Home Fiber পাইনা ন্যাচারাল ফাইবার

পাইনা ন্যাচারাল ফাইবার

“পাইনা” নামটি স্প্যানিস থেকে এসেছে, যার অর্থ আনারস। আনারস পাতা থেকে তৈরি এটি একটি ঐতিহ্যবাহী ফিলিপাইন ফাইবার। ফিলিপিনে ১৭ ই শতাব্দী থেকে নিপিস ফ্যাব্রিক হিসাবে পরিচিত এটি। লাস্টারস লেসের মতো বিলাসবহুল টেক্সটাইলগুলি আনারসের জন্য আনারসগুলির ব্যাপকভাবে চাষ হয়।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে, জাতীয় সংস্কৃতি ও চারুকলা কমিশন , অকলান সরকারের সাথে, ইউনেস্কোর অদম্য সাংস্কৃতিক ঐতিহ্য তালিকায় কালিবো পাইনা বয়ন মনোনয়নের প্রক্রিয়া শুরু করে।

ইতিহাসঃ

পাইনা এবং লিনেন থেকে তৈরি মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্টের ১৯ শতকের গোড়ার দিকে পাওয়েলো টাম্পুহান , ১৮৯৫ সালে একটি ফিলিপিনার জুয়ান লুনার চিত্রকৃত traditional “ট্রেজি দে মেস্তিজা” পোশাকটিতে , যা মূলত পাইনা থেকে তৈরি হয়েছিল।

স্প্যানিশ দি পনিবেশিক যুগে ফিলিপিন্সে, স্প্যানিশ দ্বারা আনারস প্রবর্তিত হয়েছিল। বর্তমানে ‘রেড স্প্যানিশ’ নামে একজন কৃষক ১৭ম শতাব্দীর শুরুতেই টেক্সটাইল শিল্পের জন্য চাষ করা শুরু করে। নিষ্কাশন এবং বুনার কৌশলগুলি অ্যাব্যাক ফাইবার ব্যবহার করে দেশীয় বুনন traditions সরাসরি অভিযোজন ছিল, যার অনুরূপ জমিন রয়েছে। পাইনা লম্বা জরিযুক্ত লেইসের মতো নিপিস কাপড়গুলিতে বোনা ছিল। সাধারণত কলাডো এবং সোমব্রাদো নামে পরিচিত জটিল ফুলের সূচিকর্ম দ্বারা সজ্জিত ফ্যাব্রিকটি স্পেনীয় colon পনিবেশিক আমলে ফিলিপিন্স থেকে একটি বিলাসবহুল রফতানি ছিল যা ১৮ এবং ১৯ শতকে ইউরোপীয় অভিজাতদের কাছে সমর্থন লাভ করেছিল। নিপিস কাপড়গুলি বহিরাগত এবং চটকদার হিসাবে সম্মানিত হয়েছিল। উল্লেখযোগ্য ব্যবহারগুলির মধ্যে রয়েছে -কিং আলফোনসো দ্বাদশীর ব্যাপটিসমাল গাউনটি পোপ পিয়াস এক্স (বর্তমানে মিউজিয়ো দেল ট্রাজায় ) উপহার হিসাবে উপস্থাপিত; ডেনমার্কের রাজকন্যা আলেকজান্দ্রাকে বিবাহের উপহার হিসাবে পিয়ানা রুমাল দেওয়া হয়েছিল। রাজা অ্যাডওয়ার্ডের সাথে তার বিবাহের পাশাপাশি রানী ভিক্টোরিয়ার পেটিকোট এবং অন্তর্বাসও রয়েছে সেখানে। ১৮ এর দশকে মেরি ক্লারার গাউনটি ইয়ারিয়াটের মারকুইস (তত্কালীন লেগুনার গভর্নর) দ্বিতীয় রানী ইসাবেলার উদ্দেশ্যে প্রত্যাখ্যানের আগেই চালু করেছিলেন । উনিশ শতকের এমব্রয়েডারিযুক্ত পাইনা টেক্সটাইলগুলির অসংখ্য উদাহরণ বিশ্বের বিভিন্ন জাদুঘরে সংগ্রহগুলিতে রয়েছে, যদিও তাদের ইতিহাসএকাডেমিক সাহিত্যে অস্বীকৃত রয়েছে।

গার্হস্থ্যভাবে, এগুলি ফিলিপিনো উচ্চ শ্রেণীর ট্র্যাডিশনীয় বারোং ট্যাগলগ , বারোটা সায়া এবং ট্রাজে ডি ম্যাস্তিজা পোশাক, পাশাপাশি মহিলাদের কার্চিফস ( পাওয়েলো ) তৈরি করতে ব্যবহৃত হত । তারা তাদের হালকা এবং বাতাসের মানের জন্য এগুলো ব্যবহার করত যা দ্বীপপুঞ্জের উত্তপ্ত গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে আদর্শ ছিল। শিল্পটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ধ্বংস হয়ে গিয়েছিল এবং এটি কেবল পুনরুদ্ধার করা শুরু।

