Home Sustainability প্লাস্টিক দূষণ: চীনা বিজ্ঞানীরা সনাক্ত করেছেন পলিথিন খাওয়া ব্যাকটেরিয়া

প্লাস্টিক দূষণ: চীনা বিজ্ঞানীরা সনাক্ত করেছেন পলিথিন খাওয়া ব্যাকটেরিয়া

সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে বিজ্ঞান মানু্ষকে অনেক কিছু উপহার দিয়েছে, যা জীবনযাপনকে করেছে সহজতর৷ কিন্তু বিজ্ঞানের সেই আশীর্বাদ মানুষের বিবেচনার অভাবে পরিণত হয়েছে অভিশাপে ৷ প্লাস্টিক বর্জ্য তার সবচেয়ে বড় উদাহরণ ৷ ধারণা করা হয় প্লাস্টিক দূষণে প্রতি বছর প্রায় 1 মিলিয়ন পাখি এবং 10,000 সামুদ্রিক প্রাণীর মৃত্যুর জন্য দায়ী। 

আমাদের প্রতিদিনের বেঁচে থাকায় প্লাস্টিকের ব্যবহার আজ অপরিহার্য হলেও এই ক্রমবর্ধমান সমজে এটি একটি দূরস্বপ্ন। 

তবে পূর্ব চীনের Shandong প্রদেশের , Qingdao তে অবস্থান করা এক চীনা বিজ্ঞান একাডেমি “Institute of Oceanology” এর নতুন এক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর কিছু তথ্য।পৃথিবীর মহাসাগরগুলোর দূষণের এবং গ্রহের অন্যতম সর্বব্যাপী ব্যবহৃত পণ্য  প্লাস্টিক আর চীনা বিজ্ঞানীরা বলেছেন যে তারা সামুদ্রিক ব্যাকটেরিয়াগুলো একটি মিশ্রণ সনাক্ত করেছেন যা পলিথিন ভেঙে দিতে সক্ষম ।

যদিও ব্যাকটেরিয়ার প্লাস্টিক-খাওয়ার গুণাবলী ইতিমধ্যে বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে সুপরিচিত, কিন্তু গবেষণা বলছে পলিথিনের (PE) সাথে সরাসরি সংযোগ স্থাপনকারী এটাই প্রথম।

April 23 এ Hazardous Materials জার্নালে প্রকাশিত হয়েছিল যে, Sun Chaomin নেতৃত্বাধীন  একটি দল বলেছে যে তারা ব্যাকটেরিয়ার একটি সংমিশ্রণ আবিষ্কার করেছেন যা কেবল শুধু polyethylene terephthalate (PET) নয় এমনকি ব্যাগ তৈরির জন্য ব্যবহৃত polythene (PE) ভেঙে ফেলতে সক্ষম ।

গবেষকরা বলেছিলেন, “PET -হ্রাসকারী ব্যাকটেরিয়া এবং এনজাইমগুলোর বিস্তৃত অধ্যয়নের তুলনায় PE degradation সম্পর্কে গবেষণা অনেক পিছনে রয়েছে ।

দলটি বলেছে যে তারা  polythene এবং polyethylene terephthalate এর নমুনায় ব্যাকটেরিয়া যুক্ত করেছে এবং বারবার পরীক্ষার পরে এটা পরিষ্কার হয়ে যায় যে তিন ধরণের ব্যাকটেরিয়ার একটি নির্দিষ্ট সংমিশ্রণ পলিথিনে “obvious damage” ঘটাচ্ছে এবং অসংখ্য ভারী ফাটল এবং গভীর গর্ত তৈরি করছে ।

যদিও বিজ্ঞানীরা  430 টিরও বেশি অণুজীব কে সনাক্ত করেছেন যা বিভিন্ন ধরনের প্লাস্টিকে হ্রাস করতে পারে । University of Hamburg in Germany এর মাইক্রোবায়োলজি এবং জৈবপ্রযুক্তি অধ্যাপক Wolfgang Streit বলেন ,”অনুসন্ধানগুলি আকর্ষণীয় ছিল”

তিনি আরও বলেন , বিজ্ঞানীদের কীভাবে  পিইটি  হ্রাস (PET degradation ) করা হয় তার একটি ভাল ধারণা রয়েছে, আমাদের PET জন্য এনজাইম আছে । তবে পিই-র (PE) জন্য এমন কোন এনজাইম নেই যা এটি হ্রাস করে।

আরও গবেষণার , ভাল নিয়ন্ত্রণ এবং কর্পোরেট দায়িত্ব নিয়ে একমত প্রকাশ করেন হংকং এবং মার্কিন-ভিত্তিক পরিবেশ সংগঠন Ocean Recovery Alliance এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক Douglas Woodring ।

তিনি বলেছিলেন, “আমি নতুন আবিষ্কার কে বাতিল করে দিচ্ছি না, এর উপর আমাদের অত্যধিক চাপ দেওয়া উচিত নয় এবং আমাদের সমস্ত আশা একটি সমাধানের জন্য রাখা উচিত না , “আজ আমাদের কাছে প্লাস্টিক দূষণ সংকট সমাধানের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রযুক্তি রয়েছে, তবে সেগুলি ব্যবহার করা হচ্ছে না।” অন্যতম সহজ উপায় হচ্ছে recycling । তবুও আমরা এখনও আমাদের অর্থনীতিতে বোতলগুলির পরিমাণের সাথে মেলে এমন একটি তুলনা খুব কমই করেছি।

সাগর থেকে প্লাস্টিক সংগ্রহ করা ব্যয়বহুল।যদি না  প্লাস্টিক গুলি খেয়ে ফেলতে ব্যাকটেরিয়াকে সমুদ্রে ছেড়ে যায়, কিন্তু এটি প্রকৃতি পরিবর্তনের একটি উচ্চ ঝুঁকি তৈরি করে, বলেন হংকং ভিত্তিক প্লাস্টিকের পুনর্ব্যবহার সংগঠন  Drink Without Waste এর চেয়ারম্যান Paul Zimmerman.

Source : https://www.scmp.com

Writers Information:
Abir Hasan
Department Of Textile Engineering
BGMEA University of Fashion & Technology(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.