে সীমিত আকারে উৎপাদিত হয়। এই প্রাকৃতিক আঁশটি সারা বিশ্ব জুড়ে কেবলমাত্র কয়েকজন দক্ষ কারিগর দ্বারা সংগ্রহিত হয়। তবে এই সিল্ক তৈরি করার কাজটি সহজ নয়। একটি স্কার্ফের জন্য পর্যাপ্ত পদ্ম রেশম সংগ্রহ করতে প্রায় দুই মাস সময় লাগে এবং চূড়ান্ত পণ্যটি উৎপাদনের ক্ষেত্রে নিয়মিত রেশমের চেয়ে ১০ গুণ বেশি ব্যয় হয়ে থাকে।
তাহলে দেখা যাক এটি কীভাবে তৈরি করা হয় এবং এটি এত ব্যয়বহুল কী করে? ‘ফান থি থুয়ান’ এর পরিবার বহু বছর ধরে রেশম চাষ করে আসছে, বিলাসবহুল পোশাক তৈরির জন্য রেশম পোকার থেকে সুতা বাড়িয়েছে এবং কাটছে। তবে পদ্ম সিল্ক তৈরির পদ্ধতিটি আলাদা। রেশম সাধারণত রেশম কীট থেকে আসে।


কীটগুলো প্রশস্ত ট্রেতে রাখা হয় এবং দিনে প্রায় ২৪ ঘন্টা তুঁত পাতা খাওয়ানো হয়। শুঁয়োপোকা তাদের কোকুনগুলি তৈরি করতে সূক্ষ্মভাবে থ্রেড স্পিন করে এবং এক কেজি রেশম তৈরি করতে প্রায় কয়েকশ শুঁয়োপোকা প্রয়োজন হয়। উজ্জ্বল হলুদ সিল্ক এবং পদ্ম সংস্করণের মধ্যে মূল পার্থক্য হল পদ্ম রেশমের প্রতিটি একক সুতা অবশ্যই হাত দিয়ে বুনতে হয়।পদ্ম ভিয়েতনামের জাতীয় ফুল এবং এমন একটি উদ্ভিদ যা সারা দেশজুড়ে জন্মায়। যদিও এই ফ্যাব্রিকটি মিয়ানমারে কয়েক বছর ধরে তৈরি করা হচ্ছে। ফান থি থুয়ান কেবলমাত্র ২০১৭ সালে এই ফাইবারটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন।
একবার কান্ডটি নির্বাচন করে হাতে নিয়ে গেলে, ভিতরের সিল্কটি বের করা যায়। প্রতিটি কাণ্ডে অতি ক্ষুদ্র পরিমাণে পাতলাও আঠালো স্টাইবার থাকে, যা অবশ্যই একসাথে ঘুরিয়ে, পাকিয়ে এবং শুকিয়ে নিতে হয়। থ্রেডগুলি ভেজা অবস্থায় ২৪ ঘন্টার মধ্যে প্রক্রিয়াকরণ করতে হয়। নয়তো সেগুলো নষ্ট হয়ে যায়। তাই প্রতিদিনের ফসল প্রতিদিন তোলা বাধ্যতামূলক। পদ্ম গাছগুলি শুধুমাত্র এপ্রিল এবং অক্টোবর মাসের মধ্যে ফসল কাটা জন্য উপলব্ধ। এই তন্তুগুলি উত্তোলনে অবিশ্বাস্যরকম ভঙ্গুর। একবার শুকনো হয়ে গেলে, এই থ্রেডগুলি খুব সাবধানে ওজন এবং সূক্ষ্মভাবে হস্তচালন করা হয়। তারপরে এগুলি তাঁতে ঢুকানো হয়। এই তন্তুগুলি ভঙ্গুর হলেও একবারে বোনা হয়ে যাওয়ার পর এগুলো ঐতিহ্যবাহী রেশমের মতো টেকসই হয়।


ফানের ২০ জন কর্মীর একটি দল প্রতিদিন এই তন্তুগুলি তৈরি করে এবং তারা প্রতি মাসে ১০ থেকে ২০টি স্কার্ফ তৈরি করতে পারে। কিন্তু যখন মাত্র ২৫ সেন্টিমিটারের স্কার্ফ ২০০ ডলারের বেশি বিক্রি করতে পারে ,তখন তারা এই কঠোর পরিশ্রমের প্রাপ্য মর্যাদাটা পায়। এটি সিল্ক ও লিনেনের মতো নরম এবং সামান্য স্থিতিস্থাপক। এই বিলাসবহুল বৈশিষ্ট্যগুলি বিরল স্যুভেনিয়র সন্ধানের জন্য পর্যটকদের কাছে এটিকে জনপ্রিয় করে তুলেছে। এটি সম্প্রতি আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ডগুলিতে নতুন বিলাসবহুল ফাইবার হিসেবে জায়গা করে নিয়েছে। তবে এর স্কেল সীমাবদ্ধ করা হয়েছে, কারণ এই রেশমের থ্রেড তৈরির প্রশিক্ষণ এখনো কম। ফান থি থুয়ান এর মতো আমরাও আশা রাখি যে এই ফাইবারটি একদিন আরও বড় শিল্প হিসেবে আত্নপ্রকাশে ভূমিকা রাখবে।।

Name: Fahmida Hossain
Semeter: 2nd year 1st sem
University :Ahsanullah University of Science and Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author