Home Cotton ব্লো রুমের TRUTZSCHLER লাইনের মেশিনারিজ এর বিস্তারিত বর্ণনা

ব্লো রুমের TRUTZSCHLER লাইনের মেশিনারিজ এর বিস্তারিত বর্ণনা

ব্লো রুম স্পিনিং অপারেশন শুরুর প্রথম ধাপ যেখানে ফাইবার ওপেনিং, ক্লিনিং, মিক্সিং আবার মাইক্রো ডাস্ট ও অপসারণ করা হয়। ফাইবার থেকে সুতা তৈরির পুরো সিকুয়েন্স অনুযায়ী এই ব্লো রুম থেকেই ফাইবারকে স্পিনিং এর পরবর্তী মেশিন কার্ডিং মেশিনে প্রেরণ করা হয়। ফাইবারকে টাফট্ আকারে খুলতে এবং ফাইবার এর ভেতরের ময়লা পরিষ্কার করতে ব্লো রুম কয়েকটি মেশিনের সমন্বয়ে এর পুরো কাজটি পরিচালনা করে।

নিচে ব্লো রুম লাইন এর Trutzschler সিরিজের কিছু গুরুত্বপূর্ণ মেশিনের তাদের কাজ করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করার চেষ্টা করলাম।

BDT(Blendomat) মেশিনের কার্যপদ্ধতি: এই মেশিনের প্রাথমিক কাজ হল বেলে থেকে ফাইবার গুলো খুলে ফেলা। শুরুতে বেলে থাকা ফাইবার গুলো সংকুচিত এবং অগোছালো অবস্থায় থাকে। তন্মধ্যই একটি ডিভাইস বেলের ভেতরে প্রবেশ করানো হয় যাতে এটি বিভিন্ন বেল থেকে বের হওয়া ফাইবার গুলো(টাফট্ আকারে) সংগ্রহ করতে পারে। মনে রাখা জরুরি এই জোনে ফাইবার প্যাকেজের সাইজ ২০০ কেজি থেকে ১০ গ্রাম/টাফট এ রূপান্তর করা হয়। করা হয়। এসময় মেশিনটি ক্রমাগত চলাচল করতে থাকে যাতে এটি ধারাবাহিক সবগুলো বেলের তুলা সংগ্রহ করতে পারে। সব তুলা একত্রিত করার পর আসে এদের খোলার কাজ। সাধারণত ফাইবারকে খোলার জন্যে এই ধাপে একপ্রকার দাঁতযুক্ত ডিস্ক(Toothed disc) এর রোলার ব্যবহার করা হয়। এরজন্য বেলগুলো প্রস্থমতে ওপেনিং রোলারে সাজানো হয়, এরপর দাঁতযুক্ত ডিস্কগুলো ফাইবার টাফট্ কে বেল থেকে বেলে চলাচলের সময় আঘাত করতে থাকে। এই আঘাতের ফলে টাফট্ গুলো সুষমভাবে খুলে যায় এবং ফাইবারের মাঝখানে ভেঙে যাওয়ার প্রবণতা কমে যায়। এই পুরো প্রক্রিয়াটিতে টাফট্ গুলো আরোও ছোট আকারে বের হয়।

Technical data:

  • Traverse speed : 10~18 m/min
  • Speed of take-off roller : 1400~1800 rpm
  • Nominal take–off depth : 2.5~3.5 mm

CL-P(Cleaner pre) মেশিনের কার্যপদ্ধতি: এই মেশিনের প্রধান কাজ হল টাফট্ গুলো আরো ছোট ছোট আকারে খোলা এবং বড় টাফট্ সরিয়ে ফেলা। মেশিনটি টাফটে্র মাঝে আটকে থাকা ছোট ছোট অপদ্রব্য ও অপসারণ করে। এই পুরো প্রক্রিয়াটিতে শুধুমাত্র বিটিং হয় কিন্তু কোনো পিকিং হয় না।
মেশিনের সিস্টেমটি দুইটি রোটেটিং বিটার(Beater) দিয়ে বানানো এবং মেশিনের পৃষ্ঠ থেকে রড এবং কিছু ক্ষুদ্র ক্ষুদ্র নমনীয় পিন বের হয়। আবার একই মেশিনের বিটার এর নিচের অংশে কিছু গ্রিড বার লাগানো থাকে যা দিয়ে বিটিং সম্পন্ন হয়। বিটিং করার ফলে টাফট্ গুলো থেকে ময়লা আলাদা হয়ে যায়। এই পুরো সিস্টেমটি ফাইবার টাফট্ পরিষ্কারের প্রথম ধাপ, তবে এতে বৃহৎ পরিমাণের অপদ্রব্য পরিষ্কার হয়। পরবর্তীতে অটোমেটিক বেল ওপেনার টাফট্ গুলো সংগ্রহ করে।

উল্লেখ্য এরপরেও কিছু বড় টাফট যেগুলো গ্রিড বার দ্বারাও পরিষ্কার করা সম্ভব হয় না। তা একটি সর্পিল পথ অনুসরণ করে সিস্টেম এর পৃষ্ঠ থেকে বের হওয়া পিন এর সংস্পর্শে আসে। এতে করে টাফট্ গুলো গ্রিড বারের বিপরীত অংশে লেগে যায় আর এর ভেতরের ময়লা আলাদা হয়ে যায়।

Technical data:
Diameter of beater: 700~800 mm
Speed of beater: 400~800 rpm
Grid bar setting: 2.5~3.5 mm

