কেমিক্যালের কাজ ও নিরাপত্তা বিধি

0
4306

পর্ব-১

কখনও কখনও ভাবুন যে নির্দিষ্ট কাপড় কীভাবে তীব্র ঠান্ডা থেকে রক্ষা করে, অ্যাথলিটদের ঠান্ডা রাখে বা আপনি বাঁকানোর সময় আপনার সাথে প্রসারিত হন? এটি সব টেক্সটাইল রসায়ন!

টেক্সটাইল কেমিস্ট্রি একটি অত্যন্ত বিশেষ ক্ষেত্র যা পোশাক, আসবাব, টায়ারের সুতা, এয়ার ব্যাগ এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহৃত হয়। যেমন- টেক্সটাইল উৎপাদনে রসায়নের নীতিগুলি প্রয়োগ করে টেক্সটাইল রসায়নবিদরা নির্দিষ্ট বাজারের চাহিদা মেটাতে নতুন পণ্য তৈরি করতে বা বিদ্যমান পণ্যগুলিকে আরও সাধারণভাবে বাজারজাত করার জন্য পরিবর্তন করতে পারে।

টেক্সটাইল রসায়ন  প্রাকৃতিক এবং সিন্থেটিক উভয় ফাইবার জ্ঞান দিয়ে শুরু হয়। যেহেতু পলিমারিক সিন্থেটিক ফাইবারগুলি আজকের টেক্সটাইল ব্যবসায়ের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, তাই ক্ষেত্রটিতে বহু রসায়নবিদ রয়েছে যারা পলিমার রসায়ন প্রশিক্ষণপ্রাপ্ত। টেক্সটাইল রসায়নের রঞ্জক এবং সমাপ্তি দিকগুলির জন্য জৈব রসায়ন এবং পৃষ্ঠের রসায়ন উভয়েরই বোঝা প্রয়োজন।

টেক্সটাইল ক্যামিকেল এর ব্যবহার:

Pre-Treatment Chemicals

♦ ডিসাইজিং এজেন্টঃ এটি কাপড় এর ভেতর থেকে সাইজ ম্যাটেরিয়াল যেমন স্টার্চ , ওয়াক্স, PVA টাইপ সাইজ ম্যাটেরিয়াল দুর করে। এখানে ডিসাইজিং এজেন্ট হিসেবে “এম্যাইলেজ টাইপ এনজাইম” ব্যাবহার করা হয় যা ফার্মেন্টেশন প্রক্রিয়ায় কাপড় এর স্টার্চ কে সলিউবল করে ।

♦ ওয়েটিং এজেন্ট বা পেনেট্রেটিং এজেন্টঃ এই কেমিক্যাল  টেক্সটাইল সাবস্ট্রেট এর সারফেস টেনশন দুর করে। এতে কাপড় এর এবজরবেন্সি বেড়ে যায়।

♦সিকুইস্টারিং এজেন্ট ও প্রটেক্টিভ কলয়েডঃ এর কাজ হচ্ছে পানির হার্ডনেস রিমুভ করা। এর ওয়াস এর জন্য আইডিয়াল কন্ডিশন সৃস্টি করা, সিকুইস্টারিং এজেন্ট পানির মেটালিক সল্ট এর সাথে রিয়েকশন করে কলোয়েড তৈরি করে যারা ফলে মেটালিক সল্ট প্রসেস এর ক্যামিকেল সাথে ইন্টারফেয়ার করতে পারে না।

♦ স্কাওয়ারিং এজেন্টঃ এটি টেক্সটাইল ম্যাটেরিয়াল এর ভেতর থেকে সেফোনিফিকেশন রিয়েকশন এর মাধ্যামে ফ্যাট ওয়েল ওয়াক্স রিমুভ করে।

♦ সিলিকন ও নন-সিলিকন ডিফর্মারঃ এটি ফেব্রিক টু লিকার এর ফ্রিকশনে ফোম এর ক্রিয়েশনে বাধা দেয়।

