আনারসের পাতার তন্তু

0
578

এই ফল খাওয়ার কাজে আর এর পাতা বস্ত্র তৈরির কাজে ব্যবহার করা হয়। পাতা থেকে তন্তু তৈরি করতে হলে প্রথমে পাতাগুলো পানিতে ভিজিয়ে রেখে পরে পাতা থেকে তন্তু আলাদা করা হয়। ফলের অবশিষ্ট থেকে যে তন্তু তৈরি হয় সেটায় অনেক বেশি লিগনিন এবং সেলুলোজ থাকে। ফল থেকে তৈরি তন্তুর সিল্কের মতো উজ্জ্বলতা এবং সাদাতে রং থাকে। এটা পাট তন্তুর চেয়ে চিকন, এটার ভালো জীবাণুমুক্ত রাখার বৈশিষ্ট্য আছে এবং এতে ভালো রং ধারণ করার ক্ষমতা আছে।


আনারস তন্তুর সিল্কের মতো বৈশিষ্ট্য থাকায় একে পলিস্টার তন্তুর সাথে মিশানো হয়। এতে করে অনেক সময় সিল্কের পরিবর্তে এই তন্তু ব্যবহার করা যায়। এছাড়াও এই তন্তুর অনেক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য আছে যেমন উচ্চ শক্তি, জীবাণুবিয়োজ্য এবং সুলভ মূল্যে অতি সহজেই পাওয়া যায়। এই তন্তু খুব মোলায়েম, হালকা ওজনের অধিকারী এবং সহজেই ধোঁয়া রায়। ফিলিপাইনে এটি সারাবিশ্বের মধ্যে সবচেয়ে বেশি উৎপাদন করা হয়। এই তন্তুর তৈরি জিনিসের মধ্যে বিছানা চাদর,ননঅভেন , এবং টেকনিক্যাল টেক্সটাইল তৈরি করা বেশ উল্লেখযোগ্য।


এই তন্তুর তৈরি কাপড় দিয়ে ঐতিহ্যবাহী কাপড়ও তৈরি করা হয়। আনারসের তন্তুর তৈরি কাপড়কে পিনাটেক্সও বলে। এই কাপড় চামড়ার পরিবর্তে ও ব্যবহার হয়।এই কাপড় তৈরীর সময় যেটুকু অংশ অপচয় হয় তা ফসলের এবং জমির উর্বরতা বৃদ্ধি করার জন্য ব্যবহার করা যায়। এই প্রক্রিয়া খুবই পরিবেশবান্ধব। বর্তমানের সবচেয়ে আলোচিত বিষয় ‘সাসটেনেবল টেক্সটাইল’ এর এক অন্যতম উদাহরণ এই তন্তুর তৈরি কাপড়।


পিনাতন্তু অনেক নরম, উজ্জ্বল এবং সাধারণত সাদা বা সাদাতে রং এর হয়। এই তন্তুর তৈরি কাপড় দেখতে অনেকটা লিলেন কাপড়ের মতো মার্জিত ভাব প্রকাশ করে। এই সুক্ষ্য ও স্বপ্নের কাপড় প্রাকৃতিকভাবেই অনেক উজ্জ্বলতা প্রকাশ করে। আনারসের সিল্ককে ফিলিপাইনের কাপড়ের রানী বলে এবং এই কাপড়কে ফিলিপাইনের সর্বউওম কাপড় বলা হয়। এই কাপড়কে পোশাক তৈরি ছাড়াও পাপোশ, বেগ, ম্যাট ইত্যাদি তৈরি করা যায়।


পিনাতন্তু প্রধাণত হাতে বুনন করে কাপড় তৈরী করা হয়। এই বুনন দুই ধরনের হয়। লিনুয়ান বা চিকন কাপড় এবং ব্যাসটোস বা মোটা কাপড়। লাল স্পেনিশরা এই ধরনের কাপড় দামি জিনিসে ব্যবহার করে, বিয়ের অনুষ্ঠানে, বা কোনো জাতীয় অনুষ্ঠানে, রুমাল হিসেবে, গাউন তৈরিতে ব্যবহৃত হয়। এই কাপড়ের বেশি ভাগ ডিজাইন ফিলিপাইনের আঞ্চলিক পোশাক থেকে নেওয়া হয়েছে।


পিনা কাপড়কে সাজানোর জন্য ঐতিহ্যবাহী হাতের কাজ করা হয় যাকে কালাডো বলে। এই হাতের কাজ যে পিনা কাপড়ে থাকে তাকে পিনা কালাডো।এই কাপড়গুলোকে সবজির থেকে তৈরি রং দিয়ে রং করা হয়, এছাড়াও গাছের বাকল থেকে তৈরি রং দিয়েও পিনা কাপড় রং করা হয়। পিনা তন্তুকে প্রায়ই সুতি, আবাকা এবং সিল্কের সাথে মিশানো হয় এই তন্তুর বৈশিষ্ট্য উন্নত করার জন্য। যখন টিনা তন্তুকে সিল্কের সাথে মিশানো হয় তখন তাকে পিনা সিল্ক বলে। পিনা তন্তুকে আবাকার সাথে মিশানো হয় শক্তি বৃদ্ধির জন্য।এর মূল্য ১০০% পিনা তন্তুর চেয়ে কম।

Writer Information:
আফসানা ফেরদৌস
৩৪ তম ব্যাচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here