Thursday, February 29, 2024
More
    HomeTechnical Textileকার্বন ফাইবার (Carbon Fiber)

    কার্বন ফাইবার (Carbon Fiber)


    কার্বন ফাইবার হলো কার্বনের একটি পলিমার যা কখনও কখনও গ্রাফাইট ফাইবার নামেও পরিচিত। এটি স্টিল অপেক্ষা পাঁচগুন শক্তিশালী এবং দ্বিগুণ অনমনীয়। যদিও এটি স্টিল অপেক্ষা শক্তিশালী,তবুও কার্বন ফাইবার স্টিল অপেক্ষা অস্বাভাবিক রকম হালকা যা এটি উৎপাদনের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। আজকের আধুনিক যুগে এক আপার সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে কার্বন ফাইবার।
    কার্বন ফাইবার এক ধরনের পলিমার যার মূল উপাদান হলো গ্রাফাইট। কিন্তু এতী তৈরি করা হয় পলিক্রাইলোনাইট্রাইল (C3H3N)n দ্বারা। কার্বন ফাইবার সাধারনত 5-8 mm ব্যাসার্ধ হয়ে থাকে। কার্বন ফাইবার মূলত তার কিছু গুনাবলীর জন্য বহুল পরিচিত। যেমনঃ-
    উচ্চতর শক্তি এবং ওজনের ভারসাম্য বজায় রাখা
    কাঠিন্য ও দৃঢ়তা
    জারণ বা ক্ষয় প্রতিরোধী
    বিদ্যুৎ পরিবাহিতা
    দীর্ঘস্থায়ীতা ও অধীক পীড়ন সহ্যক্ষমতা
    আগুন প্রতিরোধী ও উচ্চ তাপমাত্রা পরিবাহী
    জৈবিক ভাবে নিষ্ক্রিয় ও ক্ষতিহীন

    Polyacrylonitrile

    কার্বন ফাইবার অধিক তাপ এবং আহুন প্রতিরোধী। এটি খুবই কঠোর পরিবেশেও টিকে থাকতে সক্ষম। এ কারনে কার্বন ফাইবার অ্যারোস্পেস,প্রতিরক্ষাক্ষেত্র,অটোমোটিভ সেক্টর এবং শক্তি উৎপাদন কেন্দ্রে বিপুল চাহিদার সহিত বিশাল বাজার দখল করে রয়েছে। কার্বন ফাইবারের বাজার ২০১৫ সালে ছিল 18.6 বিলিয়ন ইউএস ডলার এবং এটি ৭% এর বেশি হারে বৃদ্ধি পাচ্ছে। কার্বন ফাইবারের ব্যবহার্য দিকগুলো হলোঃ
    মেরিন এবং বিমান:অ্যালুমিনিয়াম অপেক্ষা অর্ধেক ভর এবং ক্ষয়রোধী হওয়ায় এর চাহিদা দিন দিন বাড়ছে।
    অটোমেশন এবং রোবটিক্স
    মেডিকেল ইমেজিং, এক্স-রে এবং গামা রে অ্যাপ্লিকেশন
    প্রতিরক্ষা ও দমকল পোশাক
    বাদ্যযন্ত্র
    ড্রোন
    খেলাধুলার সামগ্রী:এক্ষেত্রে বাইসাইকেল একটি বড় ভূমিকা পালন করে। কার্বন ফাইবার হালকা হওয়ায় এর দ্বারা তৈরি সাইকেল দ্রুতগতি সম্পন্ন হয়।
    বৈজ্ঞানিক নিরীক্ষার যন্ত্রসামগ্রী
    অটোমোবাইল সেক্টরঃ বিএমডাব্লিউ,মার্সিডিজ,ফোর্ড,অডি ,নিসানের মত বড় বড় গাড়ি নির্মাতা কোম্পানিগুলো তাদের গাড়ি গুলোতে এখন কার্বন ফাইবার ব্যবহার করছে। এর দ্বারা তৈরি পার্টসগুলো অধিক স্থায়ী হয়।
    অ্যারোস্পেস এবং স্পেসক্রাফটঃ কার্বন ফাইবারের সবচেয়ে মূল্যবান ব্যবহার বোধহয় এই ক্ষেত্রে। কেননা এখানেই কার্বন ফাইবারকে সর্বাধিক পরীক্ষার সম্মুখীন হতে হয়। অধিক হালকা হয়েও অ্যালুমিনিয়াম অপেক্ষা বেশি শক্তিশালী এই কার্বন ফাইবার খুব সহজেই রুক্ষ পরিবেশে টিকে থাকতে পারে।

    আজকের এই আধুনিক বিশ্বে যেখানে স্থায়িত্ব ও কার্যক্ষমতা নির্ধারন করে কোনো পন্যের বাজার সফলতা,সেখানে কার্বন ফাইবারের রয়েছে এর অসীম সম্ভাবনার। তাই টেক্সটাইল ক্ষেত্রে এর গুরুত্ব বলাই বাহুল্য। Technical Textile এবং Smart Textile এর এক বিশাল বাজার দখল করতে যাচ্ছে এই কার্বন ফাইবার। সুতরাং প্রস্তুত থাকুন,নিজেকে তৈরি রাখুন কার্বন ফাইবারের শিল্পে আপনার অবদানের জন্য।

    Kowshik Halder
    Batch:2K19
    Khulna University of Engineering and Technolog

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments