Home Technical Textile অরেঞ্জ পিল থেকে ভেগান সিল্ক উৎপাদন।

অরেঞ্জ পিল থেকে ভেগান সিল্ক উৎপাদন।

Rutaceae গোত্রের কমলা বিভিন্ন সাইট্রাস প্রজাতির ফল। কমলা ভিটামিন ‘সি’ এর একটি উৎস। এটি মানুষ খাদ্য হিসেবে গ্রহণ করলেও এর অনেক ব্যবহার রয়েছে। টেক্সটাইল শিল্পে কমলার অবদান স্বরুপ রয়েছে অরেঞ্জ ফাইবার, যা কমলা থেকে তৈরি হয়।

ইটালিয়ান ব্রান্ড, অরেঞ্জ ফাইবার, একটি নতুন রেশম উদ্ভাবন করেন যা তৈরি হয় কমলা থেকে। এটি এক ধরনের ভেগান সিল্ক। এর উপাদান লাইটওয়েট, বহুমুখী এবং অন্যান্য বিকল্পের তুলনায় এটি পরিবেশবান্ধব। এ রেশম উৎপাদনের জন্য স্থানীয়ভাবে চাষকৃত সাইট্রাস ফল ব্যবহার করেন।

ইতালিতে সাইট্রাস শিল্প বার্ষিক এক মিলিয়ন টন সাইট্রাস ফলের খোসা ফেলে দেয়। সেগুলো বায়োডিগ্রেডেবল হওয়া সত্ত্বেও সঠিকভাবে নিষ্পত্তি করতে প্রচুর অর্থ ব্যয় হয়। তাই অ্যাড্রিয়ানা সান্টানোসিটো ও এনরিকা এরিনা দ্বারা পরিচালিত স্টার্ট-আপ অরেঞ্জ ফাইবার একটি নতুন ধরনের ফ্যাব্রিক তৈরি করেন সম্পুর্ণভাবে বর্জ্য সাইট্রাস ফলের খোসা দিয়ে তৈরি। ফ্যাশন ডিজাইনে তার থিসিসে কাজ করার সময় সান্টানোসিটের মাথায় এ ধারণাটি আসে। এবং এভাবে ফেলে দেওয়া খোসা থেকে কাপড় তৈরির ধারণা জন্ম নেয়।

এক্ষেত্রে খোসাগুলি একটি পেটেন্ট পদ্ধতিতে প্রক্রিয়াজাত করা হয় যাতে সেলুলোজ বের করা যায় যা চূড়ান্ত সুতা তৈরি করে। এই ফ্যাব্রিক দেখতে রেশমের মতো মনে হয়। অরেঞ্জ সিল্ক কোনো অংশেই তন্তুর রাণী রেশম থেকে কম নয়, যেমন মোলায়েম তেমন চকচকে।

সুন্দর দেখতে এবং সুন্দর লাগার পাশাপাশি কমলার সুতার একটি অন্যতম বৈশিষ্ট্য রয়েছে : ন্যানোটেকনোলজিকে ধন্যবাদ যে, উপাদানটিতে এখনো প্রয়োজনীয় তেল এবং ভিটামিন ‘সি’ রয়েছে যা সাইট্রাস ফলের খোসায় উপস্থিত রয়েছে। ত্বক এই তেল শোষণ করে এবং তাদের দ্বারা পুষ্ট হয়, যা কাপড়কে পরিধানযোগ্য করে তোলে। অরেঞ্জ ফাইবারের মতে, তেল থাকা সত্ত্বেও কাপড়টি তৈলাক্ত বোধ হয় না। তেলগুলো কমপক্ষে বিশটি ওয়াশিং চক্র পর্যন্ত স্থায়ী হওয়ার গ্যারান্টিযুক্ত। তবে সংস্থাটি বিশেষ ফ্যাব্রিক সফটনার দিয়ে রিচার্জ পদ্ধতি নিয়ে পরীক্ষা- নিরীক্ষা করছে।

কোম্পানি তিনটি প্রোটোটাইপ কাপড় তৈরি করেছে। একটি হলো কালো এবং সাদা রঙের লেইস সিল্ক, দ্বিতীয়টি একটি ক্রিম রঙের সাটিন যা থেকে গ্রীষমের পোশাকের মতো কাপড় তৈরি করা যায় এবং সবশেষে একটি ভিসকোসের মতো কাপড়, যা শার্টের মতো দৈনন্দিন ব্যবহারের কাপড় তৈরি করার উদ্দেশ্যে করা হয়। সাইট্রাস খোসার সুতা বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার জিতেছে।

Name: Arya Israt Airin 

College : Government College of Applied Human Science

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author