♦ নন-সিলিকেট পারঅক্সাইড স্ট্যাবিলাইজারঃ এটি হাইড্রোজেন পার অক্সাইড এর  দ্রুত ভাঙন রোধ করে,  এটি ব্লিচিং এর সময় হাইড্রোজেন পার অক্সাইড এর সাথে ২:১ আনুপাতিক হারে ব্যাবহার করা হয়।

♦ পারঅক্সাইড কিলারঃ এটি ফেব্রিক এর ভেতরে থেকে যাওয়া পার- অক্সাইড এর রেসিডিউ গুলি রিমুভ করে যেনো রেসিডিউয়াল পার অক্সাইড এনজাইম, এবং ডাইং এর ক্ষত্রে সমস্যা না করে।

♦ এন্টি বেক স্টেনিং এজেন্টঃ এটি  ডেনিমওয়াস এর সময় সেল থেকে পকেটিং এর কাপড়ে যেনো স্টেইনিং না  হয় এর জন্য ব্যাবহার করা হয়

Dyeing Chemicals:

♦ বাফারিং এজেন্টঃ এটি লিকার বা মিডিয়ার PH কন্সটেন্ট রাখার জন্য ব্যাবহার করা হয়, এটি পলিস্টার ডাইং এবং এনজাইম ওয়াস এর সময় এটি ব্যাবহার করা হয়।

♦ পলেস্টার ডায়িং ক্যারিয়ারসঃ লোয়ার টেম্পারেচারে পলিস্টার ডাইং এর জন্য ক্যারিয়ার ব্যাবহার করা হয়।

♦ ডিস্পাসিং এজেন্ট  ও ওলিগোমের রিমুভিং এজেন্টঃ এটি ডাইজ এর অলিগোমার রিমুভ করে এবং ডাইজের ডিস্পার্সনে সাহায্য করে।

♦ লিভিং এজেন্টঃ এটি রিটেন্ডারিং এজেন্ট যা ডাইজের পিক আপ স্লো করে দেয় আর লেবেল এব্জরবেন্সি তে সাহায্য করে।

♦ ডাই ফিজিং এজেন্টঃ এটি কাপড় এ ডাই ফিক্সিং এর সাহায্য করে

♦সোডা এশ সাবস্টিটিউটঃ এটি সোডাএশ -এর পরিবর্তে এলকালি মিডিয়া হিসেবে ব্যাবহৃত হয়, যেমন সোডিয়াম বাই কার্বোনেট।

♦ক্যাটায়নিং এজেন্ট ফ্র পিগমেন্ট ডাইংঃ এটি পিগমেন্ট ডাইং এর সময় কাপড়ে এর সারফেসে ক্যাটায়নিক চার্জ বাড়ানোর জন্য সাহায্য করে।

Printing Chemicals:

♦ ডিস্পেরসিং,পেনেট্রেটিং,সুইলিং,লিভিং ও ডিফমিং এজেন্টঃ এটি প্রিন্ট ফেব্রিক এর ডেপথ লেভেলিং ইফেক্ট আনার জন্য প্রিন্ট পেস্টে ব্যাবহার করা হয়।

♦ ফিক্সেশন এক্সিলারেটরঃ এটি পলিস্টার এর ফিক্সিং এজেন্ট।

♦ বেন্ডার,এক্রেলিক,সেল্ফ  থিকনিং ফর গোল্ড ফ্লকঃ এটি ক্রস লিংকিং এজেন্ট যা পিগমেন্ট এবং ফেব্রিক উভয়ের সাথে রিয়েক্ট করে এবং ফাস্টনেস বাড়ায়।

♦ ফিক্সার এজেন্টঃ এটি  প্রিন্টিং করা কাপড় এর ফিক্সিং এজেন্ট হিসেবে ব্যবহার করা হয়, এটি দুই প্রকার  ১. পিগমেন্ট ফিক্সিং ২. রিয়েক্টিভ ফিক্সিং