আনারস টেক্সটাইল শিল্পের ফলস্বরূপ ফিলিপাইনে অসংখ্য আনারস ভিত্তিক খাবারগুলিও তৈরি করা হয়েছিল। এর মধ্যে রয়েছে আনারস ভিনেগার , হামোনাদো , আফ্রিটাডা এবং পিনিনহ্যাং মানোকের মতো traditional খাবারগুলি। আর একটি উল্লেখযোগ্য পণ্য হল “ন্যাটা দে পাইয়া” নামে একটি traditional জেলি-জাতীয় মিষ্টি, যা আঠারো শতক থেকে ফিলিপিন্সে উত্পাদিত হয়।

উৎপাদনপদ্ধতিঃ

পিয়ানা যেহেতু একটি পাতা থেকে তৈরি, তাই পাতাটি গাছ থেকে প্রথমে কাটতে হয়। তারপরে আঁশটি পাতা থেকে দূরে টানা বা বিভক্ত করা হয়। বেশিরভাগ পাতার তন্তু দীর্ঘ এবং কিছুটা শক্ত হয়। পাইনা ফাইবারের প্রতিটি স্ট্র্যান্ড হাতে স্ক্র্যাপ করা হয় এবং একের পর এক গিঁট করা হয় যাতে হাতে বোনা হওয়ার জন্য একটি অবিচ্ছিন্ন ফিলামেন্ট তৈরি করা হয় এবং তারপরে পায়া কাপড় তৈরি করা হয়।

কোথায় পাওয়া যায়?

কালিবো , আকলান , ফিলিপিন্সের পাইনা কাপড়ের প্রধান এবং প্রাচীনতম বুনন যা বিশ্বের বিশেষত উত্তর আমেরিকা এবং ইউরোপে রফতানি হচ্ছে। পাইনা বুনন একটি পুরানো tradition যা সম্প্রতি গত ২০ বছরে পুনরুদ্ধার হয়েছিল।

আনারস সিল্ক ফিলিপাইন কাপড়ের রানী হিসাবে বিবেচিত হত এবং ফিলিপাইন অভিজাতদের পছন্দের কাপড় হিসাবে বিবেচিত হয়। ১৯৯৬ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত এপেক শীর্ষ সম্মেলনে, বিশ্ব নেতারা দলীয় ছবির সময় কালিবো থেকে পিয়ানা দিয়ে তৈরি বারং ট্যাগলগ উপহার দিয়েছিলেন।

প্রযোজকদের মধ্যে লা হারমিনিয়া পাইনা ওয়েভিং ইন্ডাস্ট্রি, ম্যালবোন পাইনা প্রযোজক এবং তাঁতী সমিতি, রেইকের পিয়ানা ক্লথ অ্যান্ড ইন্ডাস্ট্রি, এবং রুরুঙ্গান সা টুবড ফাউন্ডেশন অন্তর্ভুক্ত রয়েছে।

ব্যবহারঃ

পিয়ানা ফ্যাব্রিক হালকা ওজনযুক্ত, নিখরচায় চেহারা এবং মসৃণ রেশমের মতো জমিনযুক্ত। আধুনিক সময়ে, এটি মূলত ফিলিপিন্সে বারং টেগালগ , বারোটা সায়া এবং অন্যান্য traditional ফর্মাল পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। এটি টেবিল লিনেন, ব্যাগ, মাদুর এবং অন্যান্য পোশাকের আইটেমগুলির জন্যও ব্যবহৃত হয়।

তৈরিশিল্পঃ

১/ পাইনা এবং লিনেন থেকে তৈরি মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্টের ১৯ শতকের গোড়ার দিকে পাওয়েলো তৈরি হয়।

২/ কুপার হুইট, স্মিথসোনিয়ান ডিজাইনের যাদুঘরটিতে ১৯তম শতাব্দীর তুলো এবং পাইনা টেক্সটাইল
উনিশ শতকের রুমালটি পাইনা থেকে তৈরি।

৩/ পাইনা এবং সুতির থেকে তৈরি হয় ১৯ তম শতাব্দীর বড়ং ট্যাগলগ।

৪/ পাইনা থেকে তৈরি ১৯ শতাব্দীর গোড়ার দিকে স্ট্রিপযুক্ত বারং ট্যাগলগ, ১৯ শতকের গোড়ার দিকে কামিজ (মহিলাদের ব্লাউজ) পিয়ানা এবং সুতি দিয়ে তৈরি সিল্ক এবং সিলভার থ্রেড এমব্রয়ডারি সহ 19 শতকের পাউয়েলো তৈরি হয়।

Writer information:
Tanvir Shikder
National Institute of Textile Engineering And Research

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author