MX-U(Multimixer-Universal) মেশিনের কার্যপদ্ধতি: প্রাকৃতিক ফাইবার এ ফাইবার ভেদে মানের তারতম্য দেখা যায়। তাই এই মেশিনের প্রধান কাজ ফাইবার এর মান ঠিক রাখতে এর সাথে বিভিন্ন কাঁচামাল মিশিয়ে সব ফাইবারের গুনাগুণ সমন্বয় করা।
এই ধাপে একটি সিস্টেম ব্যবহার করা হয়। সিস্টেমেটিতে ছয়টি চেম্বার উলম্বভাবে একসাথে লাগানো থাকে। প্রতিটি চেম্বারের উপরের অংশে একটি নালির মত অংশ থাকে যার মধ্যে দিয়ে টাফট্ গুলো চালনা করে প্রতিটি চেম্বারে সমানভাবে ভাগ করে দেওয়া যায়। সিস্টেম এ বায়ুপ্রবাহ পরিবহন করার জন্যও এর নিচের দিকে একটা বহিঃপথ থাকে। বহিঃপথ প্রতিটি চেম্বার থেকে সমান পরিমাণ তুলা রোটেটিং রোলার এর মাধ্যমে গ্রহণ করে এবং পরবর্তীতে মিক্সিং করে এদেরকে পরবর্তী ধাপে পাঠিয়ে দেয়।

Technical data:
Storage volume per chamber : 1.40~2.60 𝑚3
Storage capacity per chamber : 40~80 kg
Speed of opening roller : 1000~1200 rpm

CL-C3(Cleanomat) মেশিনের কার্যপদ্ধতি: এই মেশিনে ফাইবার টাফট্ গুলো আরো ছোট থেকে ছোট আকারে খুলে ফেলা হয় এবং ফাইবারের গায়ে আটকে থাকা সবচেয়ে ছোট ছোট অপদ্রব্যও পরিষ্কার করা হয়। ব্লো রুমে সরাসরি এটিই সর্বশেষ ওপেনিং ও ক্লিনিং স্টেজ। মেশিনটির সিস্টেম এ ৩টি রোটেটিং বিটার থাকে এবং এর পৃষ্ঠ থেকে ধারালো তার বের হয়। আবার বিটার এর নিচের অংশে কিছু গ্রিড বার লাগানো থাকে। শুরুতে টাফট্ গুলো অভ্যন্তরীণ পরিবহন পথে বিটারের মধ্যে দিয়ে চালনা করা হয়। এখানে বিটারের তারগুলো টাফট্ কে ক্রমাগত দ্রুত গতিতে আঘাত করতে থাকে এতে টাফটের ভেতরের সব ময়লা বের হয়ে আসে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বিটারের গতি পর্যায়ক্রমে (১-৩) এ বাড়তে থাকে। উদাহরণ: ৮০০,১২০০,১৯০০ আরপিএম। বিটারের গড় টাফটের আকার ০.১ গ্রাম পর্যন্ত হ্রাস পায়। প্রথম বিটার এ যার পরিমাণ ০.০৭ গ্রাম এবং দ্বিতীয় ও তৃতীয় বিটারে এর পরিমাণ ০.০১ গ্রাম পর্যন্ত হ্রাস পেতে পারে। উল্লেখ্য, এই ধাপে ফাইবার প্যাকেজের সাইজ ০.১ গ্রাম থেকে ০.০১ গ্রাম এ পরিবর্তন করা হয়।

SP-FP(Securoprop-Foreign fiber-Plastic contamination) মেশিনের কার্যপদ্ধতি: প্রাকৃতিক দূষণ ছাড়াও, রঙিন এবং
স্বচ্ছ কণা প্রায়শই ব্লো রুম এ ফাইবারের মানের মানের সমস্যা তৈরি করে। এই ধাপে ফরেইন ফাইবার অবশ্যই দুই ভাগে আলাদা করা হয়। একটি অংশ উল্লেখযোগ্য ভাবে কটন থেকে রঙ এবং কাঠামোয় পৃথক হয়। কিন্তু অপর অংশ উজ্জ্বল এবং স্বচ্ছ হয় এবং এর রঙ কটন থেকে খুব বেশি আলাদা হয় না। সিস্টেমটিতে ৩টি সিসিডি ক্যামেরা লাগানো থাকে যা আলোর পোলারাইজেশনের মাধ্যমে বিকৃত রঙ শনাক্ত করতে পারে এবং নলমুখ(নজেল বিম) এ সংকেত পাঠায়। এর মধ্যে আবার তিন নম্বর সিসিডি ক্যামেরাটি ট্রান্সপ্যারেন্ট ম্যাটেরিয়াল শনাক্ত করে একই সাথে নজেল বিম এ বার্তা পাঠায়। দূষিত অংশ গুলো শনাক্তের পর একটি সরু নলমুখ এবং স্পিড সেন্সর এ একইসাথে সক্রিয় হয়ে যায়। এরপর বাতাসের সাহায্যে নজেল বিম রঙিন বা বিকৃত রঙের তুলা ও অন্যান্য প্লাস্টিক ম্যাটেরিয়াল আলাদা করে ফাইবার চ্যানেল থেকে বজ্য শোষণকারি এলাকায় পাঠায়। আর পরিশেষে ফাইবার সবরকম দূষণমুক্ত হয়ে যায়।

Sazib Bhowmick
National institute of textile engineering and research (NITER),
9th batch
Email- [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author