Home Motivational গার্মেন্টস সুইং লাইনে লে-আউটের গুরুত্ব।

গার্মেন্টস সুইং লাইনে লে-আউটের গুরুত্ব।

আমরা জানি যে, কোনো একটি ফেক্টরি এর প্রোডাকশন এর ক্ষমতা অনেকাংশে ঐ ফেক্টরি এর প্রোডাকশন ফ্লোর এর লে-আউট সিস্টেমের উপরে নির্ভরশীল। প্রোডাকশন ফ্লোর এর লে-আউট সিস্টেম যত ভাল, ঐ প্রোডাকশন ফ্লোর এর এফিশিয়েন্সিও ততো বেশি। তো আজকে এই লে-আউট এর খুঁটিনাটি সম্পর্কে আমরা জানবো।

কোনো সুইং লাইনের লে-আউট বলতে বোঝায় যে, প্রোডাকশন ফ্লোরে সুইং এর সাথে জড়িত সকল মেশিন এবং অন্যান্য যন্ত্রপাতির একটি নির্দিষ্ট শৃঙ্খল যা কিনা মিনিমাম খরচে মাক্সিমাম আউটপুট প্রদান করবে। কোনো সুইং লাইনের প্রথমেই যে জিনিস টি আমাদের দেখতে হয় তা হচ্ছে, সুইং লাইনটির লে-আউট সিস্টেম। বিভিন্ন ফ্যাক্টরি ভেদে লে-আউট সিস্টেমও বিভিন্ন হয়ে থাকে। একটি ভালো ও স্থায়ী মানের লে-আউট স্থাপন এর মাধ্যমেই ম্যান-পাওয়ার, এনার্জি কঞ্জাম্পশন অনেকাংশে কমিয়ে কোনো প্রোডাকশন ফ্লোর এর প্রোডাকশন ক্যাপাসিটি অনেকাংশেই বাড়িয়ে দেওয়া যায়।

তো সাধারণত ইন্ডাস্ট্রিগুলোতে সুইং লাইন গুলোর লে-আউট দুই ধরনের হয়ে থাকে। এগুলোর মধ্যে একটি হচ্ছে Straight Line layout এবং অপরটি হচ্ছে Face to Face Layout. Straight Line layout এ সাধারণত গার্মেন্টস ম্যানুফেকচারিং এর ক্ষেত্রে একটি সোজা লাইন অনুসারে প্রত্যেকটি গার্মেন্টস প্রক্রিয়াকরণ করা হয়। আর Face to Face Layout এ জিগ-জ্যাগ স্টাইলে প্রত্যেকটি গার্মেন্টস প্রক্রিয়াকরণ করা হয়।

Straight Line layout এবং Face to Face Layout এর মধ্যকার কিছু পার্থক্য নিম্নরূপঃ

১) Straight Line layout এর ক্ষেত্রে Overhead material movement দেখা যায়। অপরদিকে Face to Face Layout এর ক্ষেত্রে Zigzag material movement দেখা যায়।

২) Straight Line layout এর সিটিং এরেঞ্জমেন্ট এ ব্যাকরেস্টবিহীন কাঠের টুল ব্যবহৃত হয়। আর Face to Face Layout এ ব্যাকরেস্টসহ রোটেটিং চেয়ার ব্যবহৃত হয়।

৩) Straight Line layout এর ক্ষেত্রে লাইন প্রতি ২৬-২৮ টি মেশিন থাকতে পারে, আর Face to Face Layout এর ক্ষেত্রে ৩৮-৪০ টি মেশিন থাকতে পারে।

৪) Straight Line layout এর লাইন প্রতি দৈর্ঘ্য ৬ ফুট ৮ ইঞ্চি আর Face to Face Layout এর লাইন প্রতি দৈর্ঘ্য ৭ ফুট ২ ইঞ্চি।

৫) Straight Line layout এ গার্মেন্টস এর বিভিন্ন অংশের জন্য আলাদা ঝুড়ির দরকার হয় না। এখানে ম্যাটেরিয়াল মুভমেন্ট সুইং টেবিলের পাশ দিয়ে হয়ে থাকে। আর Face to Face Layout এ প্রত্যেকটি আলাদা ওয়ার্ক-স্টেশন এর জন্য আলাদা ঝুড়ির দরকার হয়।

Straight Line layout এবং Face to Face Layout এর মধ্যকার কিছু সুবিধা ও অসুবিধা নিম্নরূপঃ

১) Straight Line layout এর ক্ষেত্রে প্রোডাকশন ও কোয়ালিটি ট্রেকিং ও মনিটরিং করাটা একটু কষ্টকর। কিন্তু Face to Face Layout এর ক্ষেত্রে প্রোডাকশন ও কোয়ালিটি ট্রেকিং ও মনিটরিং করাটা সহজ।

২) Straight Line layout এর ক্ষেত্রে ম্যাটেরিয়াল ট্রান্সপোর্টেশনে বেশি সময় নেয়। কিন্তু Face to Face Layout এ কম সময় লাগে।

৩) যেকোনো ধরনের প্রোডাক্ট Straight Line layout এ প্রোডাকশন দেয়া সম্ভব। Face to Face Layout এ তুলনামূলক

ছোট ও বেসিক আইটেম গুলো তৈরি করা যায়।

৪) Layout doubling সুবিধা Straight Line layout এ পাওয়া যায় না। কিন্তু Face to Face Layout এ পাওয়া সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author