♦ থিকনারঃ এটি প্রিন্ট পেস্ট এর ভিসকোসিটি বাড়ানোর জন্য ব্যবহার করা হয়।

♦ ওয়াইট লিক্সঃ এটি কাপড় এর হোয়াইট পিগমেন্ট।

♦ ওয়াশিং অফ এজেন্টঃ এটি লিকুইড ডিটারজেন্ট যা কাপড় থেকে আন ফিক্সিড ডাই রিমুভ করে, এই এজেন্ট এর কারনে কাপড়ে APEO,NPEO সমস্যা হতে পারে।

Finishing Chemicals:

♦ স্টিফনারঃ এটি ফিনিশিং এজেন্ট। এটি কাপড় কে হার্ড করে ফেলে।  যেমন : মেলামিন, পুটি গার্ড, এপ্রিটন

♦ সফটনার এজেন্টঃ এটি ফিনিশিং এজেন্ট যা ফেব্রিক কে সফট করে হেন্ডফিল ইম্প্রুভ করে। এটি ৪ প্রকার  সিলিকন, ক্যাটায়নিক, নন আয়নিক, এন্যায়নিক

♦ সিলিকন ইমালশনঃ কাপড় কে সিল্ক ফিনিশিং এর জন্য এই সিলিকন ইমালশন ব্যাবহার করা হয়।

♦ ওক্সাস ফিনিশিং এজেন্টঃ এটি ইয়ার্নে ব্যাবহার করা হয় লুব্রিকেশন হিসেবে যাতে ইয়ার্ন টু নিডেল ফ্রিকশন কম হয়।

♦ এন্টি স্টেটিক এজেন্টঃ এটি টেক্সটাইল ম্যাটেরিয়াল এর সারফেসে মেশিন টু ম্যাটেরিয়াল, ম্যাটেরিয়াল টু ম্যাটেরিয়াল ফ্রিকশনে জেনারেট হওয়া স্টেটিক ইলেক্ট্রিসিটি দুর করতে সাহায্য করে।

♦ ওয়াটার রেপিলিয়েন্সি ও সয়েল রেসিস্টিং এজেন্টঃ এটি স্পেশাল ফিনিশিং এজেন্ট যা টেক্সটাইল ম্যাটেরিয়াল কে ওয়াটার রেপিলিয়েন্সি দেয় এবং ডাস্ট ফ্রি করে

♦ ফিনিশিং এজেন্টঃ এটি স্পানডেক্স এর লিকুইড ফর্ম, টেক্সটাইল ম্যাটেরিয়াল এর বারার কোর্টিং এর জন্য ব্যাবহার করা হয়ে এতে ম্যাটেরিয়াল এর ইলাস্টোমারিক এবং বাউন্সি ইফেক্ট আসে।

♦ ক্রিজ রিকভারিং এজেন্টঃ এটি সাধারনত এন্টি ক্রিজ এজেন্ট, কাপড় এর রিংকেল ফ্রি ফিনিশিং এর জন্য এটি ব্যাবহার করা হয়।

♦ ডিলুস্টারিং এজেন্টঃ এটি ভিসকোস ফেব্রিক এর মাত্রাধিক ব্রাইটনেস কমাতে সাহায্য করে।

♦ এন্টি পিলিং ও এন্টি স্লিপ এজেন্টঃ এটি হেয়ারিনেস দুর করে এবং ফেব্রিক এর এন্টি স্লিপ ইফেক্ট দেয়।

♦ এনজামাইম বায়োপলিশিং এজেন্টঃ সেলুলেজ এনজামাইম বায়োপলিশিং এর কাজে ব্যাবহার করা হয় এই এনজাইম টেক্সটাইল সাবস্ট্রেট বা সেলুলোজ এর হেয়ারি ফাইবার গুলি ভেংগে দেয় যার ফপ্লে ডেনিম এবং নীট ফেব্রিক এর সারফেস হেয়ারি থাকে না।

লেখক:

তানভীর শিকদার সিয়াম
ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং,
জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট
(১০ ব্যাচ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here